সর্বশেষ সংবাদ
Home / আন্তর্জাতিক / ইন্দোনেশিয়ায় সুনামিতে প্রাণহানি ১২০০ ছাড়ালো

ইন্দোনেশিয়ায় সুনামিতে প্রাণহানি ১২০০ ছাড়ালো

আন্তর্জাতিক ডেস্ক |
দক্ষিণ-পূর্ব এশিয়ার দ্বীপরাষ্ট্র ইন্দোনেশিয়ায় শক্তিশালী ভূমিকম্পের পর সৃষ্ট সুনামিতে যেন ধ্বংসস্তূপে পরিণত হয়েছে সুলাওয়েসি দ্বীপ। উদ্ধার কার্যক্রমে বেগ পেতে হচ্ছে উদ্ধারকারীদের। এদিকে নিহতের সংখ্যা ক্রমশ বেড়েই চলছে। বেশ কিছু আন্তর্জাতিক সংবাদমাধ্যম বলছে, দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশটিতে সুনামিতে নিহতের সংখ্যা ১২শ ছাড়িয়েছে।

শুক্রবার (২৮ সেপ্টেম্বর) সুলাওয়েসি দ্বীপের পালু শহরের কাছে ধারাবাহিক ভূমিকম্পের পর ৭ দশমিক ৫ মাত্রার শক্তিশালী একটি ভূমিকম্প আঘাত হানে। এতে জারি করা হয় সুনামি সর্তকতা। পরবর্তীতে ওই অঞ্চলে প্রায় সাড়ে ছয় ফুট উচ্চতার জলোচ্ছ্বাস আছড়ে পড়ে।

রোববার (৩০ সেপ্টেম্বর) দেশটির প্রেসিডেন্ট জোকো উইডো উদ্ধার কার্যক্রম সম্পর্কে বলেন, আমি আশা করি, জনগণ ধৈর্যধারণ করবে। আমরা মিলেমিশে কাজ করছি।

দেশটির জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা বিএনপিবি বলছে, ভূমিকম্প ও সুনামির কারণে ১৬ হাজারের বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছেন। কিন্তু ডংগলা ও পালু শহরে মানবিক সহায়তার প্রয়োজন পড়বে ২৪ লাখ মানুষের।

ম্যাপরোববার দেশটির রাজধানী জার্কাতায় দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থার মুখপাত্র সুতোপো পুরওহো বলেন, জ্বালানি, সুপেয় পানি, চিকিৎসা সহায়তা, তাঁবু, বৈদ্যুতিক ব্যবস্থা, খাদ্য ও অন্য প্রয়োজনীয় জিনিস সরবারহ খুব জরুরি হয়ে দাঁড়িয়েছে।

ইন্দোনেশিয়া বিশ্বের অন্যতম ভূমিকম্পপ্রবণ দেশ। গত জুলাই ও আগস্টে পালু শহর থেকে শত কিলোমিটার দূরের লমবোক দ্বীপে দফায় দফায় ভূমিকম্পে ৫শ লোকের প্রাণহানি হয়। প্রশান্ত মহাসাগরের ভূমিকম্পপ্রবণ এলাকা ‘রিং অব ফায়ারে’ অবস্থিত দেশটিতে ২০০৪ সালে ৯.৩ মাত্রার ভূমিকম্পের পর ইন্দোনেশিয়াসহ আশপাশের কয়েকটি ভয়াবহ সুনামি আছড়ে পড়ে। এতে প্রায় দু’লাখেরও বেশি মানুষ নিহত হন, যার মধ্যে প্রায় সোয়া লাখই ইন্দোনেশিয়ার।

পোস্টটি শেয়ার করুন
Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

২৫০ কিমি বেগে ফ্লোরিডায় হারিকেন ‘মাইকেল’র আঘাত

আন্তর্জাতিক ডেস্ক | যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় ২৫০ কিলোমিটার বেগে আঘাত হেনেছে হারিকেন মাইকেল। ...