সর্বশেষ সংবাদ
Home / সারাদেশ / চাঁদপুরে ধনিয়া পাতার কেজি ১০ টাকা কেনার লোক নেই ফেলা হচ্ছে ডাস্টবিনে
চাঁদপুরের হাট-বাজারে ধনেপাতার মূল্য নেই। ফেলে দেয়া হচ্ছে ডাস্টবিনে।

চাঁদপুরে ধনিয়া পাতার কেজি ১০ টাকা কেনার লোক নেই ফেলা হচ্ছে ডাস্টবিনে

মানিক দাস ॥ চাঁদপুরের হাটবাজারে এ বছর প্রচুর পরিমাণ শীতকালীন সবজির সাথে ধনিয়াপাতার আমদানি বৃদ্ধি পেয়েছে। কিন্তু বিগত বছরের তুলনায় মূল্য অতি নগন্য হওয়া সত্ত্বেও কেনার লোক না থাকায় ব্যবসায়ীরা প্রতিনিয়তই মনে মনে ধনে পাতা ডাস্টবিনে ফেলছে।

চাঁদপুর জেলা সদরের আশপাশের চরাঞ্চল ও পাশ্ববর্তী শরিয়তপুর জেলার বিভিন্ন চরাঞ্চল থেকে প্রতিদিন বিকেল হতে ইঞ্জিনচালিত নৌকাযোগে মণে মণে ধনেপাতা পদ্মা মেঘনা পাড়ি দিয়ে চাঁদপুর শহরের বাজারগুলোর আড়তদারদের কাছে নিয়ে আসছে। ন্যায্য মূল্য না পেয়ে অনেক ব্যবসায়ী বস্তা ভর্তি ধনে পাতা চাঁদপুর শহরের রাস্তা ঘাটে এমনকি উন্মুক্ত স্থানে এবং জনসম্মুখে প্রকাশ্যে মাত্র ১০ টাকা কেজি দরে বিক্রি করার জন্য ফেলে রাখছে।

ধনে পাতা কেনার ক্রেতা না থাকায় ব্যবসায়ীরা অনেক সময় রাস্তার পাশে ফেলে রেখে চলে যাচ্ছে। গতকাল বৃহস্পতিবার সকালে চাঁদপুর পৌর ঈদগাহ মাঠ সংলগ্ন চাঁদপুর পৌরসভার সর্ববৃহৎ ময়লা রাখার স্থানে (ডাস্টবিন) রিক্সা ভ্যান যোগে পালবাজারের ব্যবসায়ীরা ক্রেতা না থাকায় ও পূর্বের দিনের ধনেপাতাগুলো এখানে ফেলে দিচ্ছে।

এই ব্জাারের কয়েকজন ব্যবসায়ীর সাথে আলাপ করলে তারা জানান, চলতি বছরে শীতের শুরুতে ধনেপাতার প্রচুর আমদানি হয়েছে। এসব ধনে পাতা চাঁদপুর জেলা সদরের ১৪নং ইউনিয়ন রাজরাজেশ্বরের বিভিন্ন চরাঞ্চল ও পার্শ্ববর্তী শরীয়তপুর জেলার কাচিকাটা চর এলাকা থেকে আমদানি করা হচ্ছে। বিগত বছর এই সময়ে ধনেপাতার কেজি ছিল শত টাকার উপরে। কিন্তু এ বছর ১০ টাকা কেজি দরে ধনেপাতা ক্রেতা সাধারণ কিনতে চাচ্ছে না।

যার ফলে প্রতিদিন সকাল হলে কয়েকশত মণ ধনেপাতা ডাস্টবিনে ফেলতে হচ্ছে। এসব ধনেপাতা গবাদি পশুরা খাচ্ছে না। চাঁদপুরের হাটবাজারগুলোতে ধনেপাতার প্রচুর আমদানি হলেও মূল্য না থাকায় ব্যবসায়ীদের মাথায় হাত। কাচিকাটা চরের ধনেপাতা চাষীরা জানায়, ১ কেজি ধনে পাতা জমিন থেকে তুলতে মজুরি দিতে হচ্ছে ৮ টাকা। লাভের আশায় চাঁদপুরের পালবাজারে এনে বিক্রি করার জন্য আড়ৎ ঘরে নিলে পাইকাররা পর্যন্ত কিনতে চাচ্ছে না। যার ফলে আমরা এখন রাস্তার পাশে বসেই ১০টাকা দরে বিক্রি করছি।

পোস্টটি শেয়ার করুন
Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

চাঁদপুর জেলা ন্যাপের সভাপতির মৃত্যুতে সম্পাদক পরিষদের শোক প্রকাশ

স্টাফ রিপোর্টার ॥ চাঁদপুর জেলা ন্যাপের সভাপতি, চাঁদপুর চেম্বার অব কমার্সের সাবেক ...