সর্বশেষ সংবাদ
Home / জাতীয় / শনিবার চাঁদপুর মুক্ত দিবস ॥ বিজয় মেলার আনুষ্ঠানিক উদ্বোধন

শনিবার চাঁদপুর মুক্ত দিবস ॥ বিজয় মেলার আনুষ্ঠানিক উদ্বোধন

মানিক দাস ॥ কাল ৮ ডিসেম্বর শনিবার ‘চাঁদপুর মুক্ত’ দিবস। তাই আজকের এ দিবসে আনুষ্ঠানিকভাবে ২৭তম মুক্তিযুদ্ধের বিজয় মেলার উদ্বোধন করা হবে। গৌরব ও ঐতিহ্যের ২৭তম এই বিজয় মেলা। মহান স্বাধীনতা যুদ্ধে চাঁদপুরের বীর মুক্তিযোদ্ধাদের স্মৃতি বিজড়িত স্থান ‘হাসান আলী সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে’ প্রতি বছরের ন্যায় এবারো এই বিজয় মেলা হচ্ছে।

কাল ৮ ডিসেম্বর শনিবার বিকেল ৩টায় মেলার আনুষ্ঠানিক উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বায়ান্নর মহান ভাষা আন্দোলনের অকুতোভয় সৈনিক, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও গণতন্ত্রের মানসপুত্র হোসেন শহীদ সোহ্রাওয়ার্দীর ঘনিষ্ঠ সহচর ভাষা সৈনিক মরহুম এমএ ওয়াদুদের সুযোগ্য কন্যা, বাংলাদেশ সরকারের সাবেক পররাষ্ট্রমন্ত্রী, বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও চাঁদপুর-৩ আসনের সংসদ সদস্য ডাঃ দীপু মনি

। মেলার শুভ উদ্বোধন করবেন চাঁদপুরের সর্বজনশ্রদ্ধেয় ব্যক্তিত্ব, জেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডা যোদ্ধাহত মুক্তিযোদ্ধা এম.এ ওয়াদুদ। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন মুক্তিযুদ্ধের বিজয় মেলার চেয়ারম্যান মুক্তিযোদ্ধা মহসিন পাঠান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জেলা প্রশাসক মোঃ মাজেদুর রহমান খান, পুলিশ সুপার জিহাদুল কবির পিপিএম ও চাঁদপুর জেলা আওয়ামী লীগের সভাপতি পৌর মেয়র নাছির উদ্দিন আহমেদ। জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মুক্তিযোদ্ধা আবু নঈম পাটওয়ারী দুলাল।

উদ্বোধনী অনুষ্ঠানে চাঁদপুরবাসীকে উপস্থিত হওয়ার জন্যে অনুরোধ জানিয়েছেন মেলার স্টিয়ারিং কমিটির সভাপতি এমএ ওয়াদুদ, উদযাপন পরিষদ-২০১৮-এর চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মহসিন পাঠান, মহাসচিব হারুন আল রশীদ ও স্টিয়ারিং কমিটির সম্পাদক অ্যাডঃ বদিউজ্জামান কিরণ।

মহান মুক্তিযুদ্ধের চেতনাকে সমুন্নত রাখতে এবং বর্তমান প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধের গৌরবোজ্জ্বল ইতিহাস অবিকৃত অবস্থায় তুলে ধরার লক্ষ্যে ১৯৯২ সাল থেকে চাঁদপুরে বিজয়ের মাস ডিসেম্বরে মুক্তিযুদ্ধের বিজয় মেলা শুরু হয়।

১৯৯২ সালে চাঁদপুরে মুক্তিযুদ্ধের বিজয় মেলার যাত্রা শুরু হয়ে ধারাবাহিকভাবে প্রতিবছর গৌরবের সাথে উদ্যাপিত হয়ে আসা এ মেলার এবার ২৬তম বছর। ‘এসো মিলি মুক্তির মোহনায়’ এ সস্নোগানে প্রতিবছর এই বিজয় মেলা চাঁদপুরের সর্বস্তরের মানুষের মিলনমেলায় পরিণত হয়।

বাংলাদেশে সর্বপ্রথম মুক্তিযুদ্ধের বিজয় মেলা শুরু হয় চট্টগ্রামে। এরপর যদি দ্বিতীয় কোনো জেলায় মুক্তিযুদ্ধের বিজয় মেলা শুরু হয়ে ধারাবাহিকতা রক্ষা করে থাকে তাহলে সেটি চাঁদপুর। আর শুরু থেকেই চাঁদপুরের এ মেলাটি অত্যন্ত পরিচ্ছন্ন এবং সকল ধরনের অনৈতিক ও অশ্লীল কর্মকা- থেকে মুক্ত রয়েছে। এবারো সে ঐতিহ্য অক্ষুন্ন থাকবে বলে জানিয়েছেন মেলার কর্মকর্তাগণ।

পোস্টটি শেয়ার করুন
Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

সূর্য সন্তানদের প্রতি রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

স্টাফ রিপোর্টার : শহীদ বুদ্ধিজীবী দিবসে ঢাকার মিরপুর শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে শ্রদ্ধা ...