সর্বশেষ সংবাদ
Home / লাইফস্টাইল / থার্টি ফাস্ট সেলিব্রেশন!

থার্টি ফাস্ট সেলিব্রেশন!

লাইফস্টাইল ডেস্ক |
বিদায় নিচ্ছে ইংরেজি সাল ২০১৮, আমরা প্রস্তুত ২০১৯ কে স্বাগত জানাতে। এদিকে নির্বাচনের পরদিনই আসছে থার্টি ফাস্ট নাইট। সব মিলিয়ে বেশ উৎসবের ‍আমেজ চারদিকে।

আর সব ধরনের উৎসব উদযাপনে চাই মজার মজার খাবার। জেনে নিন সহজে তৈরি করা এমন যায় মুখরোচক দু’টি রেসিপি:

চিকেন রোল
উপকরণ :
চিকেন কিমা ২ কাপ, পেঁয়াজ কুচি- ১ কাপ, কাঁচামরিচ কুচি- ২টি, মরিচ গুড়া ১/৪ চা চামচ, জিরা গুঁড়া ১/৪ চা চামচ, হলুদ গুঁড়া ১/৪ চা চামচ, গরম মশলা গুঁড়া ১/৪ চা চামচ, ময়দা ১ কাপ, সয়াসস ১ টেবিল-চামচ, তেল, লবণ ও পানি পরিমাণ-মতো।

প্রস্তুত প্রণালী:
কড়াইয়ে তেল দিয়ে কাঁচামরিচ, পেঁয়াজ ভেজে নিন। এবার মুরগীর কিমা ভেজে নিন ভালো করে। এরপর সব মশলা, লবণ ও সয়াসস মিশিয়ে কিছুক্ষণ ভেজে চুলা থেকে নামিয়ে ফেলুন।তেল ও পানি দিয়ে ময়দার ডো তৈরি করে নিন।পাতলা করে রুটি বেলে হালকা সেঁকে নিন।

এবার এই পাতলা রুটির শিট কেটে ভেতরে কিমা ভরে পেঁচিয়ে রোল তৈরি করে নিন।গরম তেলে সোনালী রং করে ভেজে নামিয়ে সস দিয়ে পরিবেশন করুন।

চিংড়ি ব্ল্যাঙ্কেটের রেসিপি

উপকরণ:
বড় চিংড়ি ১০-১২ টি, রাইস পেপার ১০-১২ টি, ডিম ১ টি, মাঝারি আলু ২ টি, পেঁয়াজ কুচি ১ টি, আস্ত জিরা আধা চা চামচ, রসুন কুচি ২-৩ কোয়া, কাঁচা মরিচ কুচি ২ টি, লবণ স্বাদ অনুযায়ী, তেল, বাশ কাঠি বা শিখ ১২টি।

প্রণালী:
আলু সেদ্ধ করে নিন। সেদ্ধ আলু ছিলে চটকে নিন। চুলায় প্যানে তেল দিন। পেঁয়াজ ও রসুন কুচি দিয়ে সামান্য বাদামি করে ভাজুন। জিরা ও কাঁচা মরিচ যোগ করুন। আলু ও লবণ দিন। ৩-৪ মিনিট রান্না করুন যেন সবকিছু ভালোভাবে মিশে যায়।

এবার পানিতে বাশের কাঠি ভেজান। অন্য পাত্রে ডিম ফেটে রাখুন। শুকনা মরিচ গুঁড়া ও লবণ চিংড়ির ওপর ছিটিয়ে দিন। প্রতিটি চিংড়ি পেছন বরাবর এমনভাবে কাটুন যেন একটি প্রজাপতি আকৃতির হয়।

আলুর মিশ্রণ চিংড়ির ভেতরে ঢুকিয়ে বাশের কাঠিতে গেঁথে নিয়ে প্রজাপতি আকৃতির পাখা বন্ধ করুন। একটি বাটিতে পানি নিন। পাত্রের পানিতে রাইস পেপার ডুবান। রাইস পেপার নরম হলে সাবধানে পানি থেকে তুলে চিংড়ির চারিদিকে মোড়ান।

ফেটানো ডিম রাইস পেপার মোড়ানো চিংড়ির ওপর ব্রাশ করুন। চিংড়ি ডুবো তেলে সোনালী করে ভাজুন।

সুপার শপগুলোতে রাইস পেপার কিনতে পাওয়া যায়।

পোস্টটি শেয়ার করুন
Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

দিনে দিনে বয়স বেড়ে ৪০-এর কোঠায়।

লাইফস্টাইল ডেস্ক | দিনে দিনে বয়স বেড়ে ৪০-এর কোঠায়। জীবনের একটি বড় ...