সর্বশেষ সংবাদ
Home / আন্তর্জাতিক / যুক্তরাষ্ট্রে জরুরি অবস্থা জারি করছেন ট্রাম্প

যুক্তরাষ্ট্রে জরুরি অবস্থা জারি করছেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক
সোজা পথে কাজ না হলে বাঁকা পথে অবলম্বন অর্থাৎ যুক্তরাষ্ট্রে জরুরি অবস্থা জারির হুমকি দিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আর তিনি এই হুমকি দিয়েছেন মেক্সিকো সীমান্তে প্রাচীর নির্মাণের বরাদ্দ সংগ্রহের জন্য। আর এই প্রাচীর নির্মানের বিষয় নিয়েই গত ১৫ দিনের বেশি সময় ধরে শাট ডাউন বা অচল হয়ে রয়েছে মার্কিন সরকার।

যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের জন্য পর্যাপ্ত অর্থ বরাদ্দ না পেলে কংগ্রেসকে পাশ কাটাতে জরুরি অবস্থা জারির হুমকি দিয়েছেন ট্রাম্প।বৃহস্পতিবার মেক্সিকো সীমান্তের টেক্সাস অংশ পরিদর্শনের সময় তিনি পুনর্বার এ হুমকি দিয়েছেন।

২০১৬ সালে প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারের সময় তিনি যে কোনো মূলে দেয়াল নির্মাণের প্রতিশ্রুতি দিয়েছিলেন। অন্যদিকে ডেমোক্রেটরা বলছে, তারা ‘জনগণের করের টাকায়’ এ প্রতিশ্রুতি পূরণ হতে দেবে না।

দুই পক্ষের অনড় অবস্থানের কারণে ডিসেম্বরের তৃতীয় সপ্তাহ থেকে সরকারের বিভিন্ন সংস্থা ও বিভাগের ব্যয় নির্বাহে প্রয়োজনীয় অর্থ সংস্থানের বিলটি আলোর মুখ দেখেনি। ট্রাম্প বলেছেন, দেয়াল নির্মাণের বরাদ্দ ছাড়া তিনি কোনো অর্থবিলে স্বাক্ষর করবেন না।

রিপাবলিকান ও ডেমোক্রেটদের এ পাল্টাপাল্টিতে গত ২২ ডিসেম্বর থেকে মার্কিন কেন্দ্রীয় সরকারের অসংখ্যা বিভাগ ও সংস্থায় অচলবাস্থা দেখা দেয়।

জরুরি অবস্থা জারি করেই এই অচলাবস্থা নিরসনের বিষয়টি ভাবা হচ্ছে বলেও জানিয়েছেন ট্রাম্প।

সাংবাদিকদের উদ্দেশ্যে মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘আমরা জাতীয় জরুরি অবস্থার ঘোষণা দিতে পারি। কিন্তু তা করা উচিত হবে না, এটি সাধারণ কাণ্ডজ্ঞান।’

তবে প্রেসিডেন্ট জরুরি অবস্থা জারি করলে এর বিরুদ্ধে আইনী লড়াইয়ে নামত পারেন কংগ্রেসের ডেমোক্রেট সদস্যরা। আর ট্রাম্পের ধারণা, এ লড়াইয়ে তিনি সহজেই জিতে যাবেন।

এর আগে গত বুধবার অচলাবস্থা নিরসনে শীর্ষ দুই ডেমোক্রেট নেতা ন্যান্সি পেলোসি ও চাক শুমারের সঙ্গে বৈঠকেও বসেছিলেন ট্রাম্প। কিন্তু ওই নেতা দেয়াল নির্মাণের জন্য অর্থ বরাদ্দে রাজি না হওয়ায় বৈঠক ছেড়ে বেরিয়ে আসেন মার্কিন প্রেসিডেন্ট।

সূত্র: বিবিসি

পোস্টটি শেয়ার করুন
Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

মিসরের সর্ববৃহৎ মসজিদ উদ্বোধন

আন্তর্জাতিক ডেস্ক বেশ অনেক আগেই মিসরের রাজধানী কায়রোর পূর্ব দিকে লোহিত সাগরের ...