সর্বশেষ সংবাদ
Home / তথ্য ও প্রযুক্তি / বঙ্গবন্ধু স্যাটেলাইটের কারণে ‘ফণীর’ ক্ষয়ক্ষতি কমিয়ে আনা সম্ভব হয়েছে: হানিফ

বঙ্গবন্ধু স্যাটেলাইটের কারণে ‘ফণীর’ ক্ষয়ক্ষতি কমিয়ে আনা সম্ভব হয়েছে: হানিফ

নিজস্ব প্রতিবেদক

বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে আগাম তথ্য পাওয়ায় ঘূর্ণিঝড়ের সর্বাত্মক প্রস্তুতি নেয়া সম্ভব হয়েছে বলে দাবি করেছেন আওয়ামী লীগের (ভারপ্রাপ্ত) সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ। একই সঙ্গে ক্ষয়ক্ষতি কমিয়ে আনাও সম্ভব হয়েছে বলে মনে করেন তিনি।

শনিবার (০৪ মে) দুপুরে রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে ঘুর্ণিঝড় ‘ফণী’র বিষয়ে দলীয় মনিটরিং সেলের কর্মকাণ্ড পর্যবেক্ষণ নিয়ে সাংবাদিকদের কাছে এ কথা বলেন তিনি।

হানিফ বলেন, ‘দেশবাসীর পক্ষ থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানাই। গত ১০ বছরে তার রাষ্ট্র শাসনামলে সব দিকে দেশের উন্নয়ন করেছে। বিশেষ করে উন্নয়নের একটি বড় অংশ হচ্ছে মহাকাশে বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ। বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের কারণেই গভীর সমুদ্রের ২ হাজার কিলোমিটার দূর থেকে শুরু হওয়া ঘূর্ণিঝড়ের খবর আমাদের আবহাওয়া অধিদফতর সংগ্রহ করতে পেরেছে।’

তিনি বলেন, বঙ্গবন্ধু স্যাটেলাইটের কারণে আগাম তথ্য পাওয়ায় সরকারি ও দলীয়ভাবে ঘূর্ণিঝড় মোকাবেলায় সর্বাত্মক প্রস্তুতি নেয়ায় ক্ষয়ক্ষতি কমিয়ে আনা সম্ভব হয়েছে। ঘূর্ণিঝড়ের ক্ষয়ক্ষতি মোকাবেলায় সরকারের সব প্রতিষ্ঠান সমন্বয় করে কাজ করছে বলেও জানান তিনি। এছাড়া হানিফ জানান, প্রধানমন্ত্রী বিদেশে বসে সার্বক্ষণিক মনিটরিং করছেন।

এ সময় আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, জাহাঙ্গীর কবির নানক, সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ আল মাহমুদ স্বপন, একেএম এনামুল হক শামীম, ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক সুজিত নন্দী রায়, তথ্য ও গবেষণা সম্পাদক আফজাল হোসেন, কৃষি বিষয়ক সম্পাদক ফরিদুন্নাহার লাইলী, স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. রোকেয়া সুলতানা, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন, উপ-দফতর সম্পাদক ব্যরিষ্টার বিপ্লব বড়ুয়া, কার্যনির্বাহী সদস্য আখতারুজ্জামান, এসএম কামাল হোসেন, গোলাম রাব্বানী চিনু প্রমুখ উপস্থিত ছিলেন।

পোস্টটি শেয়ার করুন
Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

হঠাৎ ডাউন ফেসবুক সার্ভার

অনলাইন ডেস্ক জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক নিউজ ফিড এবং ছবি ব্যবহার ...