সর্বশেষ সংবাদ
Home / লাইফস্টাইল / মন খারাপ হলে যা করবেন

মন খারাপ হলে যা করবেন

লাইফস্টাইল ডেস্ক
মানুষের মন এমনিতে কখনো খারাপ হয় না, কোন না কোন কারন থাকেই। হয়তো আমরা সচেতনভাবে বুঝতে পারি না, অবচেতন মন সেটি বুঝতে পারে। অনেক বেশি মন খারাপ থাকলে স্বাভাবিক কাজকর্মের উপর তার প্রভাব পড়তে থাকে। কাজে ঠিকমতো মন বসে না এবং দেখা যায় অনেক ক্ষেত্রেই ভুল হওয়ার সম্ভাবনা থেকে যায়। মন খারাপ নিয়ে যে সিদ্ধান্তগুলো নেয়া হয় তাও পরবর্তী জীবনের জন্য খারাপ হয়। তবে মন খারাপ ভালো করার উপর আমাদের নিজেদের নিয়ন্ত্রণ রয়েছে অনেকাংশে।

আসুন জেনে নিই খারাপ হয়ে যাওয়া মন ভাল করার উপায়:-

প্রাণ খুলে হাসি

মন ভালো রাখার সবচেয়ে কার্যকারী ‘ওষুধ’ হিসেবে পরিচিত হাসি। শত মন খারাপেও একচিলতে হাসি সব দুঃখ ভুলিয়ে দিতে পারে। গবেষকরা বলছেন, শুধু মন নয়, শরীরকে সুস্থ রাখতেও সাহায্য করে ‘প্রাণ খুলে হাসি’। এছাড়াও এটি রক্তচাপকে নিয়ন্ত্রণে রাখে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। শরীরচর্চা

শরীরচর্চাও আপনার মন ভালো রাখতে পারে। শরীরচর্চার ফলে অ্যান্ডরফিন নামক হরমোন নির্গত হয়; যা মন ভাল রাখতে সাহায্য করে। এছাড়া গবেষণায় দেখা গেছে, শরীরচর্চা উদ্বেগ ও মানসিক অবসাদ কমাতেও সাহায্য করে।

গান শুনুন

হঠাৎ কোনো কারণে মন খারাপ হলে গান শুনুন। গান মানুষের মন ভালো রাখতে সাহায্য করে। আবার মিউজিকের তালে চাইলে একটু নাচতেও পারেন। পছন্দের কোনো গান শুনলে মুহূর্তেই আপনার মন ভালো হয়ে যেতে পারে। মনে পড়তে পারে সুখের কোনো স্মৃতি। গবেষণায় দেখা গেছে, গান মন ভাল রাখার পাশাপাশি মানসিক ও শারীরিক বিভিন্ন সমস্যা দূর করে। পুরোনো ছবি দেখুন

অ্যালবামে রাখা পুরোনো ছবিগুলো নেড়েচেড়ে দেখুন। এটি খুব তাড়াতাড়ি আপনার মন ভালো করে দেবে। পুরোনো ছবির পেছনের গল্প যখন আপনার মনে পড়বে তখন পালিয়ে যেতে পারে সব দুঃখ।

ডায়রি লিখুন

লিখতে পারেন ডায়েরিতে মজার কোনো স্মৃতি লিখতে পারেন। যদি নেইলপলিশ পছন্দ করেন নখটা একটু রাঙিয়েও নিতে পারেন। রান্নার যদি শখ থাকে তা হলে করে ফেলুন মজার কোনো রেসিপি।

পোস্টটি শেয়ার করুন
Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ঠান্ডা পানি পানে হতে পারে ভয়ানক বিপদ!

ক্রাইম এ্যকসান ডেস্ক বর্তমানে গরমে হাঁসফাঁস করছে সবাই। এই গরমে ঠান্ডা পানি ...