সর্বশেষ সংবাদ
Home / শিক্ষা ও সাহিত্য / চর্যাপদ সাহিত্য একাডেমি পুরস্কার পেলেন চার লেখক

চর্যাপদ সাহিত্য একাডেমি পুরস্কার পেলেন চার লেখক

স্টাফ রিপোর্টার ॥ ‘আদি এবং অন্তে সত্য ও সুন্দরে আছি’-এ শ্লোগানকে ধারণ করে এগিয়ে চলা শিল্প-সাহিত্যের প্রতিষ্ঠান চর্যাপদ সাহিত্য একাডেমি এবছর চারজন লেখককে পুরস্কার প্রদান করেছে। এর মধ্যে একজনকে দেয়া হয় মরণোত্তর পুরস্কার। শুক্রবার (১২ জুলাই) সকাল ১০টায় চাঁদপুর শহরের নিউ ট্রাক রোডস্থ অনলাইন নিউজ পোর্টাল ‘ফোকাস মোহনা.কম’ এর কার্যালয়ে এক অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে লেখকদের হাতে এ পুরস্কার তুলে দেয়া হয়।

এর আগে চর্যাপদ সাহিত্য একাডেমির মহাপরিচালক কবি রফিকুজ্জামান রণির স্বাক্ষরিত পত্রের মাধ্যমে পুরস্কারপ্রাপ্ত সব লেখককে এ বিষয়ে নিশ্চিত করানো হয়। প্রথমবারের মতো প্রবর্তিত ‘চর্যাপদ সাহিত্য একাডেমি পুরস্কার-২০১৯’-এ ভূষিত হওয়া লেখকরা হলেনÑকবিতায় কবি স্বপন রক্ষিত (মরণোত্তর), কথাসাহিত্যে শামস সাইদ, গবেষণা সাহিত্যে নূরুল ইসলাম ফরহাদ এবং লিটলম্যাগ সম্পাদনায় কবি ম. নূরে আলম পাটওয়ারী। স্বপন রক্ষিতের পুরস্কার গ্রহণ করেন তারই অগ্রজ সংগীত শিল্পী শান্তি রক্ষিত।

একাডেমির সহ-সভাপতি আরিফ রাসেলের সভাপতিত্বে ও মহাপরিচালক রফিকুজ্জামান রণির সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি গোলাম কিবরিয়া জীবন।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, চর্ষাপদ সাহিত্য একাডেমি যে আয়োজন করেছে, তা খুবই সুন্দর হয়েছে এবং আমার কাছে ভাল লেগেছে। তবে আমার পরমার্শ রইল উদীয়মান লেখকদের উৎসাহিত করার জন্য যেন তাদের লেখা ছাপানোর ব্যবস্থা করা হয়। আর এজন্য সংগঠনের পক্ষ থেকে একটি পত্রিকা বের করার উদ্যোগ নেয়া প্রয়োজন। এ ক্ষেত্রে আমার পক্ষ থেকে সার্বিক সহযোগিতা থাকবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কবি ও ছড়াকার খান-ই আজম। স্বাগত বক্তব্য রাখেন উদযাপন পরিষদের আহ্বায়ক আরিফুল ইসলাম আরিফ এবং সদস্য সচিব মাহবুবা শিউলি। অন্যান্যদের মাঝে আরও বক্তব্য রাখেন চাঁদপুর লেখক পরিষদের আহবায়ক জাহাঙ্গীর হোসেন, সংগঠনের নিয়ন্ত্রণ পরিষদের চেয়ারম্যান কবি আসাদুল্লা কাহাফ, সংগীত শিল্পী নন্দিতা দাস, আমির হোসেন বাপ্পি, শান্তি রক্ষিত ও শৈবাল মজুমদার প্রমুখ। সার্বিক সহযোগিতা করে নজরুল ইসলাম স্মৃতি সংসদ।
এ সময় উপস্থিত ছিলেন সাংবাদিক আরিফুল ইসলাম শান্ত, কবি ওমর ফারুক প্রিন্স, আনিস আরমান, শাহমুব জুয়েল, কৌশিক, আফসানা আক্তার তন্নি, আইবি রহমান, আইরিন সুলতানা লিমা, ফাতেমা আক্তার শিল্পী ও আজিজুর রহমান লিপন।
অনুষ্ঠানে পুরস্কারপ্রাপ্ত প্রয়াত কবি স্বপন রক্ষিতের কবিতা আবৃত্তি করেন সংগঠনের পরিচালক কবি দুঃখাই মুহাম্মাদ। শারীরিক অসুস্থতার কারণে মোবাইল ফোনের মাধ্যমে সুদূর ঢাকা থেকে অনুষ্ঠানে যোগ দিয়েছেন কবি নূরুন্নাহার মুন্নী।

এ বিষয়ে আয়োজকবৃন্দ জানান, প্রতিবছর দুবার করে চর্যাপদ সাহিত্য একাডেমি পুরস্কার প্রদানে আমরা আগ্রহী। তারই অংশ হিসেবে এ পুরস্কার প্রদান করা হলো। আগামী কয়েক মাসের মধ্যে মধ্যযুগের অন্যতম শ্রেষ্ঠ পুঁথিসাহিত্যিক, চাঁদপুরের কৃতীসন্তান কবি দোনাগাজীর নামে আরো একটি সাহিত্যপদক চালু করার কথা আমরা ভাবছি। সবার সহযোগিতা ও আন্তরিকতা থাকলে খুবদ্রুত আমরা সেটা বাস্তবায়ন করার চেষ্টা করবো। ‘কারো সঙ্গে শত্রুতা নয়, সবার সঙ্গে বন্ধুত্ব’- এ নীতিতে আমরা বিশ্বাসী। আমরা চাই শিল্প সাহিত্যকে এগিয়ে নিতে সবার সঙ্গে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে। অগ্রজদের স্নেহ, সহযোদ্ধাদের আন্তরিকতা এবং অনুজদের ভালোবাসাই আমাদের বড় সম্পদ। তাই মান অভিমান, রাগ-ক্ষোভের দিন অবসান হয়ে সুদিন ফিরে আসুক এটাই চায় চর্যাপদ সাহিত্য একাডেমি।

পোস্টটি শেয়ার করুন
Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

এইচএসসি পরীক্ষায় কৃতিত্বের সাথে উত্তীর্ণ হলেন সাংবাদিক পুত্র দুর্জয়

ঢাকা জেলা প্রতিনিধিঃ ঢাকার আশুলিয়া সৃষ্টি সেন্ট্রাল স্কুল এন্ড কলেজ থেকে ২০১৯ ...