সর্বশেষ সংবাদ
Home / আন্তর্জাতিক / ৫০ ডিগ্রি তাপমাত্রায় পুড়ছে রাজস্থান

৫০ ডিগ্রি তাপমাত্রায় পুড়ছে রাজস্থান

আন্তর্জাতিক ডেস্ক |
তাপদাহে অতিষ্ঠ ভারতের উত্তর ও মধ্যাঞ্চলের জনজীবন। ৫০ ডিগ্রি তাপমাত্রায় পুড়ছে রাজস্থান রাজ্যের চুরু শহর।

রোববার (২ জুন) ভারতীয় আবহাওয়া অধিদফতরের বরাতে এ তথ্য জানিয়েছে দেশটির সংবাদমাধ্যম।

সংবাদমাধ্যম বলছে, প্রচণ্ড তাপদাহের মধ্যে রেকর্ড তাপমাত্রা পোড়াচ্ছে মরুভূমির রাজ্য রাজস্থানের চুরু শহরকে। রোববার সেখানকার তাপমাত্রা বেড়ে ৫০ ডিগ্রিতে পৌঁছেছে, যা স্বাভাবিকের তুলনায় প্রায় নয় ডিগ্রি বেশি।

এছাড়া উত্তর ও মধ্যাঞ্চলের অন্যান্য শহরগুলোর তাপমাত্রাও কম নয়। রাজস্থান রাজ্যের শ্রী গঙ্গানগর শহরে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪৯ ডিগ্রি সেলসিয়াস। বিকানের শহরে ৪৭ দশমিক ৯, জয়সালমিরে ৪৭ দশমিক ২ ও কোতায় ৪৬ ডিগ্রি তাপমাত্রার রেকর্ড হয়েছে।

অন্যদিকে যোদপুরে ৪৫ দশমিক ৬, বর্মেরে ৪৪ দশমিক ৫ এবং জয়পুরে ৪৫ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড হয়েছে।

এর আগে শুক্রবার (৩১ মে) শ্রী গঙ্গানগরে সর্বোচ্চ ৪৯ দশমিক ৬ এবং চুরুতে সর্বোচ্চ ৪৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ছিলো।

আবহাওয়া অধিদফতরের দেওয়া তথ্যমতে, আগামী তিন দিন রাজস্থানসহ পূর্ব ও মধ্যাঞ্চলগুলোতে এ তাপদাহ থাকবে। পাশাপাশি পাঞ্জাব, বিদর্ভ এবং উত্তর প্রদেশের পূর্বাঞ্চল, হারিয়ানা, চণ্ডিগড় ও দিল্লির কিছু অংশে থাকবে এ তাপপ্রবাহ।

হিমাচল প্রদেশ, কাশ্মীর এবং উত্তরাখণ্ডেও রেকর্ড ছাড়াতে পারে এবারের তাপমাত্রা। এ নিয়ে ইতোমধ্যেই ‘লাল রংয়ের’ সতর্কবার্তা দেখিয়েছে আবহাওয়া অধিদফতর।

তাপমাত্রা সাধারণত ৪৫ ডিগ্রির ওপরে উঠলেই সেটাকে ‘প্রচণ্ড তাপমাত্রা’ হিসেবে ধরা হয়। আবহাওয়া কর্তৃপক্ষ এ সংক্রান্ত বিষয়ে চার ধরনের রংয়ের সতর্কবার্তা দিয়ে থাকে। সেগুলো হলো- সবুজ, হলুদ, অ্যাম্বার ও লাল। এর মধ্যে সবুজ সাধারণ ও লাল সর্বোচ্চ অতিরিক্ত তাপমাত্রার সতর্কবার্তার রং।

পোস্টটি শেয়ার করুন
Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

সামরিক বিমান বিধ্বস্ত হয়ে পাঁচ সেনাসহ নিহত ১৭

আন্তর্জাতিক ডেস্ক পাকিস্তানের রাওয়ালপিন্ডিতে সেনাবাহিনীর একটি প্রশিক্ষণ বিমান আবাসিক এলাকায় একটি বাড়ির ...