সর্বশেষ সংবাদ
Home / শিক্ষা ও সাহিত্য / চর্যাপদ সাহিত্য একাডেমির যাত্রা শুরু ও কমিটি গঠন সভাপতি মুন্নী, মহাপরিচালক রণি, পরিচালক দুখাই ও নন্দিতা

চর্যাপদ সাহিত্য একাডেমির যাত্রা শুরু ও কমিটি গঠন সভাপতি মুন্নী, মহাপরিচালক রণি, পরিচালক দুখাই ও নন্দিতা

প্রেস বিজ্ঞপ্তি। বাংলাসাহিত্যের প্রথম ও আদি নিদর্শন হচ্ছে চর্যাপদ। চর্যাপদকে ঘিরেই আবর্তিত হয়েছে আমাদের শিল্প-সাহিত্যের সুবিশাল পরিম-ল। তারই ধারাবাহিকতায় ‘আদি এবং অন্তে সত্য ও সুন্দরে আছি’ -এ শ্লোগানকে ধারণ করে আত্মপ্রকাশ করলো ‘চর্যাপদ সাহিত্য একাডেমি’। সম্প্রতি জেলার প্রতিনিধিত্বশীল কবি-সাহিত্যিকদের কয়েক দফা বৈঠকের মাধ্যমে সংগঠনটির পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হয়। চাঁদপুর শহরের পালপাড়াস্থ চর্যাপদ সাহিত্য একাডেমির নিজস্ব কার্যালয়ে এক জরুরি বৈঠকে দুই বছরের জন্যে সর্বসম্মতিক্রমে তারুণ্যদীপ্ত একটি কমিটি গঠন করা হয়। এ সময় কবি নূরুন্নাহার মুন্নীকে সভাপতি, কবি রফিকুজ্জামান রণিকে মহাপরিচালক, কবি দুখাই মুহাম্মাদ ও কণ্ঠশিল্পী নন্দিতা দাস-এ দুজনকে পরিচালক করে ৫ সদস্যের একটি নিয়ন্ত্রণ পরিষদসহ সর্বমোট ৩৫ সদস্য বিশিষ্ট একটি শক্তিশালী কমিটি ঘোষণা করা হয়।

কমিটির অন্যান্য নেতৃবৃন্দ হলেন : সহ-সভাপতি- আরিফ রাসেল, সহ-সভাপতি- সাইফুল ইসলাম রনি, সহ-সভাপতি- আয়েশা আক্তার রুপা, উপ-মহাপরিচালক- মনিরুজ্জামান বাবলু, সহযোগী মহাপরিচালক- আরিফুল ইসলাম আরিফ, সহযোগী পরিচালক-ওমর ফারুক প্রিন্স, উপ-পরিচালক- আনিস আরমান, অতিরিক্ত উপ-পরিচালক- জান্নাতুল ফেরদাউস সুপ্তি , নির্বাহী পরিচালক- আজিজুর রহমান লিপন, উপ-নির্বাহী পরিচালক- ফাতেমা আক্তার শিল্পী, সচিব- সজিব খান, আবৃত্তি পরিচালক- আবুবকর সিদ্দিক, সংগীত পরিচালক- মাহবুবা শিউলি, নৃত্য পরিচালক- আফসানা আক্তার তন্বী, সাহিত্য বিষয়ক পরিচালক- খোরশেদ আলম বিপ্লব, তথ্য পরিচালক- আল আমিন মিয়াজী, শিক্ষা ও প্রশিক্ষণ বিষয়ক পরিচালক- আইভী রহমান, মহিলা বিষয়ক পরিচালক- লিপি বিশ্বাস, চিত্রকলা বিষয়ক পরিচালক- গীতিদোলা ঘোষ, মিডিয়া পরিচালক- আরিফুল ইসলাম শান্ত, শিল্প-সংস্কৃতি বিষয়ক পরিচালক- নাজমুল ইসলাম, বিজ্ঞান ও আইসিটি পরিচালক- রাসেল ইব্রাহীম, আন্তর্জাতিক বিষয়ক পরিচালক- তারেক আজিজ, লাইব্ররী পরিচালক- আইরিন সুলতানা লিমা, অর্থ অডিটর- শিউলি মজুমদার, পর্যবেক্ষক- মোহাম্মদ ইয়াকুব ইসলাম রুবেল, নিয়ন্ত্রণ পরিষদের চেয়ারম্যান-আসাদুল্লাহ কাহাফ, নিয়ন্ত্রণ পরিষদের মহাসচিব- মারিয়া ফারজানা, নিয়ন্ত্রণ পরিষদের সম্মানিত সদস্য মাইনুল ইসলাম মানিক, আশিক বিন রহিম ও নার্গিস তন্বী।

নবগঠিত কমিটির দায়িত্বপ্রাপ্ত মহাপরিচালক, দেশ পুরস্কারপ্রাপ্ত কবি রফিকুজ্জামান রণি তার অনুভূতি ব্যক্ত করতে গিয়ে বলেন- ‘বাংলা সাহিত্যের আদি নিদর্শন চর্যাপদের দিকে তাকালে দেখা যায় হাজার বছর আগেও ‘কুক্কুরিপা’ নামের এক নারী কবির জন্ম হয়েছিলো আমাদের এ অঞ্চলে। সুতরাং শিল্প-সাহিত্যে কখনোই নারীরা পিছিয়ে ছিলো না। সংখ্যায় কম হলেও কোনোকালেই নারীদের অস্তিত্ব একেবারেই শূন্যের কোঠায় ছিলো না। চর্যাপদের কবি কুক্কুরিপার প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেই এ কমিটির প্রথম সভাপতি হিসেবে একজন নারীকেই নির্বাচিত করা হয়েছে বলে আমি মনে করি।

সেইসাথে কমিটিতে কোনো উপদেষ্টা রাখা হয়নি। পৃথিবীর সকল সুপ্রবৃত্তির মানুষই এ সংগঠনের উপদেষ্টা হিসেবে গণ্য হবেন। অচিরেই ব্যতিক্রম আয়োজনের মাধ্যমে আমাদের কার্যক্রমের আনুষ্ঠানিকতা শুরু হবে। আজ থেকে সব ধরনের বিভেদ-বিভাজনের কথা ভুলে জেলার সকল শিল্পসাহিত্য ও সাংস্কৃতিক সংগঠনের সাথে আমরা ঐক্যবদ্ধ হয়ে কাজ করবো। বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় আমরা এগিয়ে যেতে চাই। এ ক্ষেত্রে সবার দোয়া ও সহযোগিতা কামনা করছি।’ সবশেষ চা পান ও মিষ্টিমুখ করানোর মধ্য দিয়ে অনুষ্ঠানের কার্যক্রম সমাপ্ত হয়।

পোস্টটি শেয়ার করুন
Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

বিশাল সুখবর পেলেন প্রাথমিক শিক্ষকরা

নিজস্ব প্রতিবেদক ২৯২ প্রাথমিক বিদ্যালয়ের এক হাজার ৩১ জন শিক্ষককে জাতীয়করণের আওতায় ...