সর্বশেষ সংবাদ
Home / আন্তর্জাতিক / ১৭০ কিমি বেগে ধেয়ে আসছে ‘বায়ু’

১৭০ কিমি বেগে ধেয়ে আসছে ‘বায়ু’

অনলাইন ডেস্ক

ভারতের গুজরাট উপকূলের দিকে প্রবল বেগে ধেয়ে আসছে সাইক্লোন ‘বায়ু’। ইতিমধ্যেই তার প্রভাব পড়তে শুরু করেছে। ঝড়ের প্রভাবে রাজ্যের বিভিন্ন স্থানে ইতিমধ্যে ছয়জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে।

এদের মধ্যে নর্মদায় দু’জন, তাপিতে দু’জন, দাং এলাকায় একজন ও গান্ধীনগরে একজনের মৃত্যু হয়েছে।

এদিকে এই ঘূর্ণিঝড় মোকাবেলায় ব্যপক ব্যবস্থা নিয়েছে রাজ্য সরকার। নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেয়া হয়েছে ৩ লক্ষ ১০ হাজার মানুষকে। তাদের জন্য ৭০০ টি সাইক্লোন শেল্টার খোলা হয়েছে। নৌকা, গাছ কাটার মেশিন সহ বিভিন্ন জিনিসপত্র নিয়ে প্রস্তুত রয়েছে এনডিআরএফের ৫২টি টিম। সমুদ্রে অপেক্ষা করছে ভারতীয় সেনা ও নৌবাহিনীর ১০ কলাম এয়ারক্রাফট ও যুদ্ধজাহাজ।

ইতিমধ্যেই এই ঝড় অত্যন্ত ভয়ঙ্কর চেহারা নিয়েছে। ঝড়ের অভিমুখও খানিকটা পরিবর্তন হয়েছে। জানা যাচ্ছে, ঘূর্ণিঝড় বায়ু আছড়ে পড়বে গুজরাট উপকূলের ভেরাভাল ও দ্বারকার মাঝে। মহারাষ্ট্র ও গোয়ায় ইতিমধ্যেই এই ঝড়ের প্রভাবে প্রবল ঝড়-বৃষ্টি শুরু হয়েছে। মহারাষ্ট্র সরকার সব সমুদ্র সৈকত বন্ধ রেখেছে। বৃহস্পতিবার গুজরাটের বিভিন্ন স্থানে ঘণ্টায় ১৭০ কিলোমিটার বেগে এই ঝড় আছড়ে পড়বে বলে সতর্কবার্তা জারি হয়েছে। গুজরাটের গান্ধীনগর, ভাবনগর পারা, পোরবন্দর, ভেরাভার ও ওখা এলাকা সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত হবে বলে জানা গিয়েছে।

বুধবার সন্ধে ৬ টা থেকেই বহু ট্রেন বাতিল করে দিয়েছে রেল। গুজরাট থেকে ছাড়ে এমন ১১০ টি ট্রেন বাতিল করা হয়েছে। আগামী দু’দিন ধরে অর্থাৎ ১৪ জুন পর্যন্ত বন্ধ থাকবে এসব ট্রেন।

ভারতীয় রেল বিভাগ জানিয়েছে, বাতিল ট্রেনের বদলে চালানো হবে কিছু স্পেশাল ট্রেন। ৬ থেকে ১০ টি কোচ নিয়ে স্পেশাল ট্রেন চালানো হবে বলে জানিয়েছে রেল কর্তৃপক্ষ।

বুধবার সন্ধে ৬ টা থেকেই বহু ট্রেন বাতিল করে দিয়েছে রেল। গুজরাত থেকে ছাড়ে এমন ১১০ টি ট্রেন বাতিল করা হয়েছে। আগামী দু’দিন বাতিল থাকবে সেসব ট্রেন। ভারতীয় রেল জানিয়েছে, বাতিল ট্রেনের বদলে চালানো হবে কিছু স্পেশাল ট্রেন। বৃহস্পতিবারই গুজরাত উপকূলে পোরবন্দরের কাছে ‘বায়ু’ আছড়ে পড়বে বেল আশঙ্কা করা হচ্ছে। তাই তার আগে ট্যুইট করে ট্রেন চলাচলের বিষয়ে জানিয়েছে রেল।

গুজরাতের একাধিক স্টেশনে সব মেল ও এক্সপ্রেস ট্রেন বাতিল করা হয়েছে। বুধাবর সন্ধে ৬টা থেকে বন্ধ হয়েছে ট্রেন। ১৪ জুন পর্যন্ত বন্ধ থাকবে। ৬থেকে ১০ টি কোচ নিয়ে স্পেশাল ট্রেন চালানো হবে বলে জানিয়েছে রেল কর্তৃপক্ষ।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও টুইট করে প্রস্তুতির কথা জানিয়েছেন। তিনি গুজরাট সরকারের সঙ্গে যোগাযোগ রাখছেন বলেও উল্লেখ করেছেন।

বুধবারই স্কুল-কলেজ বন্ধ রাখার কথা ঘোষণা করেছেন গুজরাটের মুখ্যমন্ত্রী বিজয় রূপানি। সাইক্লোন মোকাবিলার পুরো প্রস্তুতি খতিয়ে দেখেছেন স্বরাষ্ট্রমন্ত্রী তথা গান্ধীনগরের সাংসদ অমিত শাহ।

বিমানযাত্রীরা যাতে কোনওরকম বিপদে না পড়ে যান তার জন্য রাজ্যের বেশ কয়েকটি বিমানবন্দরও বন্ধ করে দেয়া হয়েছে। এই তালিকায় রয়েছে পোরবন্দর, দিউ, ভাবনগর, কেশোড় এবং কাণ্ডলা বিমানবন্দরগুলি। বৃহস্পতিবার মধ্যরাত্রি পর্যন্ত এইসব বিমানবন্দরে পরিষেবা বন্ধ রাখা হয়েছে বলে জানা গেছে।

সূত্র: কলকাতা ২৪

পোস্টটি শেয়ার করুন
Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

লন্ডনে বাংলা ভাষা দ্বিতীয়

ক্রাইম এ্যকসান ডেস্ক যুক্তরাজ্যের লন্ডনে ইংরেজির পরই যে ভাষা সবচেয়ে বেশি বলা ...