সর্বশেষ সংবাদ
Home / লাইফস্টাইল / পাট দিয়ে স্যানিটারি ন্যাপকিন

পাট দিয়ে স্যানিটারি ন্যাপকিন

ক্রাইম এ্যকসান ডেস্ক

পাট দিয়ে তৈরি স্যানিটারি ন্যাপকিন! নতুন এই আবিষ্কার চার পাশে সারা ফেলে দিয়েছে। কলকাতার ইন্ডিয়ান জুট ইন্ডাস্ট্রিজ রিসার্চ অ্যাসোসিয়েশনের (আইজেআইআরএ) বিজ্ঞানীরা এই আবিষ্কার করেছে।

এতদিন স্যানিটারি ন্যাপকিন তৈরি হত আমদানি করা তুলা কিংবা উদ্ভিজ সেলুলোজ দিয়ে। সেখানে পাটের তৈরি এই নতুন স্যানিটারি ন্যাপকিন তৈরি হবে দেশজ পাট দিয়েই।

অন্যান্য স্যানিটারি ন্যাপকিনের মতো কোনো রাসায়নিক পদার্থের ছোঁয়া এতে থাকবে না বলেই জানিয়েছেন বিজ্ঞানীরা। এমন কি এর দামও রাখা হবে অনেক কম।

আর স্বল্প মূল্যের এই স্বাস্থ্যকর স্যানিটারি ন্যাপকিন গ্রামের নারীদের কাছে পৌঁছে দেয়ার চেষ্টা করা হবে। শুধুমাত্র পাটজাত এই স্যানিটারি ন্যাপকিনকে বাজারে নিয়ে আসাই নয়, আরো বড় পরিকল্পনা রয়েছে আইজেআইআরএ-র বিজ্ঞানীদের।

কীভাবে এই স্যানিটারি ন্যাপকিন তৈরি করা যায়, তা নিয়ে গ্রামে-গ্রামে তারা প্রশিক্ষণও দিতে চান নারীদের। এতে নারীদের অর্থ উপার্জনের নতুন পথ খুলে যাবে। পাশাপাশি স্যানিটারি ন্যাপকিন ব্যবহার নিয়ে সচেতনতা বৃদ্ধিও করা যাবে।

সার্ভিকাল ক্যান্সার-সহ একাধিক অসুখ প্রতিরোধ করতে সাহায্য করবে এই স্যানিটারি ন্যাপকিন। এই সবকিছুর পাশাপাশি হারিয়ে যাওয়া পাটশিল্পকে আশার আলো দেখাচ্ছে এই নতুন আবিষ্কার।

পোস্টটি শেয়ার করুন
Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ডেঙ্গু প্রতিরোধে যা খাবেন এবং খাবেন না

লাইফস্টাইল ডেস্ক | মশা বাহিত ডেঙ্গু জ্বর একটি ভয়াবহ আকার নিয়েছে আমাদের ...