সর্বশেষ সংবাদ
Home / লাইফস্টাইল / লবঙ্গতেই কমবে অতিরিক্ত ওজন

লবঙ্গতেই কমবে অতিরিক্ত ওজন

ক্রাইম এ্যকসান ডেস্ক
আমাদের রান্নাঘরের অতি পরিচিত মসলা লবঙ্গ। রান্নায় স্বাদ বাড়াতে খুব কম করে দেয়া এই মসলা। এছাড়া অসহ্য দাঁতে ব্যথা থেকে মুক্তি পাওয়ার জন্যও লবঙ্গ বেশ উপকারী। কিন্তু জানেন কি, আপনার শরীরে জমা অতিরিক্ত মেদ ঝরিয়ে আপনাকে স্লিম করে তোলার জন্যও লবঙ্গের জুড়ি নেই। ভাবছেন তো, এ আবার কীভাবে সম্ভব। কিন্তু বিজ্ঞানীদের ব্যাখ্যা জানলে অবাক হয়ে যাবেন আপনি।

ইউএসডিএ ন্যাশনাল নিউট্রিয়েন্ট ডেটাবেসের নতুন রিপোর্টে বলা হয়েছে, একটি লবঙ্গে রয়েছে কার্বোহাইড্রেট, প্রোটিন এবং ফাইবার। এছাড়াও রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট, অক্সিডেটিভ এবং অ্যান্টি লিপিড।

তাই লবঙ্গ খেলে শরীরে প্রবেশ করে ভিটামিন এ, ভিটামিন সি, রিবোফ্ল্যাভিন, থিয়ামিন এবং ভিটামিন কে-র পুষ্টিগুণ। যার মাধ্যমে খুব সহজেই কমতে পারে শরীরের বাড়তি ওজন। শুধু তাই নয় লবঙ্গ খেলে নিয়ন্ত্রণে থাকতে পারে ডায়াবেটিস।

লবঙ্গ খেয়ে ওজন কমাতে তো চান কি কীভাবে খাবেন? কাঁচা চিবিয়ে খেলে নাকি কোনো রান্নার মধ্যে লবঙ্গ দেয়া থাকলেই পাবেন সুফল? বিশেষজ্ঞরা এই প্রশ্নের উত্তরও দিয়েছেন। তাদের মতে, রোগা হওয়ার জন্য আপনার সামান্য পরিশ্রম করতেই হবে। কারণ, চিবিয়ে কিংবা রান্না করে নয়, লবঙ্গ গুঁড়ো করে খেলেই পাবেন সুফল।

সুফল পেতে চাইলে ৫০ গ্রাম লবঙ্গ নিন, সঙ্গে দারচিনি এবং জিরা। এবার এই তিনটি মসলা হালকা আঁচে শুকনো কড়াইতে নাড়াচাড়া করে নিন। শুকনো আঁচে নাড়াচাড়া করা মসলা গুঁড়ো করে একটি বাক্সে রাখুন।

প্রতিদিন সকালে এক গ্লাস পানিতে এক চামচ গুঁড়ো মসলা দিন। সঙ্গে এক চামচ মধুও দিন। খালিপেটে খাওয়া এই পানিতেই পাবেন সুফল। কয়েক সপ্তাহ এই মিশ্রণ খাওয়ার পর দেখবেন কীভাবে মেদ ঝরে আপনি স্লিম হয়ে গেছেন।

পোস্টটি শেয়ার করুন
Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ডেঙ্গু প্রতিরোধে যা খাবেন এবং খাবেন না

লাইফস্টাইল ডেস্ক | মশা বাহিত ডেঙ্গু জ্বর একটি ভয়াবহ আকার নিয়েছে আমাদের ...