সর্বশেষ সংবাদ
Home / অর্থনীতি / চাঁদপুর মাছ ঘাটে স্থানীয় ইলিশের চেয়ে হাতিয়া ও দক্ষিনাঞ্চলের ইলিশের প্রচুর আমদানী

চাঁদপুর মাছ ঘাটে স্থানীয় ইলিশের চেয়ে হাতিয়া ও দক্ষিনাঞ্চলের ইলিশের প্রচুর আমদানী

মানিক দাস ॥ চাঁদপুর শহরের বড় স্টেশন মাছ ঘাটে দক্ষিনাঞ্চলীয় ইলিশের আমদানি বেশি হওয়ায় মাছ ঘাট জমজমাট হয়ে উঠেছে। এখান থেকে পাইকারী ইলিশ ক্রয় করে শহর এলাকার ও অন্যান্য উপজেলাগুলোর হাটবাজারে তা বিক্রি হচ্ছে। শহরে যত্রতত্র পাড়া মহল্লায় ফেরি করেও ইলিশ মাছ বিক্রি করা হচ্ছে।

সোমবার মাছ ঘাটে গিয়ে দেখা গেছে মৎস্য ব্যবসায়ী রোটাঃ শবেবরাতের আড়ৎ ঘরে প্রচুর পরিমানে ইলিশের স্তুপ। এমনিভাবে মৎস্য ব্যবসায়ী হাজী মালেক খন্দকার, জেলা ছাত্রদলের আহ্বায়ক ইমাম হোসেনের আড়তে প্রচুর ইলিশের স্তূপ। ২ কেজির উর্ধ্বে ওজনের ইলিশ মাছ ১ লাখ টাকার উপরে মণ হিসেবে বিক্রি হচ্ছে। যার প্রতি কেজির মূল্য ২৬শ থেকে ২৭শ টাকা।

১ কেজি ওজনের চাঁদপুরের স্থানীয় মাছ প্রতি মণ ৪৪ হাজার টাকা ও সমুদ্র এলাকার ইলিশ ৩৮ হাজার টাকা, ৭শ, ৮শ গ্রামের চাঁদপুরের ইলিশ ২৮ থেকে ৩০ হাজার টাকা ও সমুদ্র এলাকার ইলিশ ২৩ থেকে ২৪ হাজার টাকা মণ ধরে বিক্রি হচ্ছে। ৫শ/৬শ গ্রাম সাইজের ইলিশ প্রতি মণ ১৬ থেকে ১৮ হাজার টাকা ধরে বিক্রি করা হচ্ছে। সকাল থেকে ইকবাল হোসেন, আঃ গফুর জমাদার ও ইউসুফ বন্দুকশীর আড়তে প্রচুর ইলিশ ক্রয়-বিক্রয় হয়েছে ।

এ ইলিশের সবই দক্ষিন অঞ্চল ও হাতিয়া থেকে আনা হয়েছে। একটি সূত্রে জানা যায়, আড়তদারদের দাদনের ইলিশ হওয়ায় তাদের নিয়ন্ত্রণে থাকে চাঁদপুরের ইলিশের বাজার। এখানে ক্রয়-বিক্রয় হওয়া বিপুল পরিমাণ ইলিশ অন্যত্র চালান হয়ে যায়। রপ্তানি নিষেধ থাকলেও কৌশলে সীমান্তবর্তী বিভিন্ন জায়গা দিয়ে ভারতে ইলিশ পাচার হয়।

ভরা মওসুমেও চাঁদপুরে নদী সীমানায় ইলিশের তেমন দেখা না মিললেও জেলেরা সাগরে প্রচুর ইলিশ পাচ্ছে। পূর্ণিমার জো হওয়ায় জেলেরা নদীতে এখন কিছুটা ইলিশ ধরতে পারছে। সেই ইলিশ কেউ ঝুড়িতে করে সড়কযোগে আবার অনেকে সমুদ্রের জেলে বোটে বোঝাই করে চাঁদপুর ঘাটে নিয়ে আসছে। সোমবার সকাল থেকে বিকেল পর্যন্ত ৫/৬টি ইলিশ ভর্তি ট্রলার চাঁদপুর আসে। পাশাপাশি পিকআপ বোঝাই হয়ে নোয়াখালী থেকে এসেছে আরো ক’টি গাড়ি। ইলিশের ব্যাপক আমদানি সত্ত্বেও চাঁদপুরের বাজারে কমছে না ইলিশের দাম।

পোস্টটি শেয়ার করুন
Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

চাঁদপুরে ইলিশ সম্পদ সংরক্ষণ ও জেলা পর্যায়ে কমিটি গঠন বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

সজীব খান ঃ ইলিশ সম্পদ সংরক্ষণকল্পে সহ-ব্যবস্থাপনা কার্যক্রম অবহিতকরণ ও জেলা পর্যায়ে ...