সর্বশেষ সংবাদ
Home / শিক্ষা ও সাহিত্য / ইকরা মডেল একাডেমির ফলাফল প্রকাশ ॥ অভিভাবক সমাবেশ ও বৃত্তি প্রাপ্ত শিক্ষার্থীদের সংবর্ধনা

ইকরা মডেল একাডেমির ফলাফল প্রকাশ ॥ অভিভাবক সমাবেশ ও বৃত্তি প্রাপ্ত শিক্ষার্থীদের সংবর্ধনা

মানিক দাস ॥ চাঁদপুর শহরের ওয়ারলেছ এলাকার ইকরা মডেল একাডেমির আয়োজনে ফলাফল প্রকাশ, অভিভাবক সমাবেশ ও বৃত্তি প্রাপ্ত ছাত্র-ছাত্রীদের সংবর্ধনা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সকাল ১০টায় বিদ্যালয় প্রাঙ্গনে তা অণুষ্ঠিত হয়। ইকরা মডেল একাডেমির উপদেষ্টা রোটাঃ কাজী শাহাদাতের সভাপতিত্বে ও প্রতিষ্ঠাতা গোলাম হোসেন টিটুর সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ আওয়ামীলীগ চাঁদপুর জেলা শাখার শিক্ষা ও মানব সম্পদ বিষয়ক সম্পাদক অ্যাড. জিল্লুর রহমান জুয়েল।


এ সময় তিনি বলেন, আজকে যারা বৃত্তি পেয়ে সংবর্ধনা পাচ্ছ আমি তোমাদেরকে শুভেচ্ছা জানাই। পরীক্ষায় তোমরা ভালো ফলাফল করেছ। আমরা মানুষ সৃষ্টির সেরা জীব। এই পৃথিবীতে অনেক প্রাণী আছে হিং¯্র।

তার মধ্যে মানুষ হচ্ছে সেরা জীব। অন্যান্য পশু যেমন বন্দি, আমরা মানুষ কিন্তু বন্দন মুক্ত। আর সেজন্যই আমরা মানুষ কিন্তু সৃষ্টির সেরা জীব হয়েছি। মানুষ বেঁচে থাকার জন্য জ্ঞানার্জন করে। পুথিগত বিদ্যায় জ্ঞানার্জন করি। মানুষের ঘরে জন্ম নিলেই আমরা বলি মানুষ হিসেবে গড়ে তুলতে হবে।

নৈতিকতার শিক্ষা শিশুদের দিতে হবে। আমাদের শিক্ষার বিষয়টি দেড় বছর বয়স থেকে শুরু হয়ে যায়। একজন শিশুর কাছেএকজন মা হলো তার আদর্শ বিদ্যালয়। আদর্শ মানুষ হওয়ার শিক্ষা নিজ গৃহ থেকে দিতে হবে। আপনার সন্তান ভালো ফলাফল করল তার দিকে না তাকিয়ে তাকে অতিরিক্ত সাহস দিবেন না। তবে মিথ্যার আশ্রয় নিতে দিবেন না। তা থেকে মুক্ত রাখতে হবে। আপনি যা করবেন, শিশুরা তা শিখবে। নৈতিকতার শিক্ষা শিশুদেরকে এখন থেকে দিতে হবে। আজকে যারা ভালো ফলাফল করেছ তারা একদিন মানুষ হয়ে গড়ে উঠবে। অন্যান্য বক্তারা বলেন, আমাদের এই এলাকায় কোন বিদ্যালয় ছিল না।

১৯৯৯ সালে এই ইকরা মডেল একাডেমি প্রতিষ্ঠা করা হয়। তখন ৭ জন শিক্ষার্থী নিয়ে আমাদের পথ চলা শুরু হয়। বর্তমানে এই বিদ্যালয়ের শিক্ষার্থীর সংখ্যা ৫ শতাধিকের অধিক। ইকরা মডেল একাডেমির সাথে শুরুতে বেশ কয়েকজন সাংবাদিক সম্পৃক্ত ছিল। এ বিদ্যালয় এক সময় পুলিশ প্রশাসনের সন্তানেরা লেখাপড়া করত। কিন্ডারগার্টেনগুলো নিজস্ব অর্থায়নে পরিচালনা করতে হয়। ইকরা মডেল একাডেমি শিক্ষা বিস্তারে কাজ করছে। সরকার এখনো কিন্ডারগার্টেনগুলোরকে সর্বাত্মকভাবে সহযোগিতা করছে।

আমরা শিশুদেরকে ১০ বছর বয়স পর্যন্ত শিক্ষা দিয় থাকি। এরা কাদা মাটি থেকে যখন প্রাথমিক বিদ্যা দিয়ে তৈরি করা হয় তারপর তারা মাধ্যমিক স্তরে আমরাই পাঠাই। বর্তমান সরকার প্রাথমিক শিক্ষার জন্য নানাভাবে দিক নির্দেশনা দিয়ে যাচ্ছেন। কিন্ডারগার্টেনগুলোতে প্রাক-প্রাথমিক শিক্ষা শুরু হয়েছে। বর্তশান প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিশু ও শিক্ষাবান্ধব সরকার। মা হিসেবে আপনারা সন্তানদের প্রতি সুদৃষ্টি রাখবেন।
এ সময় আরও বক্তব্য রাখেন, হাসান আলী মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা ইসমত আরা শাফি বন্যা ও সাংবাদিক জিয়াউর রহমান বেলাল। অভিভাবক সমাবেশ শেষে ২০১৮ সালের ইকরা মডেল একডেমি থেকে বৃত্তি প্রাপ্ত ৬৪ জন শিক্ষার্থীদেরকে সংবর্ধনা ক্রেস্ট প্রদান করা হয়।

পোস্টটি শেয়ার করুন
Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

অমিতাভ ভট্টাচার্য্যকে চর্যাপদ সাহিত্য একাডেমির সম্মাননা

স্টাফ রিপোর্টার: ভারতের প্রখ্যাত চলচ্চিত্র পরিচালক অমিতাভ ভট্টাচার্য্যকে সম্মাননা প্রদান করেছেন প্রগতিশীল ...