সর্বশেষ সংবাদ
Home / জাতীয় / চাঁদপুরে ডাকাতিয়া নদীতে খাঁচায় চাষকৃত মাছে মোড়ক

চাঁদপুরে ডাকাতিয়া নদীতে খাঁচায় চাষকৃত মাছে মোড়ক

মানিক দাস ॥ চাঁদপুরের ডাকাতিয়া নদীতে খাঁচায় চাষকৃত মাছে ব্যাপক মোড়ক দেখা দিয়েছে। গত ৩ দিনে শত শত মন মাছ মরে ভেসে উঠেছে। এতে প্রায় ৭ থেকে ৮ কোটি টাকার ক্ষতির আশঙ্কা করছেন মাছচাষীরা। অপরদিকে এই কাজে জড়িত প্রায় ৪শ’ লোক এখন বেকার হয়ে পড়েছেন। তবে পরীক্ষা-নীরিক্ষা ছাড়া কারণ বলা যাবে না জানিয়েছেন জেলা মৎস্য বিভাগ।

চাঁদপুরে ২০০২ সাল থেকে খাঁচায় মাছ চাষ শুরু হয়। প্রতিবছরই প্রতিটি খাঁচা থেকে স্বল্প সংখ্যক মাছ মারা যাওয়ার ঘটনা ঘটে। কিন্তু গত ৬ অক্টোবর থেকে গতকাল মঙ্গলবার পর্যন্ত শহরের পুরাণ বাজার সেতু হতে চাঁদপুর সেতু পর্যন্ত প্রায় ৫ কিলোমিটার ডাকাতিয়া নদীতে ভাসমান চাষকৃত আড়াই হাজার খাঁচার শত শত মণ মাছ মরে ভেসে উঠছে।

ক্ষতিগ্রস্থ মাছচাষীরা জানান, দীর্ঘদিন মাছ চাষ করলেও এই ধরনের মাছ মোড়ক দেখেনি। তারা বলতে পারছেন না পানি দুষণ নাকি অন্য কোন কারণে তাদের মাছগুলো মরে যাচ্ছে।

চাঁদপুর জেলা মৎস্য কর্মকর্তা আসাদুল বাকি বলেন, মাছ মরার কারণ প্রাথমিক ভাবে জানা যায়নি। আমরা মৎস্য গবেষণা ইনস্টিটিউটের বৈজ্ঞানিকদের জানিয়েছে। তারা এসে পানি, মাটি ও মরা মাছ পরীক্ষা করে রিপোর্ট দিলে প্রকৃত কারণ জানা যাবে।

উল্লেখ্য, চাঁদপুরের খাঁচায় মাছ চাষে ২৫০জন চাষী রয়েছেন। তাদের এই মৎস্য খামার কাজে ৪শ’ শ্রমিক জড়িত রয়েছে।

পোস্টটি শেয়ার করুন
Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

চাঁদপুর জেলার আট উপজেলায় ১২৫ ইটভাটা অবৈধভাবে চলছে ৬০টি

স্টাফ রিপোর্টার : চাঁদপুর জেলার ৮টি উপজেলায় বর্তমানে ১২৫টি ইটভাটা রয়েছে। এসব ...