সর্বশেষ সংবাদ
Home / সারাদেশ / পুঠিয়ায় প্রতিমা বিসনর্জনের মধ্য দিয়ে শেষ হলো দূর্গোৎসব

পুঠিয়ায় প্রতিমা বিসনর্জনের মধ্য দিয়ে শেষ হলো দূর্গোৎসব

আরিফুল রুবেল,স্টাফ রিপোর্টারঃ
প্রতিমা বিসর্জনের মধ্যে দিয়ে শেষ হয়েছে বাঙালি হিন্দু সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। মঙ্গলবার বিকাল থেকেই রাজশাহীর পুঠিয়ায় প্রতিমা বিসর্জন দেওয়া শুরু হয় এবং সন্ধ্যা পর্যন্ত তা চলে। এর আগে মন্ডপ গুলোতে চলে সিঁদুর খেলা আর আনন্দ-উৎসব। চলে মিষ্টিমুখ, ছবি তোলা আর ঢাকের তালে তালে নাচ-গান।

মঙ্গলবার বিকাল থেকেই বিভিন্ন মন্ডপ থেকে প্রতিমা নিয়ে বের করা হয় বিজয় শোভা যাত্রা। শঙ্খ আর উলুধ্বনি, খোল-করতাল-ঢাকঢোলের সনাতনী বাজনার সঙ্গে দেবী-বন্দনার গানের মধ্য দিয়ে হিন্দু সম্প্রদায়ের মানুষ এই শোভাযাত্রায় অংশ নেন। এরপর একে একে প্রতিমা বিসর্জন দেওয়া হয় বিভিন্ন জায়গায়। তবে কয়েকটি প্রতিমা পুকুরেও বিসর্জন দেওয়া হয়েছে। নিরাপত্তা নিশ্চিত করতে মন্ডপে মন্ডপে প্রথম দিন থেকেই বিপুলসংখ্যক পুলিশ ও আনসার বাহিনীর সদস্য মোতায়েন করা হয়। প্রতিমা বিসর্জন দেখতে নদীর পাড়ে হাজারো মানুষ হাজির হন।

এদিকে মহাষষ্ঠী থেকে নবমী পর্যন্ত বাগাতিপাড়ায় বিভিন্ন পূজা মন্ডপ পরিদর্শন করেন, রাজশাহী- ৫ আসনের মাননীয় সংসদ সদস্য এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য প্রফেসর ডাঃ মোঃ মনসুর রহমান, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো.ওলিউজ্জামান, উপজেলা পরিষদের চেয়ারম্যান জি এম হিরা বাচ্চু, উপজেলা পরিষদের ভাইস-চেয়ারম্যান আব্দুল মতিন মুকুল, মহিলা ভাইস-চেয়ারম্যান মৌসুমি রহমান, জেলা আ’লীগের সাংগঠনিক সম্পাদক আহসানুল হক মাসুদসহ আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

প্রতিবারের মতো মহাষষ্ঠী, মহাসপ্তমী, মহাষ্টমী ও মহানবমীতে হিন্দু সম্প্রদায়ের হাজার হাজার নারী-পুরুষ ধর্মীয় নানা আচার-অনুষ্ঠান পালন করেছেন। পঞ্জিকামতে, দেবী দুর্গা এবার ঘোটকে (ঘোড়ায়) চড়ে মর্ত্যলোকে এসেছিলেন এবং ঘোড়ায় চড়েই স্বর্গালোকে বিদায় নেন।

পোস্টটি শেয়ার করুন
Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ঠাকুরগাঁওয়ের কান্দাল সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি যুবক নিহত

মোঃ রেদওয়ানল হক ঠাকুরগাঁও প্রতিনিধি ঠাকুরগাঁও জেলার হরিপুর উপজেলার কান্দাল সীমান্তে ভারতীয় ...