সর্বশেষ সংবাদ
Home / সারাদেশ / মুক্তিযোদ্ধা ও যুদ্ধকালীন অধিনায়ক শহীদ জাবেদের আজ ৪৮তম মৃত্যুবার্ষিকী

মুক্তিযোদ্ধা ও যুদ্ধকালীন অধিনায়ক শহীদ জাবেদের আজ ৪৮তম মৃত্যুবার্ষিকী

স্টাফ রিপোর্টার

মহান মুক্তিযুদ্ধের অনন্য সাহসী মুক্তিযোদ্ধা ও যুদ্ধকালীন অধিনায়ক শহীদ মোহাম্মদ শহীদুল্যাহ জাবেদের আজ ৪৮তম মৃত্যুবার্ষিকী। ১৯৭১ সালের ১৩ অক্টোবর মুক্তিযুদ্ধ চলাকালীন আজকের এইদিনে তিনি চাঁদপুরের অদূরে ফরিদগঞ্জ থানার টুবগী ব্রিজের কাছে বাংকার পরিদর্শনকালে কলঙ্কিত ঘাতকের গুলিতে নিহত হন। কাঠের বাক্সে১ম তাঁকে সমাহিত করা হয় দক্ষিণ বালিথুবা গ্রামের সর্দার বাড়িতে রাত সাড়ে ৮টায়। ২৭ ডিসেম্বর সেখান থেকে তাঁর মরদেহ উত্তোলন করে লঞ্চযোগে চাঁদপুরে আনা হয়। রাষ্ট্রীয়ভাবে গার্ড অব অনার প্রদান শেষে হাজার হাজার মানুষের অংশগ্রহণে জানাজার পর বাদ আসর চাঁদপুর শহরের শহীদ জাবেদ সড়কস্থ পারিবারিক কবরস্থানে চিরনিদ্রায় সমাহিত করা হয়। তিনি বাংলাদেশের স্বাধীনতা আন্দোলন দেখে গেলেও স্বাধীন সার্বভৌম রাষ্ট্র বা বাঙালির স্বাধীনতা দেখে যেতে পারেননি।

শহীদ জাবেদের মৃত্যুবার্ষিকী উপলক্ষে তাঁর পরিবারবর্গ ও শহীদ জাবেদ স্মৃতি মঞ্চ জোহরবাদ মরহুমের নিজ বাড়িতে দোয়া মাহফিল ও স্মরণসভার আয়োজন করেছে।

চাঁদপুরের বিশিষ্ট শিল্পপতি আলহাজ্ব হেদায়েত উল্যা এবং আলহাজ্ব জুলেখা খাতুনের জ্যেষ্ঠ ছেলে শহীদ জাবেদ ১৯৪৫ সালের ৩ জানুয়ারি বুধবার বর্তমান শহীদ জাবেদ সড়কস্থ হেদায়েত-জুলেখা ভবনে জন্মগ্রহণ করেন। ১৯৭১ সালে করাচী বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি, রসায়ন শাস্ত্রে ১ম শ্রেণীতে এমএসসি পাস করে বাংলাদেশে ফিরে আসেন। তিনি মুক্ত অঞ্চল থেকে সামরিক শিক্ষা সমাপনান্তে অধিনায়ক হয়ে মুক্তিযুদ্ধে অসীম সাহসিকতার সাথে প্রতিটি ক্ষেত্রে অভূতপূর্ণ সাফল্য অর্জন করেন।

তিনি এবং তাঁর অধীনস্থ মুক্তিযোদ্ধা দলের একের পর এক সাফল্যের বরমাল্য এসে পৌঁছতে লাগলো তাঁর গলে। কিন্তু শেষ রক্ষা হয়নি। দেশের জন্যে যুদ্ধ করতে গিয়ে ঘাতকের গুলিতে প্রাণ হারাতে হয় তাঁকে। চাঁদপুরবাসী বিনম্র শ্রদ্ধায় আজ স্মরণ করবে জাতির শ্রেষ্ঠ সন্তান এই বীর মুক্তিযোদ্ধাকে।

পোস্টটি শেয়ার করুন
Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ঠাকুরগাঁওয়ের কান্দাল সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি যুবক নিহত

মোঃ রেদওয়ানল হক ঠাকুরগাঁও প্রতিনিধি ঠাকুরগাঁও জেলার হরিপুর উপজেলার কান্দাল সীমান্তে ভারতীয় ...