সর্বশেষ সংবাদ
Home / সারাদেশ / পুঠিয়ায় অবৈধ অটোরিক্সার ছড়াছড়ি অবাধে চলছে লাইসেন্সবিহীন সিএনজি

পুঠিয়ায় অবৈধ অটোরিক্সার ছড়াছড়ি অবাধে চলছে লাইসেন্সবিহীন সিএনজি

আরিফুল রুবেল,স্টাফ রিপোর্টারঃ
রাজশাহীর পুঠিয়া উপজেলায় শতাধিক লাইসেন্সবিহীন সিএনজি ও অসংখ্য অবৈধ অটোরিক্সা চলাচল করছে। সিএনজি গাড়ীর লাইসেন্স ও কাগজপত্র না থাকলেও এগুলো অবাধে চলাচল করে এবং চালকদের সিংহভাগই নেই ড্রাইভিং লাইসেন্স। অনভিজ্ঞ ও প্রশিক্ষণবিহীন চালক দিয়ে এসব সিএনজি গাড়ি বিভিন্ন সড়কে চলাচল করার ফলে ঘটছে মারাত্মক সব দুর্ঘটনা।

পুঠিয়া-বানেশ্বর, আড়াঁনী, তাহেরপুর সড়ক সহ উপজেলার অভ্যন্তরীণ সড়ক গুলোতে এসব সিএনজি গাড়ি ও অবৈধ অটোরিক্সার চলাচল করলেও পুলিশ প্রশাসন কোন ব্যবস্থা নিচ্ছে না। মহাসড়ক ও লিংক সড়ক গুলোতে ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে অবৈধ নছিমন, করিমন, মুড়িরটিন, মোটরসাইকেল, ট্রলি-ট্রাক্টর চলাচল। সড়কে এসব যানের উপস্থিতি গণমানুষের স্বাভাবিক চলাফেরায় বিঘœ ঘটাচ্ছে। এসব পরিবহনের রুট পারমিট না থাকলেও সড়ক-মহাসড়ক দাপিয়ে বেড়াচ্ছে। সংশ্লিষ্ট প্রশাসনের চোখের সামনে অবৈধ এসব যানের অবাধে চলাচলে কার্যকর পদক্ষেপ গ্রহন না করা সহ প্রশাসনের নীরব ভূমিকায় অনেকে হতাশা প্রকাশ করেছেন।
মহাসড়কে তিন চাকার যানবাহন (থ্রি-হুইলার) চলাচল নিষেধ থাকলেও পুঠিয়া হতে তৌকিয়া ঢালান ও পুঠিয়া-বানেশ্বর-বেলপুকুর-কাপাশিয়া পর্যন্ত মহাসড়কে অবাধে চলছে এসব অবৈধ যানবাহন। এসব যানবাহনের জন্য দূরপাল্লার দ্রুতগতির যানবাহনের ধীর গতি ও দুর্ঘটনার শিকার হতে হয়।

সরেজমিনে প্রতিবেদন করতে গিয়ে দেখা গেছে, উপজেলার প্রায় প্রতিটি গুরুত্বপূর্ণ ও ব্যস্ত এলাকায় সারি বেঁধে দাঁড়িয়ে আছে ইজিবাইক। যত্রতত্র যাত্রী তোলা হচ্ছে রাস্তার ওপরেই। ইজিবাইকের গতি ও নিয়ন্ত্রণ ব্যবস্থা অন্যান্য যানবাহনের তুলনায় দূর্বল হওয়ায় এসব বাহন ধীরগতিতে চলে। এতে অন্যান্য যানবাহন স্বাচ্ছন্দে চলাচল করতে পাছে না। অনেক জায়গায় দেখা গেছে, শিশু-কিশোররাও ইজিবাইক ও থ্রি-হুইলার চালাচ্ছে। এমন দু-তিনজনের সঙ্গে কথা বলে জানা গেল, তাদের কোনো ড্রাইভিং লাইসেন্স নেই। গাড়ি চালানোর সঠিক নিয়ম-কাননও জানা নেই। ট্রাফিক আইন ও নীতিমালা সম্পর্কে নাই কোনো ধারণা।

এ বিষয়ে জানতে চাইলে পুঠিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইনচার্য মোঃ রেজাউল ইসলাম জানান, সিএনজি ও অবৈধ তিনচাক্কার যানবাহন চলার কোন সুযোগ নেই। তবে এ যানবাহন নিয়ন্ত্রণে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা গ্রহন করা হবে। নিরাপদ সড়ক ও নিরাপদ যানবাহন নিশ্চিত করাই আমাদের লক্ষ্যে।

পোস্টটি শেয়ার করুন
Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

দক্ষিণ ছেংগারচর মিয়াজী বাড়ি খানকা শরীফে পবিত্র আজিমুশ^ান ইসলামী জলসা অনুষ্ঠিত

খান মোহাম্মদ কামাল ঃ মতলব উত্তর উপজেলার ছেংগারচর পৌরসভার দক্ষিণ ছেংগারচর মিয়াজী ...