সর্বশেষ সংবাদ
Home / অপরাধ / মতলব উত্তরে ২৪শ’৫০ লিটার চোরাই ডিজেলসহ আটক ২

মতলব উত্তরে ২৪শ’৫০ লিটার চোরাই ডিজেলসহ আটক ২

খান মোহাম্মদ কামালঃ
চাঁদপুরের মতলব উত্তর উপজেলায় ২৪শ’৫০ লিটার (৬১ মন) চোরাই ডিজেলসহ দু’জনকে আটক করেছে মতলব উত্তর থানা পুলিশ।

বৃহস্পতিবার রাত পৌনে ১১ টার সময় উপজেলার দশানী লঞ্চঘাট এলাকা থেকে গোপন সংবাদের ভিত্তিতে মতলব উত্তর থানার ওসিস নাসির উদ্দিন মৃধা ও ওসি (তদন্ত) মোর্শেদুল আলম ভুইয়ার নেতৃত্বে ঝটিকা অভিযান চালিয়ে তেল চুরি সিন্ডিকেটের ২ সদস্যকে আটক করে পুলিশ।

আটক দুই ব্যবসায়ীরা হলেন, উপজেলার ৬নং কলাকান্দা ইউনিয়নের দক্ষিণ দশানী গ্রামের মোঃ বাচ্চু ছৈয়ালের ছেলে মোঃ এবাদুল্লাহ (৩৮) ও একই গ্রামের মোহাম্মদ হোসেন সরদারের ছেলে কবির হোসেন (৪০)।

স্থানীয় সূত্রে জানা যায়, মেঘনা নদীর কয়েকটি অংশে তেলবাহী ট্যাংকার ও জাহাজ অতিক্রমের সময় জাহাজ কর্মচারীদের যোগসাজশে স্থানীয় তেল চোরাকারবারি চক্র স্বল্প মূল্যে ভোজ্য ও জ্বালানি তেল নামিয়ে দীর্ঘদিন যাবত পাচার করে আসছে। প্রতিদিন সন্ধ্যা হলেই নদীর বুকে নোঙ্গর করা তেলের জাহাজ থেকে চোরাকারবারিদের তেল চুরির মহোৎসব শুরু হয়। চলে গভীর রাত পর্যন্ত। তেল চোরাকারবারিরা নদীর পাড়ে অবৈধ দোকান গড়ে তুলেছে। চোরাই তেল ওসব দোকান হয়ে পাইকারি ও খুচরা গ্রাহকদের কাছে পৌঁছে যায়। ছোট দোকান, অয়েল ফিলিং স্টেশন, গাড়ির গ্যারেজ, বড় শিল্পকারখানাসহ বিভিন্ন জায়গাতেই ওই চোরাই তেল যায় বলে জানা গেছে।

মতলব উত্তর থানা সূত্রে জানাযায়, চাঁদপুরের মতলব উত্তরের মেঘনা নদীতে ঢাকা,নারায়নগঞ্জ, চট্রগ্রাম, চাঁদপুরে যাওয়া আসা করা বিভিন্ন জাহাজ থেকে একটি চক্র দীর্ঘ দিন ধরে চোরাই তৈল কেনা-বিক্রি করে আসছিলো। এ গুলো তরা নদীর পাড়ে এবং উপজেলার বিভিন্ন বাজারগুলোতে কিছু কম দামে আরেকটি চত্র ডিজেল ব্যবসায়ীদেরকাছে বিত্রি করেন। এতে ক্ষতিগ্রস্ত হয়ে পড়েছিলো সরকারি লাইসেন্সধারী ডিজেল অকটেন ব্যবসায়রা। সরকারও বঞ্চিত ছিলো রাজস্ব থেকে। এ ব্যাপারে বৈধভাবে ডিজেল,অকটেন ব্যবসায়ীরা প্রশাসনকে ব্যবস্থা গ্রহনের জন্য অনুরোধ জানিয়ে আসছিলো।

মতলব উত্তর থানার ওসি নাসির উদ্দিন মৃধা বলেন, দীর্ঘ দিন ধরে চাঁদপুরের মতলব উত্তরের মোহনপুর,দশানী ও সটাকী এলাক্রা মেঘনা নদীতে একটি চোরাকারবারী চক্র প্রশাসনকে ফাকি দিয়ে জাহাজ থেকে অবৈধভাবে ডিজেল,তৈল কেনা-বেচা করে আসছিলো। এর আগেও চোরাই তেলের সাথ দুজন আটক হয়েছিলো। এব্যাপারে থানায় মামলাও হয়েছিলো। বৃহস্পতিবার রাত পৌনে ১১টার সময় গোপন সংবাদ পেয়ে আমি এবং থানার অফিসারদেরসহ ফোর্স নিয়ে অভিযানে গিয়ে উপজেলার দশানী এলাকা থেকে ২৪শ’৫০ লিটার (৬১ মন) চোরাই ডিজেলসহ দু’জনকে আটক করা হয়। আটকদের কাছ থেকে এর মূল হোতা সর্ম্পকে তথ্য পাওয়া গেছে। তাদেরকেও আইনের আওতায় আনা হবে। মতলব উত্তর উপজেলার নদী পথে চোরাকারবারী ডিজেল ব্যবসায়ীদের বিরুদ্ধে জিরো ট্রলারেন্স অভিযান চলবে।

পোস্টটি শেয়ার করুন
Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

চাঁদপুরের নির্বাচন অফিসে রেবের অভিযানে অফিস সহায়ক আঃ রব আটক

স্টাফ রিপোটার : রেব -১১ কুমিল্লা কোম্পানী ও চাঁদপুরের জেলা প্রশাসনের যৌথ ...