সর্বশেষ সংবাদ
Home / সারাদেশ / সাভার হানাদার মুক্ত দিবস আজ

সাভার হানাদার মুক্ত দিবস আজ

আলমাস হোসেন:  আজ ১৪ই ডিসেম্বর সাভার আশুলিয়া হানাদার মুক্ত দিবস। দিবসটি উপলক্ষ্যে সাভারে বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন পৃথক পৃথক কর্মসূচি হাতে নিয়েছে।
১৯৭১ সালের এই দিনে সাভার উপজেলার আশুলিয়া থানার জিরাব-ঘোষবাগ এলাকার নাসিরউদ্দিন ইউসুফ বাচ্চুর নেতৃত্বাধীন একদল মুক্তিযোদ্ধার সঙ্গে পাকিস্তানি সেনাদের সম্মুখযুদ্ধ হয়। মুক্তিযোদ্ধাদের প্রবল আক্রমণের মুখে পাকিস্তানি বাহিনীর অনেকে সেদিন নিহত হয়। আত্মরক্ষার্থে অন্যরা পালিয়ে যায়।
স্থানীয় মুক্তিযোদ্ধাদের বর্ণনা মতে, ১৯৭১ সালের ১৪ ডিসেম্বরের এই দিনে সাভার হানাদার মুক্ত হয়। সারাদেশের মত ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে নিজেদের অধিকার আদায়ের জন্য লড়েছিলেন সাভারের প্রায় আড়াইশ নিরস্ত্র মুক্তিযোদ্ধা।
ভারতের অন্তিম নগর হতে ২নং সেক্টরের অধীনে ৫২ জন গেরিলা আশুলিয়ার গাজীবাড়ী এলাকার নেঁদু খার বাড়িতে মুক্তিযোদ্ধাদের ট্রেনিং ক্যাম্প স্থাপন করেন। এ সময় দেড় মাস প্রশিক্ষণ দেয়া হয় কয়েক শতাধিক নিরস্ত্র মুক্তিযোদ্ধাকে। পরে মুক্তিযোদ্ধারা আশুলিয়ার তৈয়বপুর ক্যাম্পে নাসির উদ্দিন ইউসুফ বাচ্চুর নেতৃত্বে আরও একটি ক্যাম্প তৈরি করে।
মুক্তিযুদ্ধের শেষের দিকে ১৪ ডিসেম্বর উত্তরবঙ্গ ও টাঙ্গাইল হতে পাকবাহিনী পালিয়ে সাভার উপজেলার বিভিন্ন স্থানে অবস্থান নেয়ার চেষ্টা চালায়। এ সময় ১৪ ডিসেম্বর সকালে আশুলিয়ার ঘোষবাগে পাকবাহিনীর একটি সশস্ত্রদল অবস্থান নেয়। খবর পেয়ে নাসির উদ্দিন ইউসুফ বাচ্চুর নেতৃত্বে দুইশ ৫০ জন মুক্তিযোদ্ধা ঘোষবাগ এলাকার শ্রীগঙ্গা কাঁঠালবাগানে অবস্থান নেন। এক পর্যায়ে মুক্তিযোদ্ধা ও পাকবাহিনীর মধ্যে সম্মুখযুদ্ধ শুরু হয়। প্রায় কয়েক ঘন্টা যুদ্ধের পর পাকবাহিনী পালাতে থাকে। বিজয় নিশ্চিত জেনে আবেগাপ্লুত কিশোর মুক্তিযোদ্ধা গোলাম দস্তগীর টিটো লাফিয়ে উঠলে পালিয়ে যাওয়ারত পাকবাহিনীর ছোড়া গুলিতে তিনি শহীদ হন। পরে তাকে ঢাকা-আরিচা মহাসড়কের সাভারের জাহাঙ্গীনগর বিশ্ববিদ্যালয়ের ডেইরিফার্ম গেটের পাশে সমাধিস্থ করা হয়। আর অকুতোভয় কিশোর মুক্তিযোদ্ধা টিটোর আত্মত্যাগের মধ্যদিয়েই ১৪ ডিসেম্বর সাভার-আশুলিয়া অঞ্চল পাকিস্তানি হানাদার মুক্ত হয় এবং শত্রুমুক্ত ঘোষণা করা হয় সাভারকে।
পোস্টটি শেয়ার করুন
Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বরাবরে লিখিত অভিযোগ দায়ের

মতলব উত্তরে ভূয়া মাতৃত্বকালীন ভাতা উত্তোলন করছেন ইউপি সদস্য হোসনেয়ারা মতলব উত্তর ...