সর্বশেষ সংবাদ
Home / তথ্য ও প্রযুক্তি / ‘মাই গভ’ অ্যাপ’ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

‘মাই গভ’ অ্যাপ’ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

ডেস্ক রিপোর্ট :
সরকারি সব সেবা এক অ্যাপে আনার অঙ্গীকার নিয়ে ‘আমার সরকার বা মাই গভ’ অ্যাপ উদ্বোধন করা হয়েছে। বুধবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) ‘তৃতীয় ডিজিটাল বাংলাদেশ দিবস ২০১৯ সম্মাননা প্রদান’ অনুষ্ঠানে অ্যাপটির উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ‘ডিজিটাল বাংলাদেশের অবদান, এক ঠিকানায় সব সমাধান’ স্লোগান নিয়ে অ্যাপটি তৈরি করা হয়েছে। আমার সরকার বা মাই গভ’ মোবাইল অ্যাপ তৈরির কারিগরি সহযোগিতায় ছিলেন দেশের স্বনামধন্য আইটি প্রতিষ্ঠান অরেঞ্জ বিজনেস ডেভেলপমেন্ট লিমিটেড (অরেঞ্জবিডি লিমিটেড)।

এ প্রসঙ্গে অরেঞ্জ বিডি লিমিটেড এর প্রধান নির্বাহী কর্মকর্তা আল – আশরাফুল কবীর জুয়েল বলেন, ২০১৫ সাল হতে আমরা এটুআই এর নির্দেশনায় সরকারের বিভিন্ন সেবা ডিজিটালাইজেশন এর কাজ করেছি। তারই ধারাবাহিকতায় এটুআই এর নির্দেশনায় ২০১৯ সালে সরকারি সকল সেবা একক প্লাটফর্মে পেতে একসেবা নামক একটি ওয়েবসাইট তৈরী করা হয়। একসেবার সকল সেবা আরো সহজতর করতে ‘আমার সরকার বা মাই গভ’ অ্যাপটি করা হয়েছে। সরকারের এ ধরণের কর্মকান্ডের সাথে জড়িত থাকতে পেরে আমরা গর্বিত এবং আনন্দিত।

তিনি জানান, অ্যাপটিতে এখন সাতটি ক্যাটেগরিতে সেবা সংযুক্ত করা হয়েছে। যেখানে ১৭২টি সেবা যুক্ত হয়েছে। এছাড়াও আরও সরকারি ও বেসরকারি সেবা অ্যাপটিতে যুক্ত করা হবে |

অ্যাপটিতে যেসব সেবা পাওয়া যাবে তার মধ্যে রয়েছে জরুরি সেবা, জমির খতিয়ান সংক্রান্ত তথ্য জানা, বিপদে পড়লে সাহায্য নেওয়াসহ নানান কিছু। কেউ বিপদে পড়লে অ্যাপটি খুলে মোবাইল ফোন ঝাঁকালে সরাসরি ৯৯৯ নম্বরে চলে যাবে ফোন। একই সঙ্গে ব্যবহারকারীরা ৩৩৩ নম্বরে কল করেও নানা ধরনের তথ্য ও সেবা নিতে পারবেন অ্যাপটি থেকে। প্রয়োজনীয় তথ্যের সেবার জন্য আবেদন, কাগজপত্র দাখিল, আবেদনের ফি পরিশোধ এবং আবেদন পরবর্তী আপডেট জানা যাবে অ্যাপেই। শুধুমাত্র ভয়েস ব্যবহার করেও সেবার আবেদন, আপডেটসহ অন্যান্য বিষয় জানা যাবে। আর আবেদনকারীর পরিচয় নিশ্চিত করা হবে জাতীয় পরিচয়পত্রের সাহায্যে।

পোস্টটি শেয়ার করুন
Share

Leave a Reply

x

Check Also

করোনা নিয়ে চিকিৎসকের আবেগঘন স্ট্যাটাস ভাইরাল

অনলাইন ডেস্ক বাংলাদেশে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৩৩-এ দাঁড়িয়েছে। এ ছাড়া এ ভাইরাসে ...