সর্বশেষ সংবাদ
Home / অর্থনীতি / ফরিদগঞ্জে এই প্রথম ব্যতিক্রমী আয়োজনে শুরু হয়েছে ফুলের চাষ ফুলের চারা বিক্রি করে স্বাবলম্বি হচ্ছে দুই বন্ধু

ফরিদগঞ্জে এই প্রথম ব্যতিক্রমী আয়োজনে শুরু হয়েছে ফুলের চাষ ফুলের চারা বিক্রি করে স্বাবলম্বি হচ্ছে দুই বন্ধু

এমকে মানিক পাঠান ঃ
ধান চাষের চেয়ে ফুলের চাষ লাভজনক, তা ভেবে দুই বন্ধু মিলে প্রায় ৩০ শতাংশ জায়গায় প্রায় দুই লাখ টাকা পূজি খাঁটিয়ে ফুলের চাষ শুরু করেছে। প্রতিদিনই ফুলের বাগান সাজানো নিয়ে এখন ব্যস্ত সময় পার করছে দুই বন্ধু মোঃ রিপন ও আনোয়ার। এ ফুলের চাষ হচ্ছে চাঁদপুরের ফরিদগঞ্জ পৌরসভার পূর্ব বড়ালী গ্রামে।
এদিকে ফরিদগঞ্জে এই প্রথম ফুলের চাষের খবর পেয়ে প্রতিদিনই এখন ওই দুই বন্ধুর সাজানো ফুলের বাগানে ফুলের চাষ দেখতে উৎসুক জনতা ভীড় করছে। তবে এই বাগানের নাম দিয়েছে আনোয়ার নার্সারী। গত পরশু উপজেলা নির্বাহী অফিসার শিউলী হরি সরেজমিনে আনোয়ারের নার্সারী পরিদর্শন করে তিনি বেশ কয়টি ফুলের চারা ক্রয় করে নেন।

গতকাল বৃহস্পতিবার সরেজমিনে এ ফুলের বাগানের পাশে গিয়ে বিভিন্ন ফুলের সুবাস ভেসে আসছে নাকে। ফুলের গন্ধে মুহু মুহু করছে পুরো এলাকা। দূর থেকে এ ফুলের বাগানের অপরুপ সৌন্দর্য অনেককেই আকৃষ্ট করছে। বাগানটির চারিদিকে জালের বেষ্টনী দিয়ে রাখা হয়েছে।
ফুল চাষ করা দুই বন্ধু মোঃ রিপনের সাথে কথা বলে জানা যায়, এই জায়গায় এক সময়ে ধানের আবাদ করা হতো। কিন্তু ধান চাষে লাভ না হওয়ায় এই জায়গার ধান চাষ আর করছে না। ওরা দুই বন্ধু মিলে প্রায় ৩০ শতাংশ জায়গা ইজারা নিয়ে তাতে ফুলের চাষ করছে । গত ৬ মাস পূর্বে শুরু করে তারা ফুলের চাষ্। বগুড়া জেলা থেকে বিভিন্ন প্রজাতির ফুলের চারা এনে এই বাগানে রোপন করা হয়েছে।
বর্তমানে ওই ফুলের বাগানে গোলাপ, রজনীগন্ধা, হাসনা হেনা, গাঁদা, এ্যানকোর, জবা, দোপাট্টা, কচমচ, ডালিয়া, ক্যালেন ভূনা, নয়নতারা , মোরগফুল, ড্যালটার্স, ্এ্যালোবেরা সহ আরো নাম জানা অজানা হরেক রকম ফুলের চাষ হচ্ছে এই বাগানে। এ বাগান থেকে ফুলপ্রেমী নারী পুরুষরা প্রতিদিনই যারযার পছন্দেও ফুল ক্রয় করে নিয়ে যায়।
ওই ফুলের বাগানের মালিক রিপন ও আনোয়ার বলেন, এই জায়গায় ফুলের চাষ করে স্বাবলম্বি হওয়ার আশায় প্রায় দুই লাখ টাকা পূঁজি নিয়ে শুরু হয় ফুলের চারা রোপন। গত ৬ মাসে প্রায় ৮০ হাজার টাকার ফুলের চারা এই বাগান থেকে বিক্রি করা হয়েছে। তারা জানায়, বৈরী আবহাওয়া না থাকলে তারা এই ফুলের চাষ করা বাগান থেকে চারা বিক্রি করে লাভবান হবেন।
ফরিদগঞ্জে এই প্রথম ফুলের চাষ প্রসংগে ফরিদগঞ্জে উপসহকারী কৃষি কর্মকর্তা নুরুল আলম ভু্েট্টা বলেন, ফুলের চাষ লাভ জনক । তাই পূর্ব বড়ালী গ্রামে এখন ফুলের চাষে উদ্ভুত্ত হয়েছে রিপন ও আনোয়ার। যার ফলে নিজেকে স্বাবলম্বী করে নতুন কর্মসংস্থার এক নুতন সুযোগ তৈরী হয়েছে। গত পরশু উপজেলা নির্বাহী অফিসার মহোদয় বাগানটি পরিদর্শন করে মুগ্ধ হয়েছেন।
ওই গ্রামে ফুলের চাষের খবর শুনে ফরিদগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার শিউলী হরি গতকাল বৃহস্পতিবার রাতে এ প্রতিনিধিকে বলেন, আমি সরেজমিনে ওই ওই ফুলের চাষের বাগান দেখে তা থেকে নিজে বেশ কিছু ফুলের চারাও ক্রয় করে এনেছি। ফুলের চাষ এখন লাভজনক। এটাকে সবাই ইতিবাচক হিসেবে দেখে সবার উচিত এই ফুল চাষকে উদ্ভুত্ত করা।

পোস্টটি শেয়ার করুন
Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

পেঁয়াজের কেজি ৫০ টাকায় নেমে আসবে: বাণিজ্যমন্ত্রী

ক্রাইম এ্যকসান ডেস্ক শিগগির পেঁয়াজের দাম ৫০ থেকে ৬০ টাকা কেজিতে নেমে ...