সর্বশেষ সংবাদ
Home / সারাদেশ / মুজিব বর্ষে বঙ্গবন্ধু উৎসবে মেতে উঠেছে গণি মডেল উচ্চ বিদ্যালয়

মুজিব বর্ষে বঙ্গবন্ধু উৎসবে মেতে উঠেছে গণি মডেল উচ্চ বিদ্যালয়

মানিক দাস \ মুজিব বর্ষ উদ্যাপনে বঙ্গবন্ধু উৎসবে মেতে উঠেছে গনি মডেল উচ্চ বিদ্যালয়। বিদ্যালয়ের দেয়াল থেকে শুরু করে ক্যাম্পাস পর্যন্ত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শর্ত বার্ষিকী উপলক্ষে বছর ব্যাপী মুজিব বর্ষ উদ্যাপনের লক্ষ্যে ক্ষণ গণনা থেকে শুরু করে বিদ্যালয়ের দেয়ালগুলোতে মুজিব বর্ষের বঙ্গবন্ধু উৎসবের ডিজিটাল ব্যান্যারে আলোকিত হয়ে উঠেছে। গণি মডেল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মুক্তিযোদ্ধা আব্বাস উদ্দিনের ঐকান্তিক প্রচেষ্টায় এই বঙ্গবন্ধু উৎসবের আয়োজন করা হয়েছে।

এজন্য বিদ্যালয়ের ক্যাম্পাসে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্ণার তৈরি করা হয়েছে। সেখানে ১৯২০ সালের মহানায়কের জন্ম, ৩৯ এর রাজনৈতিক হাতে খড়ি, ১৯৪৮ এ ছাত্রলীগের প্রতিষ্ঠা, ১৯৫২ সালে ভাষার আন্দোলনে অবদান, ১৯৫৪ সালে প্রথম মন্ত্রী হিসেবে শপথ গ্রহণ, ১৯৬৩ সালে আওয়ামীলীগের সভাপতি, ১৯৬৬ সালে ৬ দফা আন্দোলন, ৬৯ এর গণঅভ্যুত্থান, ৭০ এর নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা অর্জন, ১৯৭১ এ বঙ্গবন্ধুর নেতৃত্বে মহান মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা অর্জন, ১৯৭২ এর জুলিও-কুরী উপাদী গ্রহণ, ১৯৭৫ সালে কলংকিত ইতিহাস স্থান পেয়েছে।

ছোড়া বিদ্যালয়ের দেয়ালগুলোতে এমন নেতা এমন পিতা মুখখানি তার দেখ শুধু, অনন্তকাল অমর তুমি, জাতির পিতা শেখ মুুজিব, আকাশ যতটা উদার হয়েছে যত দূরে বহমান তার চেয়ে বেশি উদার জনক মুজিবুর রহমান। আজ যারা জানি,আলোর ফুলকি, তরি বেয়ে বহমান, তাদের শোনিতে জাগায় শক্তি মুজিবুর রহমান। মুজিব হলো বঙ্গবন্ধু, ফুল-পাখিদের মিতা, আদি আর অনন্ত জানে, মুজিব জাতির পিতা। জনতার উৎসর্গে বঙ্গবন্ধু- মানুষকে ভালোবাসলে মানুষও ভালোবাসবে। যদি সামান্য ত্যাগ স্বীকার করেন তবে জনসাধারণ আপনার জন্য জীবন দিতেও পারে।

আপোষহীন বঙ্গবন্ধু- যুদ্ধ নেতৃত্ব নীতিহীন নেতা ও কাপুরুষ রাজনীতিবিদদের সাথে কোনদিন এক সাথে হয়ে দেশের কাজে নামতে নেই। তাতে দেশ সেবার চেয়ে দেশের ও জনগণের সর্বনাশ বেশি হয়। কৃষক প্রেমি বঙ্গবন্ধু- আমাদের চাষীরা হলো সবচেয়ে দুঃখী ও নির্যাতিত শ্রেণি, তাদের অবস্থান অবস্থার উন্নতির জন্য আমাদের উদ্যোগের বিরাট অংশ অবশ্যই তাদেরপেছনে নিয়োজিত করতে হবে। নেতৃত্ব গুণে গুণান্বিত বঙ্গবন্ধু- রাজনৈতিক প্রতিষ্ঠানে ৪টি জিনিসের প্রয়োজন। তা হচ্ছে নেতৃত্ব, আদর্শ, নিঃস্বার্থ কর্মী এবং সংগঠন।

বঙ্গবন্ধুর মূল শক্তি- আমার চেয়ে বড় শক্তি, আমার দেশের মানুষকে ভালোবাসি। সবচেয়ে বেশি দূর্বলতা আমি তাদেরকে খুব বেশি ভালোবাসি। স্বনির্ভর চেতনায় বঙ্গবন্ধু- ভিক্ষুক জাতির ইজ্জত থাকে না। বিদেশ থেকে ভিক্ষা করে এনে দেশকে গড়া যাবে না। দেশের মধ্যেই পয়সা করতে হবে। ধর্ম নিরপেক্ষ রাষ্ট্র চেতনায় বঙ্গবন্ধু, ন্যায় বিচার প্রতিষ্ঠায় বঙ্গবন্ধু, বাঙালি প্রেমিক বঙ্গবন্ধু, আত্মনির্ভরশীল জাতি গঠনে বঙ্গবন্ধু, আদর্শিক বঙ্গবন্ধু, সংগঠক বঙ্গবন্ধু, অপরাজনীতির বিরুদ্ধে বঙ্গবন্ধু, সাম্যবাদী বঙ্গবন্ধু, ধর্মান্ধতার বিরুদ্ধে বঙ্গবন্ধু এসব গণি মডেল উচ্চ বিদ্যালয়ের দেয়ালগুলোতে স্থান পেয়েছে।

বঙ্গবন্ধু উৎসবের এসব ব্যানার ও ফেস্টুন যাতে নষ্ট না হয়ে যায় সেজন্য প্রধান শিক্ষক আব্বাস উদ্দিন আলাদাভাবে এগুলোর উপর বেষ্টুনি তৈরি করে দিয়েছেন। এই সড়ক দিয়ে যাতায়াত করেন বঙ্গবন্ধুর বাণীগুলো তারা অবলোকন করেন। আবার অনেকে বঙ্গবন্ধুর এই বাণীগুলো সংগ্রহে রাখার জন্য রাস্তার পাশে দাঁড়িয়ে ছবি তুলে ও ডায়রিতে লিখে রাখতে দেখা যায়। গণি মডেল উচ্চ বিদ্যালয়ের এই মহতি উদ্যোগকে চাঁদপুরবাসী বঙ্গবন্ধুর জন্ম শত বার্ষিকীতে সাধুবাদ জানিয়েছে।

পোস্টটি শেয়ার করুন
Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

৬ দিনের ভারত সফরে চাঁদপুর টেলিভিশন সাংবাদিক ফোরাম

প্রেস বিজ্ঞপ্তি দ্বিতীয় বারের মতো ৬ দিনের ভারত সফরে যাচ্ছে চাঁদপুর টেলিভিশন ...