সর্বশেষ সংবাদ
Home / লাইফস্টাইল / স্বাস্থ্য রক্ষায় নজরকাড়া নীল-চা

স্বাস্থ্য রক্ষায় নজরকাড়া নীল-চা

লাইফস্টাইল
সাধারণ চায়ের তুলনায় ভেষজ চা অনেক জনপ্রিয় হয়ে উঠেছে। গ্রিন টিয়ের মতোই এমন একটি চা ক্রমেই নজর কাড়ছে, তার নাম ব্লু টি বা নীল চা। এর রয়েছে অনেক গুণাগুণ। এই চা তৈরিতে ব্যবহার করা হয় শুকনো নীল অপরাজিতা ফুল। অপরাজিতা গাছের পাতা থেকেও এই চা হয়। এই ফুলের অদ্ভুদ নীল রঙ চায়ে ছড়িয়ে পড়ে। ব্লু টির ব্যবহার শুরু হয় মূলত দক্ষিণ পূর্ব এশীয় দেশগুলোতে। এর মধ্যে থাইল্যান্ড ও ভিয়েতনাম উল্লেখযোগ্য। লেবুর রস ও মধু দিয়ে এটি পান করা হয়। নীল চায়ের কিছু চৌম্বক গুণের কথা জেনে নেওয়া যাক।

বিশেষজ্ঞদের মতে, দিনে দু’বার ব্লু-টি খেলে স্বাভাবিকভাবেই শরীরের ক্যালোরি বার্ন হয়।

ব্লু টি খেলে ফ্যাটি লিভার ভালো থাকে। পেটের কাছে মেদ বাড়ে না।

ব্লু টিতে রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট ও অ্যান্টি-ইনফ্ল্যামাটোরি গুণাগুণ যা শরীরের টক্সিফিকেশন রোধ করে।

ব্লু টি লিভারে বাইল তৈরিতে সাহায্য করে। এর অ্যান্টিঅক্সিড্যান্ট গুণ হজমে সাহায্য করে। বমি ভাব কাটানোর কাজেও আসে ব্লু টি।

রোজ ব্লু টি খেলে উদ্বেগ ও মানসিক চাপ কম হয় বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

ব্লু টি মস্তিষ্কের কর্মক্ষমতা বাড়াতে সাহায্য করে। স্মৃতিশক্তি উন্নত করে। কারণ ব্লু টি মস্তিষ্কে অ্যাসিটাইলকোলিনের পরিমাণ বাড়াতে সাহায্য করে। যার অ্যান্টিপাইরেটিক গুণ জ্বর সারাতে, উত্কণ্ঠা কমাতে ও অবসাদ কাটাতে সাহায্য করে।

ব্লু টিতে রযেছে অ্যান্টি-গ্লাইসেশন ও ফ্ল্যাভোনয়েড যা ত্বককে মসৃণ রাখে। এটি কাজ করে অ্যান্টি-এজেং হিসেবেও।

ব্লু টি-র পাশাপাশি জনপ্রিয় হয়েছে পার্পেল টি-ও। এটি নতুন কিছুই নয়, ব্লু টি-এর সঙ্গে লেবুর রস মেশালেই তার রং পরিবর্তন হয়ে যায়।

তাহলে চলুন জেনে নেই এই নীল চা কিভাবে বানাতে হয়,
উপকরণ:

অপরাজিতা ফুল ৬-৮টা (নীল রঙের), মধু স্বাদমতো, লেবুর রস (ইচ্ছা)
প্রণালি:

প্রথমে গাছ থেকে তাজা অপরাজিতা ফুল ৬-৮টা (নীল রঙের ) নিন। তারপর ফুলগুলো পরিষ্কার পানিতে ধুয়ে খালি রাখুন। কাপে গরম পানি ঢেলে দিয়ে কিছুক্ষণ অপেক্ষা করুন। যখন ফুলের রঙ পানিতে গুলে নীল রঙ হয়ে যাবে তখন স্বাদমতো চিনি বা মধু ও লেবুর রস মিশিয়ে পান করুন স্বাস্থ্যকর ব্লু টি।

যদি শুকনো ফুল দিয়ে করতে চান তাহলে চুলায় চায়ের হাঁড়ি চাপিয়ে পানি গরম করতে দিন। পানি ফুটে উঠলে শুকনো ফুল দিন পানি ফুটে ফুলের রঙ পানিতে মিশে গেলে ফুলগুলো ছেঁকে ফেলে দিন। তারপর কাপে অর্ধেক গরম পানি ঢেলে দিন আর অর্ধেক ফোটানো ফুলের পানি দিন। তারপর স্বাদমতো চিনি বা মধু ও লেবুর রস মিশিয়ে পান করুন স্বাস্থ্যকর ব্লু টি।

পোস্টটি শেয়ার করুন
Share

Leave a Reply

x

Check Also

করোনা আতঙ্কে মানসিক চাপ থেকে মুক্ত থাকবেন যেভাবে

অনলাইন ডেস্ক মানুষের মধ্যে কোনও না কোনওভাবে মানসিক চাপ তৈরি হয়। যে ...