সর্বশেষ সংবাদ
Home / আন্তর্জাতিক / খুব, খুবই খারাপ সময় আসছে যুক্তরাষ্ট্রে, মারা যেতে পারে আড়াই লাখ মানুষ!

খুব, খুবই খারাপ সময় আসছে যুক্তরাষ্ট্রে, মারা যেতে পারে আড়াই লাখ মানুষ!

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে মোট মৃত্যুর সংখ্যা তিন হাজার আটশ ৭০ জন, যা ভাইরাসটির উৎস দেশ হিসেবে পরিচিত চীনে মারা যাওয়া মানুষের সংখ্যার চেয়েও বেশি। হোয়াইট হাউস আশঙ্কা করছে, সামাজিক দূরত্ব বজায় রেখে চলাফেরার নীতি অনুসরণ করা হলেও দেশটিতে মারা যাবে এক থেকে প্রায় আড়াই লাখ মানুষ। সব ধরনের প্রস্তুতি নেওয়া হলেও প্রায় আড়াই লাখ মানুষ মারা যেতে পার বলে আশঙ্কা করা হচ্ছে।

মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প ও তার করোনভাইরাস টাস্ক ফোর্সের সদস্যরা জানান, করোনা রুখতে ১৫ দিনের যে কমিউনিটি মিটিগেশন প্রাক্টিস করা হয়েছিল তা ভালো কাজ দিয়েছে। এটি আরো বাড়ানো অপরিহার্য। হোয়াইট হাউসের পক্ষ থেকে গাণিতিক যে মডেল অনুযায়ী কাজ করার পরামর্শ দেওয়া হয়েছে তা কয়েক লাখ মানুষের জীবন বাঁচাতে পারে।

তবে ওই মডেল অনুযায়ী কমিউনিটি মিটিগেশন ছাড়াই, এক লাখ থেকে আড়াই লাখ মানুষ মারা যেতে পারে। হোয়াইট হাউসের করোনভাইরাস টাস্ক ফোর্সের সমন্বয়কারী দেবোরাহ বির্ক্সের ডেটা প্রদর্শন চার্টে এই তথ্য দেখান। তাই প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তার শীর্ষ স্বাস্থ্যসেবা পরামর্শদাতারা আমেরিকানদের দুই সপ্তাহ কঠোর সামাজিক দূরত্বের পদক্ষেপগুলো অনুসরণ করার আহ্বান জানিয়েছেন।

এদিকে, হোয়াইট হাউসে দেওয়া বক্তব্যে করোনাভাইরাস মহামারিকে ‘প্লেগ’ বলে বর্ণনা করেছেন ট্রাম্প। দেশবাসীকে ‘খুবই বেদনাদায়ক’ সপ্তাহের জন্য প্রস্তুত থাকতে বলেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেন, যুক্তরাষ্ট্রের পরিস্থিতি ভয়াবহ খারাপের দিকে যাচ্ছে। আগামী কয়েক সপ্তাহে করোনাভাইরাসে যুক্তরাষ্ট্রে আড়াই লাখ মানুষের মৃত্যু হবে।

করোনাভাইরাস প্রাদুর্ভাব ঠেকাতে যুক্তরাষ্ট্রে অবরোধ পরিস্থিতির ওপর আরো কড়াকড়ি আরোপ করা হচ্ছে, যার ফলে প্রতি চারজন নাগরিকের তিনজনই একরকম লকডাউন পরিস্থিতিতে থাকবেন। এছাড়া আর কোনো উপায় নেই বলে জানিয়েছেন হোয়াইট হাউসের করোনভাইরাস টাস্ক ফোর্সের সমন্বয়কারী দেবোরাহ বির্ক্স। তিনি বলেন, করোনা মোকাবেলায় যুক্তরাষ্ট্রের হাতে কোনো ম্যাজিক বুলেট নেই। কোনো যাদুর ভ্যাকসিন বা থেরাপিও নেই। এই ভাইরাস মোকাবেলা করতে হবে আচরণ দিয়ে। আগামী ৩০ দিন আমাদের প্রতিটি আচরণই ভাইরাল এই মহামারিটির গতিপথ পরিবর্তন করবে।

টাস্ক ফোর্সের আরেক সমন্বয়কারী চিকিৎসক অ্যান্থনি এস ফৌসি এই সময়টাকে মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য সবচেয়ে কঠিন সময় বলে উল্লেখ্য করেছেন। যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজিসেসের (এনআইএআইডি) এই পরিচালক বলেছেন, এটা খুবই কঠিন সময়। মানুষ ভোগছে। মানুষ মারা যাচ্ছে। অর্থনৈতিক দৃষ্টিকোণ ও আর্থ-সামাজিক দিক থেকে এটি অসুবিধাজনক। কিন্তু সব কিছুর উত্তর এটিই। প্রতিদিনই মানুষ মারা যাচ্ছে।

পোস্টটি শেয়ার করুন
Share

Leave a Reply

x

Check Also

যেসব উপসর্গে চিকিৎসকরাও অবাক

আন্তর্জাতিক ডেস্ক প্রাণঘাতী করোনাভাইরাসের থাবায় বিপর্যস্ত গোটা বিশ্ব। এর মধ্যে কয়েকটি দেশে ...