সর্বশেষ সংবাদ
Home / জাতীয় / ছুটির মধ্যেই সরকারি চাকরিজীবীদের প্রধানমন্ত্রীর জরুরি নির্দেশ

ছুটির মধ্যেই সরকারি চাকরিজীবীদের প্রধানমন্ত্রীর জরুরি নির্দেশ

ক্রাইম এ্যকসান ডেস্ক
করোনাভাইরাসের বিস্তার রোধে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে সারাদেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান, সরকারি-বেসরকারি অফিস-আদালত ছুটি ঘোষণা করা হয়েছে। আর এই ছুটির মধ্যেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারি চাকরিজীবীদের জন্য নতুন আরেকটি জরুরি নির্দেশ জারি করেছেন।

আজ বৃহস্পতিবার (২ এপ্রিল) দুপুরে প্রধানমন্ত্রীর প্রেসসচিব ইহসানুল করিম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই জরুরি নির্দেশ জারি করা হয়।

এর আগে গত বুধবার (১ এপ্রিল) জনপ্রশাসন মন্ত্রণালয় প্রজ্ঞাপন জারি করে আগামী ৫ থেকে ৯ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি বৃদ্ধি করে। ১০ ও ১১ এপ্রিলের সাপ্তাহিক ছুটিও এর সঙ্গে যুক্ত হবে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের ছুটি বাড়ানোর সেই প্রজ্ঞাপনে বলা হয়, জরুরি পরিষেবার (বিদ্যুৎ, পানি, গ্যাস, ফায়ার সার্ভিস, পরিচ্ছন্নতা কার্যক্রম, টেলিফোন ও ইন্টারনেট ইত্যাদি) ক্ষেত্রে এ ব্যবস্থা (ছুটি) প্রযোজ্য হবে না। কৃষিপণ্য, সার, কীটনাশক, (সংশোধিত প্রজ্ঞাপনে জ্বালানি ও সংবাদপত্র অন্তর্ভুক্ত করা হয়) খাদ্য, শিল্প পণ্য, চিকিৎসা সরঞ্জমাদি, জরুরি নিত্যপ্রয়োজনীয় পণ্য পরিবহন এবং কাঁচা বাজার, খাবার, ওষুধের দোকান ও হাসপাতাল এ ছুটির আওতার বাইরে থাকবে।

একইসঙ্গে জরুরি প্রয়োজনে অফিসগুলো খোলা রাখা যাবে। প্রয়োজনে ওষুধশিল্প, উৎপাদন ও রপ্তানিমুখী শিল্প কলকারখানা চালু রাখতে পারবে। মানুষের জীবন-জীবিকার স্বার্থে রিকশা-ভ্যানসহ যানবাহন, রেল, বাস পর্যায়ক্রমে চালু করা হবে।

জনগণের প্রয়োজন বিবেচনায় ছুটিকালীন বাংলাদেশ ব্যাংক সীমিত আকারে ব্যাংকিং ব্যবস্থা চালু রাখার প্রয়োজনীয় নির্দেশনা দেবে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়। আজ ছুটি বাড়ানোর সেই প্রজ্ঞাপনে সংশোধনী এনেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

আজ গণমাধ্যমে পাঠানো প্রধানমন্ত্রীর প্রেসসচিব ইহসানুল করিম স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, চীনের উহান শহর থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাসের সংক্রমণ রোধে দায়িত্ব পালনকালে মুখে মাস্ক ব্যবহার করতে দেশের সকল সরকারি কর্মকর্তা-কর্মচারীদের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়াও সবাইকে বাড়ির ভেতর থাকার আহ্বানও জানান প্রধানমন্ত্রী।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, করোনার ঝুঁকি এড়াতে এবং নিজেদের নিরাপত্তা নিশ্চিত করতে প্রধানমন্ত্রী এমন নির্দেশনা দিয়েছেন।

এছাড়াও আজ স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) করোনাভাইরাস সংক্রান্ত অনলাইন ব্রিফিংয়ে জানানো হয়, করোনাভাইরাসের বিস্তার রোধের লক্ষ্যে দেশের প্রত্যেক উপজেলা থেকে অন্তত দুজন করে সন্দেহভাজন ব্যক্তির নমুনা পরীক্ষার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ বৃহস্পতিবার সর্বশেষ ব্রিফিংয়ে জানানো হয়েছে, দেশে করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় আরও দুইজন আক্রান্ত হয়েছেন। দুইজনই পুরুষ। তাদের একজনের বয়স ৩০ থেকে ৪০ বছর এবং একজনের বয়স ৭০ থেকে ৮০ বছর। এ নিয়ে করোনায় মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৫৬ জনে। তবে নতুন করে কারও মৃত্যু হয়নি।

পোস্টটি শেয়ার করুন
Share

Leave a Reply

x

Check Also

রোববার থেকে চলবে দেশে যেসব ট্রেন

ক্রাইম এ্যকসান ডেস্ক বৈশ্বিক মহামারী করোনাভাইরাসের কারণে দুই মাসেরও বেশি সময় বন্ধ ...