সর্বশেষ সংবাদ
Home / লাইফস্টাইল / ঈদ রাতের স্পেশাল মেন্যু

ঈদ রাতের স্পেশাল মেন্যু

লাইফস্টাইল ডেস্ক |
এবারের ঈদ জীবনের অন্য ঈদগুলো থেকে আলাদা। নেই কেনাকাটার বাড়াবাড়ি, ছিল না ইফতার-সেহরি পার্টি। তার পরিবর্তে দেখা গেছে সাধ্যমতো সবাই চেষ্টা করেছেন অসহায় মানুষের পাশে দঁাড়াতে।

মহামারি করোনার এই সময়ে ঈদের সব প্রস্তুতিই যখন খুব সীমিত আকারে করা হচ্ছে, নজর দিন খাবারের মেন্যুতে। ঈদের দিনের বিশেষ ডিনারে রাখুন নওয়াবি বিরিয়ানি ও বোরহানি।

উপকরণ: বাসমতি চাল ১ কেজি, খাশির মাংস(ছোট টুকরো করে কাটা) দুইূ কেজি, পেঁয়াজ কুচি ১ কাপ, আদা রসুন বাটা ২ চা চামচ, গরম মশলা গুঁড়া ১ চা চামচ, শুকনা মরিচ ৭টি, দারুচিনি ৪ টুকরো, দই ১ কাপ (ফেটানো), এলাচ ৬টি, গোলমরিচ ১০টি, লবঙ্গ ৫টি, শাহীজিরা ১ চা চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, জাফরান সামান্য সঙ্গে আধা কাপ দুধ, ধনে বা পুদিনাপাতা কুঁচি ১ চা চামচ, আলুবোখারা, কিসমিস, বাদাম, শুকনো ফল, ঘি ও লবণ স্বাদমতো।

প্রণালী: পাত্রে ঘি গরম করে আলুবোখারা, কিসমিস, বাদাম, শুকনো ফল একটু লবণ দিয়ে ভেজে তুলুন।

এবার পেঁয়াজ বেরেস্তা করে নিন।

দই, আদা পেঁয়াজ-রসুন-পেস্ট, হলুদ গুঁড়া ও লবণ দিয়ে মাংস মেরিনেট করে রাখুন। একটি পাত্রে ঘি গরম করে মাংস দিয়ে রান্না করুন।

এবার অন্য একটি পাত্রে ঘি গরম করে গোটা মশলাগুলো কিছুক্ষণ ভেজে চাল দিন। এখন লবণ দিয়ে পরিমাণমতো গরম পানি দিয়ে পোলাও রান্না করুন। লক্ষ্য রাখবেন যেন পোলাও কিছুটা কম সেদ্ধ হয়।

বড় একটি পাত্রে প্রথমে কিছু পোলাও তারপর মাংস দিয়ে একটু একটু গরম মসলার গুঁড়া দিন, এভাবে কয়েকটি লেয়ার করুন। জাফরান ভেজানো দুধ দিয়ে দিন। সবশেষে ভাজা আলুবোখারা, কিসমিস, বাদাম, শুকনো ফল দিন এবার ২০ মিনিটের জন্য চুলার আচঁ কমিয়ে পাত্রের মুখে ঢাকনা দিয়ে ঢেকে রাখুন।

নওয়াবি বিরিয়ানি সার্ভিং ডিশে তুলে ওপরে ধনে বা পুদিনাপাতা কুঁচি ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন।

গরমের সময় ঈদ হচ্ছে, খাবারের সঙ্গে চাই একটি ঠাণ্ডা পানীয়। তৈরি করুন সবার পছন্দের বোরহানি।

বোরহানি বানাতে লাগবেবোরহানি
মিষ্টি দই – ২ কাপ, টক দই – ২ কেজি, কাঁচা মরিচ কাটা – ২ চা চামচ, পুদিনা পাতা বাটা – ২ চা চামচ, সরিষা বাটা – ২ চা চামচ, বিট লবণ – ২ চা চামচ, পানি পরিমাণমতো (পাতলা বা ঘন যেমনটি করতে চাইবেন), চিনি – ২ টেবিল চামচ, লবণ – ২ চা চামচ, সাদা গোল মরিচের গুঁড়া – ২ চা চামচ।

প্রস্তুত প্রণালী
কাঁচা মরিচ, পুদিনা পাতা, একসঙ্গে বেটে নিন। বিট লবণ পাটায় গুঁড়া করে করে নিন। উপকরণগুলো অল্প পানি দিয়ে গুলে দই-এর মধ্য দিন। এবার মিষ্টি দই, টক দইসহ সব উপকরণ ব্লেন্ডারে ব্লেন্ড করুন।

বরফ কুচি ও পুদিনা পাতা দিয়ে গরম গরম বিরিয়ানির সঙ্গে পরিবেশন করুন ঠা্ন্ডা ঠান্ডা বোরহানি।

পোস্টটি শেয়ার করুন
Share

Leave a Reply

x

Check Also

জেনে নিন উচ্চতা অনুযায়ী ওজন কত থাকা ভাল?

অনলাইন ডেস্ক সুস্থ থাকতে হলে অবশ্যই ওজন নিয়ন্ত্রণে রাখতে হবে। অতিরিক্ত ওজন ...