সর্বশেষ সংবাদ
Home / সারাদেশ / মশকনিধনের মেশিন আবিষ্কার করে আলোচনায় আশুলিয়ার মোশাররফ, চায় সরকারের হস্তক্ষেপ

মশকনিধনের মেশিন আবিষ্কার করে আলোচনায় আশুলিয়ার মোশাররফ, চায় সরকারের হস্তক্ষেপ

আলমাস হোসেন: মশায় অতিষ্ঠ দেশবাসী। কিছুদিন ধরে প্রায় সব এলাকাতেই বেড়েছে মশার উৎপাত। আর এসময়ে ডেঙ্গু, চিকুনগুনিয়া, জিকা ভাইরাসসহ যে কোনো প্রাণঘাতী জিবাণুবাহী মশাকে সহজেই নিধন করার যন্ত্র আবিষ্কার করে আলোচিত হয়েছেন তরুণ বিজ্ঞানী মোশাররফ হোসেন। প্রাণঘাতী ডেঙ্গু ও চিকনগুনিয়া ভাইরাস নিয়ে সারা বিশ্ব যখন উদ্বেগ-উৎকন্ঠায়, ঠিক তখন এই ভাইরাস থেকে নিরাপদ থাকার সহজ পন্থা উদ্ভাবন করেছেন সাভারের আশুলিয়ার এই বিজ্ঞানী।

সাধারণত জিকা ভাইরাস, ম্যালেরিয়া ও ডেঙ্গু, চিকুনগুনিয়ার মতো ভয়ানক ভাইরাস মানুষের শরীরে ছড়িয়ে পড়ে মশার মাধ্যমে। এই মশা নিধনে এতদিন বাংলাদেশসহ পৃথিবীর দেশে দেশে তরল ওষুধ, কয়েল, বৈদ্যুতিক জালসহ নানা উপকরণ ব্যবহৃত হয়ে আসছে। যা কোনো না কোনোভাবে ক্ষতিকর রাসায়নিক উপাদান আশ্রিত এবং জনস্বাস্থ্য ক্ষতিকর। তবে তরুণ বিজ্ঞানী ও উদ্ভাবক মোশাররফ হোসেন তার উদ্ভাবিত অত্যাধুনিক প্রযুক্তির ফগার মেশিনকে জনস্বাস্থ্যের জন্য নিরাপদ বলে দাবি করছেন।

অত্যাধুনিক এ ফগার মেশিন সম্পর্কে ৩৮ বছর বয়সী মোশাররফ হোসেন জানান, এই যন্ত্রটির ব্যবহারের ফলে মশক নিধন কর্মীদের কাঁধে ফগার মেশিন নিয়ে আর ওষুধ ছিটাতে হবে না। ফগার মেশিনটি হাতে নিয়েই সুবিধামতো স্প্রে করতে পারবেন। যন্ত্রটি ছোট হলেও এর কার্যকারীতা ব্যাপক। মশা নিধনের এ যন্ত্র থেকে কোনো বিষক্রিয়া ছড়াবে না। সহজে বহনযোগ্য এ যন্ত্রটি স্থায়ীভাবে মশা নিধন করবে।

তিনি বলেন, সরকারের অনুমোদন ও অথের্র অভাবে উদ্ভাবিত এই যন্ত্র বাজারজাত করতে পারছি না। আমি গবেষণা করে একটি যন্ত্র উদ্ভাবন করেছি, কিন্তু আমার পক্ষে বাজারজাত করা সম্ভব নয়। তবে আমি স্বল্প পরিসরে কিছু যন্ত্র বানিয়ে এলাকার আশপাশের মসজিদ, পাড়া-মহল্লা ও বিভিন্ন ব্যক্তির কাছে সরবরাহ করেছি। এতে যন্ত্রটির আরও চাহিদা তৈরি হয়েছে।

এসময় যন্ত্রটির উদ্ভাবক আশুলিয়া থানা স্বেচ্ছাসেবক লীগের সাংগঠনিক সম্পাদক মোশাররফ হোসেন শিল্প মন্ত্রণালয়ের প্যাটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্ক অধিদফতরসহ মাননীয় প্রধানমন্ত্রী দেশরতœ শেখ হাসিনার প্রতি অত্যাধুনিক এ ফগার মেশিনটির অনুমোদন ও সহজ শর্তে ঋণ দেয়ার জন্য সরকারের প্রতি অনুরোধ জানান।

তার এই উদ্ভাবনী সরেজমিনে পরিদর্শন করে স্বাগত জানিয়েছেন সাভার উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সায়েমুল হুদা, আওয়ামী লীগ নেতা ফারুক হোসেন, সহকারী অধ্যাপক মো. শাহ আলম সহ সমাজের বিশিষ্ট জনেরা।

পোস্টটি শেয়ার করুন
Share

Leave a Reply

x

Check Also

বীরগঞ্জ উপজেলা প্রকৌশলীর কার্যালয়ের কর্মকর্তা ও কর্মচারীদের মাঝে রেইনকোট বিতরণ

বীরগঞ্জ দিনাজপুর প্রতিনিধি রনজিৎ সরকার রাজ ॥ দিনাজপুরের বীরগঞ্জ উপজেলা প্রকৌশলীর কার্যালয়ের ...