সর্বশেষ সংবাদ
Home / আন্তর্জাতিক / আগামীকাল খুলছে পবিত্র মসজিদুল হারাম

আগামীকাল খুলছে পবিত্র মসজিদুল হারাম

অনলাইন ডেস্ক

সৌদি আরবে করোনা মহামারির কারণে দীর্ঘ ৩ মাস বন্ধ রাখার পর আগামীকাল থেকে খুলে দেয়া হচ্ছে পবিত্র মসজিদুল হারাম। রোববার সকালে (২১ জুন) সবমিলিয়ে খুলছে পবিত্র মক্কা নগরীর ১৫৬০ টি মসজিদ।

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে গত ১৮ মার্চ থেকে সৌদি আরব মসজিদে জামাতে নামাজ আদায় বন্ধ ঘোষণা করেছিল।

সৌদি আরবের ইসলামিক বিষয়ক মন্ত্রণালয়ের মক্কা শাখা থেকে জানানো হয়েছে, মুসুল্লিদের নিয়মিত পাঁচ ওয়াক্ত নামাজ আদায়ের জন্য এসব মসজিদ খুলে দেয়া হচ্ছে। তবে নামাজ আদয়ের সময়ও তাদের কঠোরভাবে সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে।

বন্ধের সময়ও মসজিদগুলি নির্বীজন ও পরিষ্কার করার জন্য বিভিন্ন এজেন্সিদের নিয়োগ দিয়েছিল ওই মন্ত্রণালয়। এবার মন্ত্রণালয়ের নির্ধারিত সতর্কতা, প্রতিরোধমূলক ব্যবস্থা ও নির্দেশনা অনুয়ায়ী মক্কা ও আশেপাশের এলাকার মসজিদগুলো খুলে দেয়ার ব্যাপারেও বেশ কিছু এজেন্সি কর্তৃপক্ষকে সহায়তা করছে বলে জানা গেছে।

সৌদি কর্তৃপক্ষ স্বাস্থ্যবিধি মেনে সবাইকে মসজিদে আসার নির্দেশ দিয়েছে। মুসল্লিদের মসজিদের নামাজ পড়ার সময় আলাদা পাটি ব্যবহার করতে হবে এবং সারিগুলির মধ্যে নিরাপদ দূরত্ব বজায় রাখতে হবে। এছাড়া মুসল্লিদের মসজিদে প্রবেশের সময় থেকে শুরু করে সেখানে অবস্থাকালীন সময়ে সব ধরনের সামাজিক দূরত্ব নিশ্চিত করতে হবে।

সূত্র: গালফ নিউজ

পোস্টটি শেয়ার করুন
Share

Leave a Reply

x

Check Also

২১ জুন সূর্যগ্রহণের দিনই ধ্বংস হতে চলেছে পৃথিবী?

অনলাইন ডেস্ক ২০২০ সালটি শুরু থেকেই ভয়ঙ্কর হয়ে উঠেছে। এখন একটি তত্ত্ব ...