সর্বশেষ সংবাদ
Home / সারাদেশ / চাঁদপুরে বিসর্জনের মধ্য দিয়ে শেষ হলো হিন্দু সম্প্রদায়ের শারদীয় দুর্গাপূজা

চাঁদপুরে বিসর্জনের মধ্য দিয়ে শেষ হলো হিন্দু সম্প্রদায়ের শারদীয় দুর্গাপূজা

মানিক দাস ॥ বিজয়া দশমী পূজার মধ্য দিয়ে শেষ হলো হিন্দু সম্প্রদায়ের বৃহৎ ধর্মীয় উৎসব শারদীয় দুর্গা পূজা। সোমবার সকাল ৯টা ৫৭ মিনিটের মধ্যে দশমী বিহীত পুজা সম্পন্ন করা হয়। বৈশ্বিক করোনা মহামারির কারণে এবার সারা দেশে দুর্গা পূজার চিরায়িত উৎসব ছিলনা। তবে পূজায় ধর্মীয় আচার অনুষ্ঠানে কোনো কিছুর কমতি ছিলনা।
গত ২১ অক্টোবর ষষ্ঠী বিহীত পূজার মাধ্যমে ছয় দিন ব্যাপী শারদীয় দূর্গা পুজার শুরু হয়।এ বছর দেবী দূর্গা দোলায় চরে স্বর্গ (কৈলাশ) থেকে মত্বে এসে ছিলেন। ভক্তগন অঞ্জলী গ্রহণ করে সোমবার বিজয়া দশমীর মাধ্যমে বিদায় জানিয়েছে। দেবী দুর্গা গজে চড়ে বিদায় নিয়েছে। গজে (হাতি) বিদায় নেয়ায় হিন্দু সম্প্রদায় মনে করে শস্যপূর্ণা বসুন্ধরা অর্থাৎ ফলে ফসলে পরিপূর্ণ হবে দেশ।
পূর্বেই সরকার ও কেন্দ্রীয় পূজা উদযাপন পরিষদ ঘোষণা দিয়েছে করোনা পরিস্থিতিতে দেশ ব্যাপী পূজা ম-প গুলোতে কোনো ধরনের আলোকসজ্জা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও আরতী প্রতিযোগীতা যেন না করা হয়। সেই নির্দেশ মেনেই এ বছর দুর্গা পূজা উদযাপিত হয়েছে। চাঁদপুর শহরের মন্দিরগুলোতে সকালে দশমী বিহীত পূজা শেষে দর্পন বিসর্জনের মধ্য দিয়ে দুর্গা পূজার আনুষ্ঠানিকতা শেষ হয়। চাঁদপুর শহরের পূজা ম-প গুলো থেকে ভক্তরা অনারম্বর ভাবে স্ব স্ব উদ্যোগে সন্ধ্যার মধ্যে কেউ ডাকাতিয়া নদীর চৌধূরী ঘাট দিয়ে বিসর্জন দিয়েছে।

এ ঘাট দিয়ে বিসর্জন দেয় নতুন বাজার পালপাড়া শীতলা মায়ের মন্দীর, ডগ লাইন হরিজন পল্লী, স্বর্ন খোলা সন্তুসী মায়ের মন্দীর, নতুন বাজার ঘোষপাড়া, কালি বাড়ী মন্দীর,গোপাল জিউর আখড়া, প্রতাপ সাহা রোড লোকনাথ মন্দীর, গুহ বাড়ী, মেথা রোড। আবার কেউ কেউ নিজস্ব জলাশয়ে দেবী দুর্গাকে বিসর্জন দিয়েছে। বিকেল থেকে অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) স্নিগ্ধা সরকার, চাঁদপুর মডেল থানার অফিসার ইনচার্জ মোঃ নাসিম উদ্দীন, জেলা পূজা উদযাপন পরিষদ সাধারন সম্পাদক তমাল কুমার ঘোষ, মুক্তিযোদ্ধা অজিত সাহা, জেলা হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক অ্যড. রঞ্জিত রায় চৌধুরী, কাউন্সিলর ফরিদা ইলিয়াস বিসর্জনের জন্য সর্বাত্মক সহযোগীতা করেন। রাতে পুজা মন্ডপগুলোতে ভক্তদের সমাগম ঘটলে শান্তির জল প্রদান করা হয়।

পোস্টটি শেয়ার করুন
Share

Leave a Reply

x

Check Also

ফরিদগঞ্জে এশিয়া মানবাধিকার সংস্থার উদ্যোগে  মাক্স বিতরন ও জনসচেতনতা মূলক প্রচারনা

ফরিদগঞ্জ প্রতিনিধি ফরিদগঞ্জে এশিয়া মানবাধিকার সংস্থা উপজেলা শাখার  উদ্যোগে, মাক্স বিতরন ও ...