সর্বশেষ সংবাদ
Home / সারাদেশ / উপজেলা পরিষদ চেয়ারম্যানদের দিন কাটে বিচার শালিস করে

উপজেলা পরিষদ চেয়ারম্যানদের দিন কাটে বিচার শালিস করে

আরিফুল রুবেল,স্টাফ রিপোর্টারঃ

দেশের উপজেলা পরিষদ চেয়ারম্যানদের দিন কাটে বিচার শালিস করে। ভাইস চেয়ারম্যানরা আবার সব শালিসে ডাকও পান না। এবং মহিলা ভাইস চেয়ারম্যানদের তো অফিসে বসার নিদিষ্ট কোন চেয়ারও নেই। এমতাবস্থায়, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সংবিধান ও প্রধানমন্ত্রী কর্তৃক জাতীয় সংসদে পাসকৃত আইন বাস্তবায়নের মাধ্যমে আবারও উপজেলা পরিষদ কার্যকরের দাবি জানিয়ে সংবাদ সম্মেলন করেছে রাজশাহীর উপজেলা পরিষদ অ্যাসোসিয়েশনের নেতারা।

রোববার (১৭ জানুয়ারী) সকাল ১১টায় রাজশাহী মহানগরীতে আয়োজিত সংবাদ সম্মেলনে দাবি গুলো উপস্থাপন করেন উপজেলা পরিষদ অ্যাসোসিয়েশনের নেতৃবৃন্দ।

সংবাদ সম্মেলনে বক্তারা বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রণীত মুক্তিযুদ্ধের চেতনায় সমৃদ্ধ সাংবিধানিক নির্দেশনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৮ সালে আইন প্রবর্তন করে ২০০৯ সালে অনুষ্ঠিত নির্বাচনের মাধ্যমে প্রশাসনিক একাংশ উপজেলা পরিষদ প্রবর্তন করেন। এই পরিষদকে আরো কার্যকর করতে ২০১১ সালে উপজেলা পরিষদ আইনকে সংশোধন করে বর্তমান সরকার।

তৃতীয় তফসিল দ্বারা উপজেলার ১৭টি বিভাগের কর্মকর্তা-কর্মচারী ও পরিষদের কার্যাবলী উপজেলা পরিষদের নিকট হস্তান্তর করা হয়। কিন্তু দুঃখের বিষয়, আইনের নির্দেশনা এবং স্থানীয় সরকার মন্ত্রণালয়ের পুনঃ পুনঃ প্রজ্ঞাপনকে প্রায় এক যুগ অতিক্রান্ত হলেও উপজেলা পর্যায়ে কার্যকর করা হয়নি।

সংবাদ সম্মেলনে আরো বলা হয়, উপজেলা পরিষদের ১২৭টি উপ-কমিটির ১২০টিতেই উপজেলা নির্বাহী অফিসার সভাপতি। বাকী সাতটিতে উপজেলা চেয়ারম্যানরা সভাপতি হন। নির্বাচিত উপজেলা পরিষদকে আইনের বিধান বলে কার্যকর করার মাধ্যমে জনবান্ধব উপজেলা পরিষদ গড়ে তোলার দাবীতে সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, বীর মুক্তিযোদ্ধা ও দুর্গাপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান নজরুল ইসলাম, উপজেলা পরিষদ অ্যাসোসিয়েশনের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক ও বাঘা উপজেলা পরিষদের চেয়ারম্যান এ্যাড. লায়েব উদ্দীন লাভলু, রাজশাহী বিভাগীয় সাধারণ সম্পাদক ও চারঘাট উপজেলা পরিষদের চেয়ারম্যান ফকরুল ইসলাম, রাজশাহী বিভাগীয় সাংগঠনিক সম্পাদক ও পুঠিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান জি এম হিরা বাচ্চু, মোহনপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুস সালাম, গোদাগাড়ী উপজেলা পরিষদ চেয়ারম্যান জাহাঙ্গীর আলম। এছাড়াও বিভিন্ন উপজেলার নারী ও পুরুষ ভাইস-চেয়ারম্যানরা উপস্থিত ছিলেন।

এদিকে সংবাদ সম্মেলন শেষে আয়োজিত এক সভায় সর্বসম্মতিক্রমে রাজশাহী জেলা উপজেলা পরিষদের চেয়ারম্যান অ্যাসোসিয়েশনের সভাপতি পদে মোহনপুরের আব্দুস সালাম এবং সাধারণ সম্পাদক পদে গোদাগাড়ীর জাহাঙ্গীর আলমকে নির্বাচিত করে ২৬ সদস্যর কমিটি গঠন করা হয়।

পোস্টটি শেয়ার করুন
Share

Leave a Reply

x

Check Also

নাতির জন্য ডাব পাড়তে উঠে গাছেই মারা গেলেন বৃদ্ধ

 মানিক দাস// চাঁদপুরের হাজীগঞ্জ উপজেলায় নাতির জন্য ডাব পাড়তে গাছে উঠেই মৃত্যুকোলে ...