সর্বশেষ সংবাদ
Home / অর্থনীতি / টমেটোর বাম্পার ফলনেও হতাশ কৃষক

টমেটোর বাম্পার ফলনেও হতাশ কৃষক

মতলব উত্তর :
চাঁদপুরের মতলব উত্তরে এবার টমেটোর বাম্পার ফলন হলেও দাম কমে যাওয়ায় হতাশ কৃষকরা। গত বছর এই সময়ের তুলনায় এবার টমেটোর দাম অনেক কম। আশানুরুপ দাম না পেয়ে হতাশ চাষিরা। এতে উৎপাদন খরচ উঠলেও তেমন লাভ হবে না বলে আশঙ্কা করছেন তারা। দাম না পাওয়ায় চাষিদের মুখে এখন হাসি নেই। এসব টমেটো সংরক্ষনে এ অঞ্চলে কোন হিমাগার না থাকায় বাধ্য হয়েই কম দামে টমেটো বিক্রি করছেন কৃষকরা। এ অঞ্চলে হিমাগার নির্মাণের দাবি জানান তারা।
উপজেলা কৃষি কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, উপজেলায় এ বছর টমেটো চাষের লক্ষমাত্রার চেয়েও বেশি জমিতে টমেটো চাষ হয়েছে। লাভজনক হওয়ায় টমেটো চাষে আগ্রহ বাড়ছে কৃষকের। উন্নতমানের বিজলী, মানিক রতন, সুবলা, লাভলী জাতের টমেটো চাষ করে ভালো ফলন পাচ্ছেন তারা। এখানকার টমেটো সুস্বাদু হওয়ায় বাজারে ব্যাপক চাহিদা রয়েছে। যা উপজেলাবাসীর চাহিদা মিটিয়ে ঢাকা’সহ অন্যান্য জেলায়ও যাচ্ছে এখন। টমেটো উৎপাদন হলেও হিমাগার না থাকায় ক্ষতিগ্রস্থ হচ্ছেন কৃষকরা।
সরেজমিনে মতলব উত্তর উপজেলার উত্তর পাঁচানী, আদুরভিটি, ছেংগারচর গ্রাম ঘুরে দেখা গেছে বিস্তীর্ণ এলাকাজুড়ে টমেটোর বাগান। সবুজে ছেয়ে গেছে মাঠ। গাছে গাছে টমেটোর ফুল আর থোকায় থোকায় ঝুলছে টমেটো। কাঁচা ও আধা-পাকা টমেটোর মাঝে এখন পাকতেও শুরু করেছে এসব বাগানের টমেটো। কেউ বাগানের যত্ম নিচ্ছেন কেউবা রোগ বালাই প্রতিরোধে ছিটাচ্ছেন কীটনাশক আবার কেউ টমেটো বাজারজাত প্রক্রিয়ায় ব্যাস্ত সময় পার করছেন।
কয়েকজন কৃষক জানান, গত কয়েক বছর ধরে এ অঞ্চলে টমেটোর ভালো ফলন হয়। কিন্তু আশানুরুপ দাম পাচ্ছেন না তারা। এক একর টমেটো চাষে খরচ হয় ৪০-৫০ হাজার টাকা। আয় হয় ৮০-৯০ হাজার টাকা। বর্তমানে বাজারে প্রতি কেজি টমেটো বিক্রি হচ্ছে ৩-৪ টাকা দরে। এসব টমেটো সংরক্ষণে কোন হিমাগার নেই। হিমাগার থাকলে সংরক্ষণ করে বিক্রি করলো আরো বেশী লাভবান হতো বলে জানান তারা।
মতলব উত্তর উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো. সালাউদ্দিন জানান, টমেটোর বাম্পার ফলনে দিন দিন টমেটো চাষে আগ্রহ বাড়ছে চাষিদের। এবার উপজেলায় উৎপাদিত টমেটোর নিজেদের চাহিদা মিটিয়েও অন্য জেলায় বিক্রি হয়।
তবে এখানে হিমাগার না থাকায় তারা কিছুটা ক্ষতিগ্রস্থ হচ্ছেন স্বীকার করে এ কর্মকর্তা বলেন, সরকারি-বেসরকারি উদ্যোগে হিমাগার নির্মাণ করা হলে এ উপজেলার সবজি উৎপাদন আরো অনেকটা বাড়বে।

পোস্টটি শেয়ার করুন
Share

Leave a Reply

x

Check Also

মতলব উত্তরে তরমুজের বাজারে ‘আগুন’, নেই তদারকি

মতলব উত্তর প্রতিনিধি : তীব্র গরমে একেবারে অতিষ্ঠ মানুষ। এর মাঝে চলছে ...