সর্বশেষ সংবাদ
Home / লাইফস্টাইল / কচুর লতি দিয়ে চিংড়ি মাছের রেসিপি

কচুর লতি দিয়ে চিংড়ি মাছের রেসিপি

লাইফস্টাইল ডেস্ক
বাঙালি দের বরাবরই সব মুখরোচক খাবারের খ্যাতি আছে। যেকোন খাবারের বেলা এরা একশোতে একশো। গাছের আগা থেকে ডগা দিয়ে রান্নায় বাঙালিদের হাত একদম পাক্কা। এরা বিভিন্ন পদ রান্না করতে যেমন ভালোবাসেন তেমনি তৃপ্তি নিয়ে খেতেও পছন্দ করেন। আর এখন বাজারে প্রচুর লতি পাওয়া যাচ্ছে। তাই লতির পদ বাদ যাবে না কোনোভাবেই।

মোটামুটিভাবে লতি দিয়ে বেশি ভালো হয় ইলিশ মাছ আর চিংড়ি। আজকে তেমনি একটি রেসিপি হলো কচুর লতি দিয়ে চিংড়ি মাছ। ঘিরে এটি রান্না হলো অনাসায়ে ভাত খাওয়া যায় পেট পুরে। চলুন ঝটপট জেনে নেই এই রেসিপিটি।

রান্নার জন্য যা যা প্রয়োজন-

১. কচুর লতি- এক কেজি

২. চিংড়ি মাছ- এক কাপ

৩. হলুদ গুঁড়ো- ১ টেবিল চামচ

৪. মরিচ গুঁড়ো- দেড় টেবিল চামচ

৫. লবণ- প্রয়োজন মতো

৬. পেঁয়াজ কুচি- আধা কাপ

৭. তেল- পরিমাণমতো

৮. আদা বাটা- ২ টেবিল চামচ

৯. রসুন বাটা- দেড় টেবিল চামচ

১০. কাঁচা মরিচ – ৬-৮ টি

১১. জিরাবাটা – ১ টেবিল চামচ

১২. লেবুর রস- ১ টেবিল চামচ

যেভাবেন্না রা করবেন-

প্রথমে চিংড়ি মাছগুলো সামান্য হলুদ গুঁড়া ও সামান্য লবণ দিয়ে মেখে কড়াইয়ে তেল গরম করে ভেজে উঠিয়ে রাখতে হবে। তারপর অন্য একটি হাঁড়িতে হালকা ভাবে লতিগুলো সিদ্ব করে নিতে হবে। এখন একটি কড়াউতে তেল গরম করে পেঁয়াজ কুচি হালকা বাদামি করে ভেজে সব গুঁড়া ও বাটা মসলা দিয়ে অল্প অল্প করে পানি দিয়ে কষিয়ে নিন।

এবার সিদ্ধ করে রাখা লতি ও ভাজা চিংড়ি মাছের সঙ্গে লবণ দিয়ে মাঝারি আঁচে নেড়ে একটু কষিয়ে নিন। একটু পর ঢাকনা খুলে সামান্য পানি দিয়ে নেড়ে কাঁচা মরিচ ও লেবুর রস দিয়ে নেড়ে ঢেকে দিন। মাখা মাখা হয়ে লতি সেদ্ধ হলে কিছুক্ষণ দমে রাখুন। তেল ছাড়া শুরু করলে নামিয়ে ভাতের সঙ্গে পরিবেশন করুন।

পোস্টটি শেয়ার করুন
Share

Leave a Reply

x

Check Also

শুধু কলা নয়, সুস্থ থাকতে খেতে পারেন খোসাও

লাইফস্টাইল ডেস্ক শরীর সুস্থ রাখতে ফলের গুরুত্ব অপরিসীম। ওজন কমানো থেকে এনার্জি ...