1. rajubdnews@gmail.com : admin :
  2. bipplobsarkar@gmail.com : Md. Bipplob Sarkar : Md. Bipplob Sarkar
  3. crimeaction24@gmail.com : Maruf Gazi : Maruf Gazi
  4. mizanbhola10@gmail.com : Mizanur Rahman : Mizanur Rahman
শনিবার, ১৮ মে ২০২৪, ০৭:৩৫ অপরাহ্ন
সবর্শেষ সংবাদ :
মতলব উত্তর উপজেলা যুবদলের সদ্য দায়িত্বপ্রাপ্ত কমিটির আলোচনা সভা নিখোঁজের ২১ ঘণ্টা পর নদী থেকে মাদরাসাছাত্রের লাশ উদ্ধার চাঁদপুর সরকারি হাসপাতালে অজ্ঞাত বৃদ্ধের মৃত্যু হাজীগঞ্জে খালে মিলল অজ্ঞাত নারীর মরদেহ ছেংগারচর পৌর ৫নং ওয়ার্ড লীগের কমিটি গঠন সুবিধাবঞ্চিত শিশুদের সুরক্ষা ও অধিকার শীর্ষক এ্যাডভোকেসি সম্মেলন নির্বাচনি আচরণবিধি লঙ্গন চেয়ারম্যান প্রার্থী আমিনুল ইসলামের সমর্থকে ৫ হাজার টাকা জরিমানা। অ্যাড. জসীম উদ্দিন পাটওয়ারী ও অ্যাড. জাহিদুল ইসলাম রোমানের নেতৃত্বেঘোড়া মার্কার সমর্থনে চাঁদপুরে বিশাল মিছিল ও গণসংযোগ মতলব উত্তরে চরাঞ্চলে রাসেল ভাইপার আতঙ্কে মিলছে না ধানকাটার শ্রমিক! হংকং বেকারী ও চাঁদপুর সরকারি হাসপাতালের ক্যান্টিনে জরিমান 

ইলিশ উৎসবের দ্বিতীয় দিনের আলোচনায় নদীকে নাব্যতা ও ডুবোচর মুক্ত করতে হবে। তাহলে পদ্মায় মেঘনায় ইলিশ বিচরন করতে পারে,,,,,,,, প্রকৌশলী মোহাম্মদ হোসেন

প্রতিবেদকের নাম
  • আপডেটের সময় : শনিবার, ১৬ সেপ্টেম্বর, ২০২৩
  • ৪৯ বার পঠিত হয়েছে
মানিক দাস //
জাটকা এবং মা ইলিশের পাশে, আমরা আছি প্রতিটি নিঃশ্বাসে”  এ শ্লোগানকে হৃদয়ে ধারন করে  চতুরঙ্গ  সাংস্কৃতিক সংগঠনের এ বছর ১৫ তম জাতীয় ইলিশ উৎসবের দ্বিতীয় দিন বিভিন্ন কর্মসূচীর মাধ্যমে অতিবাহিত হয়েছে।
 ১৬ সেপ্টেম্বর শনিবার সন্ধ্যায় আলোচনা সভায় মুখ্য আলোচকের বক্তব্য রাখেন বাংলাদেশ পাওয়ার সেলর মহা পরিচালক প্রকৌশলী মোহাম্মদ হোসেন।
তিনি বলেন, চাঁদপুরে চতুরঙ্গ অনেক দিন ধরে ইলিশ উৎসব করে আসছে। তাই চাঁদপুর ইলিশের জন্য ব্র্যান্ডিং হয়েছে। ইলিশ যেখানে বাস করে সেখানেই গবেষণা করা হয়। পদ্মার ইলিশ কেন নাই। ইলিশ হলো গভীর জলের মাছ। যদি নদীর  নাব্যতা দেখা দেয় তাহলে ইলিশ চলবে কি ভাবে।নদীকে নাব্যতা ও ডুবোচর মুক্ত করতে হবে। তাহলে পদ্মায় মেঘনায় ইলিশ বিচরন করতে পারে।
আমাদের মাটির নিচে অনেক খনিজ সম্পদ রয়েছে। সে গুলো সরকারি সম্পদই নয় জনগনের সম্পদ। আজকে ইলিশ উৎসবে একটি সংকট রয়েছে, সেটা হলো তাহমিনা হারুন। সৃষ্টিকর্তা যেন তাকে বেহস্তবাসী করে। সাংস্কৃতিক কর্মকাণ্ড শুধু যেন শহর কেন্দ্রীক না রেখে উপজেলা কেন্দ্রীক করলে সাংস্কৃতিক কার্মকণ্ডের আরো প্রসারিত হবে।
আলোচকের বক্তব্যে চাঁদপুর প্রেস ক্লাবের সভাপতি এএইচএম আহসান উল্যাহ বলেন,চাঁদপুরের দু টি উৎসবরর জন্য চাঁদপুরের মানুষ অধির আগ্রহে বসে থাকে। তা হলো মাস ব্যাপী মুক্তিযুদ্ধের বিজয় মেলা আরেকটি হলো ইলিশ উৎসব। দুটিরই কান্ডারী হারুন আল রশিদ। সরকারের গুরুত্ব পূর্ণ স্হানে আসিন আছেন চাঁদপুরের কৃতি সন্তানেরা। তার মধ্যে পাওয়ার সেলের মহা পরিচালক মোহাম্মদ হোসেন। যার কারণে সারা দেশ আজ বিদ্যুতের আলোয় আলোকিত হয়ে আছে। মহান সৃস্টিকর্তা ইলিশের নামে একটা পণ্য দিয়েছেন। পার্শবর্তি দেশ গুলোতে গেরে চাঁদপুরের কথা বললে ইলিশের কথা আগে জানতে চায়।
ইলিশ গভীর জলের মাছ। তা ডাকাতিয়া নদীতে বাস করতে পারে না। ইলিশের বিচরনের জন্য যে পরিমান গতি পথ সঠিক না রাখতে পারলে ইলিশ মাছ তার গতিপথ যেখানে পাবে সেখানে জলে যাবে। নদীর নাব্যতা সংকট দেখা দিয়েছে, মৎস্য বিভাগের কাছে জানতে চেয়ে ছিলাম নাব্যতার জন্য আপনারা কি করছেন। তখন তারা বলেছিল আমরা নদী নিয়ে গবেষণা করি না। মাছ নিয়ে গবেষনা করি। ইলিশ রক্ষার জন্য যে অভয়াশ্রম করা হয় সে জন্য জেলেদের জন্য কি করছেন। অভিযান চলাকালে নদীতে চোর পুলিশ খেলা হয়ে থাকে। ৮০ কেজি চাউলে দু মাস জেলেদের চলেনা। তাদের জন্য বিকল্প ব্যবস্হা কি করা যায় সে জন্য ভাবার জন্য আমরা প্রস্তাব দিয়েছি। ইলিশ সম্পদ রক্ষায় যেমনি ইলিশ উৎসব করা হচ্ছে। তাতে যেমনি ভাবে বিনোদন ও পাওয়া যায়।
ইলিশ উৎসবের আহবায়ক রোটাঃ কাজী শাহাদাতের সভাপতিত্বে ও ইলিশ উৎসবের রূপকার হারুন আল রশিদের সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের চেয়ারম্যানের অ্যাডঃ বিণয় ভূষণ মজুমদার।
বিকাল থেকে সাংস্কৃতিক অনুষ্ঠানে সংগিত পরিবেশ করে চতুরঙ্গ সাংস্কৃতিক সংগঠনের শিল্পী শুভ্র রক্ষিত, রাজীব চৌধুরী, মুন্না ঘোষ, প্লাবন ভট্টাচার্য্য, এমএইচ বাতেন সহ শিল্পীরা। তারপর উদয়ন সংগীত বিদ্যালয়,বাউল শিল্পী গোষ্ঠী, নৃত্যাঙ্গনের শিল্পীদের নৃত্যানুষ্ঠান।তাছাড়া একক সংগীত পরিবেশন করে বাউল  সজিব দত্ত, রাবেয়া আক্তার ও নওমী জামান।

দয়া করে এই পোস্টটি আপনার সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

Leave a Reply

এই বিভাগের আরও খবর
© All rights reserved by CrimeAction 24 Dot Com.
Theme Customized BY LatestNews