1. rajubdnews@gmail.com : admin :
  2. bipplobsarkar@gmail.com : Md. Bipplob Sarkar : Md. Bipplob Sarkar
  3. crimeaction24@gmail.com : Maruf Gazi : Maruf Gazi
  4. mizanbhola10@gmail.com : Mizanur Rahman : Mizanur Rahman
শনিবার, ১৮ মে ২০২৪, ১০:৩৯ অপরাহ্ন
সবর্শেষ সংবাদ :
ইসলামী সাংস্কৃতিক সংগঠন স্বপ্নপূরীর শিল্পী গোষ্ঠীর চাঁদপুর জেলার শাখার ক্লাস উদ্বোধন ডি এ তায়েবের নামে সাইবার ক্রাইমে মামলার হুমকি নিপুণের! ঘূর্ণিঝড় নিয়ে সর্বশেষ যে তথ্য দিল আবহাওয়া অধিদপ্তর মাঠ চষে বেড়াচ্ছেন উড়োজাহাজ মার্কার প্রার্থী শাহ জালাল প্রধান আশুলিয়ায় ২৪ ঘন্টায় ৬ জনের মরদেহ উদ্ধার সাভারে ফেনসিডিলসহ চার মাদক কারবারি গ্রেপ্তার নবাবগঞ্জে ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিতঃ লেডি দেহলভী বালিকা বিদ্যালয়ে চর্যাপদ একাডেমির বই উপহার কর্মসূচি দেবীদ্বারে ইট বহনকারী ট্রাক্টরের চাপায় প্রাণ গেল ৬ বছরের শিশুর প্যালেস্টাইনে ইসরায়েলি নৃশংসতা গণহত্যার প্রতিবাদে নওগাঁয় সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সংহতি সমাবেশ

এসবি খালটি ঈদের পরেই দখলমুক্ত করার কাজ শুরু হবে

প্রতিবেদকের নাম
  • আপডেটের সময় : বৃহস্পতিবার, ৩১ আগস্ট, ২০১৭
  • ৭৪ বার পঠিত হয়েছে

চাঁদপুর শহরে সকল ড্রেন ও কালভাটের পানি নিস্কাশনের একমাত্র ভরাট হয়ে যাওয়া এসবি খালটি
ঈদের পরেই দখলমুক্ত করার কাজ শুরু হবে

মরিয়াম আক্তার হিরা : চাঁদপুর জেলা ব্র্যান্ডিং কমিটির মাসিক সভা গতকাল বৃহস্পতিবার অনুষ্ঠিত হয়। সভায় চাঁদপুর শহরের হাজার হাজার মানুষের ব্যবহৃত পানি গিয়ে যে ড্রেনে পড়ে সে ড্রেন ও কালভাটের পানি নিস্কাশনের একমাত্র ভরাট হয়ে যাওয়া এসবি খালটি ঈদের পরে সেপ্টেম্বর মাসের মধ্যে দখল মুক্ত করা হবে বলে সর্বসম্মতিক্রমে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেয়া হয়। সেটি হচ্ছে : আগামী মাস তথা সেপ্টেম্বরেই এসবি খাল দখলমুক্ত করার কাজ শুরু হবে। এ ব্যাপারে চাঁদপুরের প্রশাসন জিরো ট্রলারেন্সে থাকবে।

গতকাল বৃহস্পতিবার দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এ সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মোঃ আবদুস সবুর মন্ডল। স্থানীয় সরকার শাখার উপ-পরিচালক মোহাম্মদ আবদুল হাই। বিগত সভার কার্যবিবরণী, সিদ্ধান্ত এবং বাস্তবায়নকৃত বিষয়গুলো উপস্থাপন করেন। এরপর উন্মুক্ত আলোচনায় ব্র্যান্ডিং কার্যক্রমের আওতায় চাঁদপুর শহরের সৌন্দর্যবর্ধনকে অগ্রাধিকার দেয়া হয়। প্রথমত চাঁদপুর শহরের শহীদ মুক্তিযোদ্ধা সড়ক লাগোয়া দু’টি লেক এবং বঙ্গবন্ধু সড়কের পাশের লেককে আধুনিক ও দৃষ্টিনন্দন করার ব্যাপারে জোর দেয়া হয়। এ লক্ষ্যে একটি পরিকল্পনা এবং প্রকল্প প্রস্তুত করার জন্যে চাঁদপুর পৌরসভার শহর পরিকল্পনাবিদ সাজ্জাদ ইসলামকে নির্দেশনা দেন জেলা প্রশাসক। শহর পরিকল্পনাবিদ সাজ্জাদ ইসলাম নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের উদ্যোগে সে শহরের একটি লেককে কেমন দৃষ্টিনন্দন এবং পর্যটন আকর্ষণীয় হিসেবে গড়ে তোলা হয়েছে সেটির ভিডিও চিত্র সভায় উপস্থাপন করেন। এটি দেখে সবাই মুগ্ধ হন। তবে চাঁদপুর শহরের লেকগুলোকে এখানকার অবস্থানের আলোকে সৌন্দর্যমন্ডিত ও দৃষ্টিনন্দন করার প্রকল্প প্রস্তুত করতে সাজ্জাত ইসলামকে বলা হয়। এছাড়া ডাকাতিয়ার পাড়ে ওয়াকওয়েসহ পর্যটন স্পট হিসেবে গড়ে তোলার ব্যাপারে সভায় আলোচনা হয়। এ ব্যাপারেও নদীর পাড়ের অবস্থানের আলোকে প্রকল্প প্রস্তুত করতে শহর পরিকল্পনাবিদকে বলা হয়। ‘ইলিশের বাড়ি চাঁদপুর’ নামে জেলা ব্র্যান্ডিংয়ের প্রকাশনায় যে সব সম্ভাবনায় পর্যটন স্পট এবং ঐতিহাসিক নিদর্শনগুলো স্থান পেয়েছে সেগুলোর সৌন্দর্য বর্ধন করতে জেলার সকল ইউএনওকে জেলা প্রশাসক নির্দেশ দেন। এছাড়া চাঁদপুর শহরকে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা এবং সৌন্দর্য বৃদ্ধি করার ব্যাপারে পৌর মেয়রের ভূমিকার গুরুত্ব তুলে ধরে জেলা প্রশাসক বলেন, মেয়রের চিন্তা ও পরিকল্পনার উপর চাঁদপুর শহরের সৌন্দর্য অনেকাংশে নির্ভর করে।

চাঁদপুর পৌরসভার মেয়র নাছির উদ্দিন আহমেদ বলেন, শহরের শহীদ মুক্তিযোদ্ধা সড়ক লাগোয়া যে লেক দু’টি রয়েছে এ লেক দু’টিকে পরিচ্ছন্ন রাখার জন্যে পৌরসভার পক্ষ থেকে যথাসাধ্য চেষ্টা করা হচ্ছে। লেকের পাড় থেকে চটপটির দোকান উচ্ছেদ করা হয়েছে। তিনি আরো বলেন, বঙ্গবন্ধুর সড়ক লাগোয়া যে লেক রয়েছে এ লেকের উপর ইতোমধ্যে অনেক অবৈধ স্থাপনা গড়ে উঠেছে। এগুলো উচ্ছেদের উদ্যোগ নিতে হবে প্রশাসনকে। রেল কর্তৃপক্ষ থেকে অনুমোদন আনলেও আমরা লেকের উপর কোনো স্থাপনা রাখবো না এবং করতেও দিবো না। এ ব্যাপারে জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনকে কার্যকর উদ্যোগ নেয়ার আহ্বান জানান তিনি। চাঁদপুর শহরের সড়কগুলোর দুর্দশার বিষয়ে মেয়র বলেন, শহরের সকল সড়কের টেন্ডার হয়ে গেছে। অক্টোবরের মধ্যে শহরের সকল প্রধান সড়ক ও শাখা সড়কের সংস্কার কাজ শুরু হয়ে যাবে। তাই ডিসেম্বরের পর চাঁদপুর শহরের কোনো সড়ক ভাঙ্গাচুরা থাকবে না বলে আশস্ত করেন পৌর মেয়র।

বড় স্টেশন মোলহেডকে আরো সৌন্দর্যমন্ডিত করতে এবং আর কোনো অবৈধ স্থাপনা থেকে থাকলে সেগুলো উচ্ছেদ করতে চাঁদপুর পানি উন্নয়ন বোর্ডকে নির্দেশ দেন জেলা প্রশাসক। এছাড়া সেখানে ভালো মানের কয়েকটি খাবারের হোটেল দেয়ার বিষয়ে সভায় আলোচনা হয়। যেখানে ইলিশের নানা রকমের খাবার থাকবে। যাতে পর্যটকরা মোলহেডে থেকেই ইলিশের নানা আইটেমের খাবারের আস্বাদন নিতে পারে।

সভায় আলোচ্যসূচির আলোচনার পর চাঁদপুর শহরের এসবি খাল প্রসঙ্গে আলোচনা শুরু হয়। সভায় সকলেই এসবি খালকে অবৈধ দখলমুক্ত করে এটিকে মেঘনা ও ডাকাতিয়ার সাথে পূর্বের ন্যায় সংযুক্ত করে প্রবাহমান করতে জোরালো বক্তব্য রাখেন।

চাঁদপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলহাজ্ব আবু নঈম পাটওয়ারী দুলাল বলেন, শহরের এ খালটি ছিলো বর্ষাকালে পুরো শহরের বৃষ্টির পানি নিষ্কাশনের প্রধানতম মাধ্যম। এক সময় এ খালে নৌকা চলতো, মানুষ গোসল করতো। কিন্তু দখলদারদের কারণে খালটি এখন মৃত প্রায়। সে কারণে শহরবাসী বৃষ্টি হলেই জলাবদ্ধতায় ভোগে। যে কোনো মূল্যে খালটি অবৈধ দখলমুক্ত করার ব্যাপারে তিনি মতামত ব্যক্ত করেন। এ ক্ষেত্রে কেউ যাতে কোনো ধর্মীয় সেন্টিমেন্টকে ব্যক্তি স্বার্থে ব্যবহার করতে না পারে এ ব্যাপারে সকলকে সতর্ক থাকার অনুরোধ করেন তিনি।

এ প্রসঙ্গে জেলা প্রশাসক বলেন, এসবি খাল বন্ধ করে রাখার শক্তি কারো নেই। খালটি পুনরুদ্ধার করা হবে। এটি এ শহরবাসীর দাবি। অবৈধ স্থাপনা উচ্ছেদ করে খাল খনন করা হবে। তিনি বলেন, কোনটি এসবি খাল, কোনটি ব্যক্তিগত জমি সেটা আমার অফিস ইতিমধ্যে ঠিক করে ফেলেছে। এখন কাজ শুরু বাকি, আর তা সময়ের ব্যাপারমাত্র। কোনো মামলা-মোকদ্দমার পরোয়া করি না। কেউ মামলা করলে মোকাবেলা করবো। যিনি জবর দখল করেন তার বিরুদ্ধে রাষ্ট্র। তিনি বলেন, ঈদের পর সেপ্টেম্বর মাসেই এসবি খাল পুনরুদ্ধার কাজ শুরু করবো। প্রথমে আমরা শহরের লোকজনকে নিয়ে খালটি পরিদর্শনে যাবো। পরে খোলা মাঠে জনমত তৈরিতে সভা করবো। এরপর উচ্ছেদ কার্যক্রম শুরু হবে। তবে এর আগেই খালের সীমানা নির্ধারণ করে নিশানা লাগিয়ে দেয়া হবে।

এ বিষয়ে অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোঃ মাসুদ হোসেন বলেন, নদী, খাল, সরকারি জলাশয়ের জায়গা চিহ্নিত করার জন্যে সিএস অনুযায়ী কাজ করার কথা বলা হয়েছে। তারপরও আমরা এসবি খালের সিএস, আরএস ও বিএস সব সংগ্রহ করেছি। এসব দেখেই কোনটি ব্যক্তিগত মালিকানা জমি আর কোনটি খালের জমি তা চিহ্নিত করা হবে।

স্থানীয় সরকার শাখার উপ-পরিচালক মোহাম্মদ আবদুল হাই বলেন, ২০০৭ সালে হাইকোর্টের এ সংক্রান্ত একটি রায়ে বলা হয়েছে, সিএস অথবা যেটির দ্বারা নদী বা খালের স্বার্থ বেশি রক্ষা পায় সেটিকেই অনুসরণ করতে হবে। সুতরাং সকল ধরনের অস্ত্র আমাদের হাতে আছে। এসবি খাল যে কোনো মূল্যেই হোক উদ্ধার হবেই।

সভায় অন্যান্যের মধ্যে আরো বক্তব্য রাখেন জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাডঃ মোঃ জহিরুল ইসলাম, চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি শরীফ চৌধুরী, সাধারণ সম্পাদক জিএম শাহীন, চাঁদপুর চেম্বার প্রতিনিধি তমাল কুমার ঘোষ, প্রেসক্লাবের প্রচার সম্পাদক এএইচএম আহসান উল্লাহ, চাঁদপুর পৌরসভার শহর পরিকল্পনাবিদ সাজ্জাত ইসলাম প্রমুখ।

 

দয়া করে এই পোস্টটি আপনার সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

Leave a Reply

এই বিভাগের আরও খবর
© All rights reserved by CrimeAction 24 Dot Com.
Theme Customized BY LatestNews