1. rajubdnews@gmail.com : admin :
  2. bipplobsarkar@gmail.com : Md. Bipplob Sarkar : Md. Bipplob Sarkar
  3. crimeaction24@gmail.com : Maruf Gazi : Maruf Gazi
  4. mizanbhola10@gmail.com : Mizanur Rahman : Mizanur Rahman
শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৯:৪৬ অপরাহ্ন
সবর্শেষ সংবাদ :
চাঁদপুর সরকারি হাসপাতালে অজ্ঞাত বৃদ্ধের মৃত্যু হাজীগঞ্জে খালে মিলল অজ্ঞাত নারীর মরদেহ ছেংগারচর পৌর ৫নং ওয়ার্ড লীগের কমিটি গঠন সুবিধাবঞ্চিত শিশুদের সুরক্ষা ও অধিকার শীর্ষক এ্যাডভোকেসি সম্মেলন নির্বাচনি আচরণবিধি লঙ্গন চেয়ারম্যান প্রার্থী আমিনুল ইসলামের সমর্থকে ৫ হাজার টাকা জরিমানা। অ্যাড. জসীম উদ্দিন পাটওয়ারী ও অ্যাড. জাহিদুল ইসলাম রোমানের নেতৃত্বেঘোড়া মার্কার সমর্থনে চাঁদপুরে বিশাল মিছিল ও গণসংযোগ মতলব উত্তরে চরাঞ্চলে রাসেল ভাইপার আতঙ্কে মিলছে না ধানকাটার শ্রমিক! হংকং বেকারী ও চাঁদপুর সরকারি হাসপাতালের ক্যান্টিনে জরিমান  চাঁদপুর জেলা পুলিশের মাসিক অপরাধ সভা অনুষ্ঠিত সিঙ্গাপুরের প্রধানমন্ত্রীর পদত্যাগ, অবসান হলো লি যুগের

চাঁদপুরে নানা আয়োজনে বিশ্ব পরিবেশ দিবস পালিত ভিডিত্তসহ

প্রতিবেদকের নাম
  • আপডেটের সময় : বৃহস্পতিবার, ২০ জুন, ২০১৯
  • ৯৩ বার পঠিত হয়েছে

মানিক দাস ॥ চাঁদপুরে জেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তরের যৌথ আয়োজনে নানা কর্মসূচির মধ্যদিয়ে বিশ্ব পরিবেশ দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে বৃহস্পতিবার (২০ জুন) বর্ণাঢ্য র‌্যালী, আলোচনা সভা ও চিত্রাংকন প্রতিযোগীতার পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়। সকাল সাড়ে ৯টায় চাঁদপুর সার্কিট হাউস প্রাঙ্গন থেকে দিবসটির র‌্যালী বের হয়ে জেলা প্রশাসক কার্যালয়ে এসে শেষ হয়। পরে জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে ‘আসুন বায়ু দূষণ রোধ করি শ্লোগান’কে সামনে নিয়ে আলোচনা সভা ও চিত্রাংকন প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়।

ভারপ্রাপ্ত জেলা মোহাম্মদ প্রশাসক শওকত ওসমান বলেন, আমরা আমাদের যার যার প্রয়োজনে বায়ু দূষণ, পানি দূষণসহ নানানভাবে পরিবেশ দূষণ করে যাচ্ছি। এ ক্ষেত্রে ভবিষৎ প্রজন্মের কথা আমরা ভাবছি না। অথচ পৃথিবীর ক্ষতি করার কোনো অধিকার আমাদের নেই। তিনি আরো বলেন, বায়ু দূষণ হলে পৃথিবীতে সবচেয়ে বেশী ক্ষতিগ্রস্ত হবে মানুষ। পৃথিবীর কাছে সকল মানুষ ঋণী। একজন মানুষ পরিবেশ থেকে কতটুকু অক্সিজেন নিয়েছে এবং এর বিনিময়ে কতোটুকু অক্সিজেন দিয়েছে সেটি একটি বড় প্রশ্ন। আসুন আমরা সবাই মিলে নিজেদের ব্যক্তিগত সচেতনতায় চাঁদপুরকে আরও সুন্দর করে গড়ে তুলি। অন্যান্য বক্তারা বলেন, পরিবেশ বলতে শুধু, মিল, কলকারখানা, ইটভাটা শুধু তাই নয়।

পরিবেশ হলো আমাদের পারিবারিক পারিপার্শ্বিকতা। ১৯৭৩ সালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সবুজ বিপ্লবের ডাক দিয়েছিলেন। এটিও আমাদের পরিবেশের উপকারের জন্য তিনি করতে চেয়েছিলেন। আমরা চেষ্টা করলে অনেক সুন্দর পরিবেশসৃষ্টি করতে পারি। জাতির জনকের সোনার বাংলাদেশ গড়তে চাইলে আমরা অনেকভাবে পরিবেশ সৃষ্টি করতে পারি। বক্তারা আরো বলেন, আমাদের দেশের পরিবেশ যদি সুন্দর না থাকে তাহলে জাতির জনকের স্বপ্নের সোনার বাংলা গড় সম্ভব নয়। প্রত্যেকটি বিদালয়ের প্রধানগণ যদি সিদ্ধান্ত নেন, প্রতিটি শিক্ষার্থী একটি করে গাছের চারা রোপন করবে তবেই আমাদের পরিবেশে সবুজ বিপ্লব ঘটানো যাবে। প্রতিটি লঞ্চে ৫টি করে ঝুড়ি রাখার জন্য বলা হয়েছে। যাত্রীরা নদীতে ময়লা ফেলে নদী দূষণ করছে। নদী দূষণ রোধ করতে লঞ্চ কর্তৃপক্ষকে এ নির্দেশ দেওয়া হয়েছে। কিন্তু লঞ্চ কর্তৃপক্ষ ও যাত্রীরা তা মানছে না। তাই নদী দূষণের ফলে আমাদের পরিবেশ দূষিত হচ্ছে। দিবসটির মূল প্রতিপাদ্য উপস্থাপন করেন চাঁদপুর সরকারি কলেজের সহযোগী অধ্যাপক রুপক রায়।


চাঁদপুর পরিবেশ অধিদপ্তর এর উপ-পরিচালক এএইচএম রাসেদ এর সভাপতিত্বে ও চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি গোলাম কিবরিয়া জীবনের সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) মোহাম্মদ আব্দুল্লাহ আল মাহমুদ জামান, অতিরিক্ত পুলিশ সুপার মো. মিজানুর রহমান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু নঈম পাটওয়ারী দুলাল প্রমূখ। উন্মুক্ত আলোচনায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, সনাক চাঁদপুর জেলার সভাপতি অধ্যক্ষ মোশাররফ হোসেন, জেলা পরিসংখ্যান অফিসের সহকারি পরিচালক খালেদ সাইফুল্লাহ, জেলা স্কাউট এর সহকারি পরিচালক দয়াময় হালদার, সাংবাদিক মো. শাওন পাটওয়ারী। আলোচনা সভা শেষে চিত্রাংকন প্রতিযোগিতায় অংশগ্রহনকারী ৩টি গ্রুপের ৯জন বিজয়ী শিক্ষার্থীদের হাতে পুরস্কার হিসেবে ক্রেস্ট ও সনদ তুলে দেন অতিথিবৃন্দ।

দয়া করে এই পোস্টটি আপনার সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

Leave a Reply

এই বিভাগের আরও খবর
© All rights reserved by CrimeAction 24 Dot Com.
Theme Customized BY LatestNews