1. rajubdnews@gmail.com : admin :
  2. bipplobsarkar@gmail.com : Md. Bipplob Sarkar : Md. Bipplob Sarkar
  3. crimeaction24@gmail.com : Maruf Gazi : Maruf Gazi
  4. mizanbhola10@gmail.com : Mizanur Rahman : Mizanur Rahman
বুধবার, ২২ মে ২০২৪, ০৬:৩৭ পূর্বাহ্ন
সবর্শেষ সংবাদ :
চাঁদপুরের তিন উপজেলায় চেয়ারম্যান হলেন অ্যাডঃ হুমায়ুন কবির সুমন,হেলাল উদ্দিন ও মুকবুল হোসেন ঘনীভূত হচ্ছে ঘূর্ণিঝড় ‘রেমাল’, যা জানাল আবহাওয়াবিদরা হাজীগঞ্জ উপজেলা নির্বাচনে বিজয়ী হলেন যারা দশানী মোহনপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষকের জানাজা শেষে দাফন নাউরী আহম্মদিয়া উচ্চ বিদ্যালয় ম্যানেজিং কমিটি নির্বাচনের তফসিল ঘোষণা চাঁদপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক রোটারিয়ান মাহবুবুর রহমান সুমন কনভেনশনে যোগ দিতে সিঙ্গাপুর যাচ্ছেন সাবেক সেনাপ্রধান আজিজ আহমেদ ও তার পরিবারের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা মতলব উত্তরে ৫ বছরের সাজাপ্রাপ্ত আসামী ১৭ বছর পর আটক রাজধানীর শিশু ক্রয়-বিক্রয় চক্রের সদস্য চাঁদপুরে গ্রেফতার নবাবগঞ্জ উপজেলা নির্বাচন চেয়ারম্যান প্রার্থী নাইন্টির ঘোড়া মার্কার উঠান বৈঠক

চাঁদপুরে ভূমি সেবা সপ্তাহ ও ভূমি উন্নয়ন কর মেলা উদ্বোধন ও আলোচনা ভিডিত্তসহ

প্রতিবেদকের নাম
  • আপডেটের সময় : বুধবার, ১০ এপ্রিল, ২০১৯
  • ১৬০ বার পঠিত হয়েছে

মানিক দাস ॥ চাঁদপুরে ভূমি সেবা সপ্তাহ ও ভূমি উন্নয়ন কর মেলার উদ্বোধন করা হয়েছে।১০ এপ্রিল বুধবার সকাল ১০টায় ইলিশ চত্বর থেকে র‌্যালিটি বের করা হয়। র‌্যালির নেতৃত্ব দেন ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মোঃ মঈনুল হাসান। ইলিশ চত্বর থেকে র‌্যালিটি বের হয়ে চাঁদপুর-কুমিল্লা আঞ্চলিক মহাসড়ক পদক্ষিন করে জেলা প্রশাসক কার্যালয় প্রাঙ্গনে গিয়ে শেষ হয়। র‌্যালি শেষে জেলা প্রশাসক সম্মেলন কক্ষে অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো: জামাল হোসেনের সভাপতিত্বে ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট আইসিটি আজিজুন্নাহারের সঞ্চালনায় মেলার শুভ উদ্ধোধন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

প্রধান অতিথির বক্তব্য রাখেন ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মো: মঈনুল হাসান। তিনি বলেন, ভূমি আমাদের জন্ম থেকে মৃত্যু পর্যন্ত জড়িয়ে রয়েছে। আমাদের দেহ পঞ্চ ইন্দ্রিয়ে জড়িত। কর্মস্থান নির্মাণে যেমনি ভূমির প্রয়োজন, দেশের উন্নয়ন কর্মকা-ে ভূমির প্রয়োজন রয়েছে। দেশ যেভাবে এগিয়ে যাচ্ছে তাতেও ভূমির প্রয়োজন রয়েছে। ভূমি মেলায় আপনারা সকলেই সেবা নিতে পারেন। ভূমি নিয়ে আমাদের জানতে হবে। নিজের পর্চা ও দলিল সম্পর্কে অনেকেই জানে না। তাদেরকে এই ভূমি সপ্তাহ ও ভূমি উন্নয়ণ কর মেলার মাধ্যমে জানাতে হবে।

তিনি আরও বলেন, সরকারি খাস জমি যার দখল করে রেখেছেন তারা যদি স্বেচ্ছায় ৭দিনের মধ্যে আমাদের কাছে এসে ছেড়ে দেন তাহলে আমরা তাদেরকে ফুল দিয়ে বরণ করে নিব। মহান আল্লাহ পাক মানুষকে মাটি দিয়ে সৃষ্টি করেছেন আবার মাটি দিয়েই সমাপ্তি করেন। খাদ্য শস্য উৎপাদন করবেন সেখানে ভূমির দরকার। তাই এই ভূমিকে এমন ভাবে ব্যবহার করবেন তা যেন রাষ্ট্রের উন্নয়ন হয় এবং ভূমিহীন লোক যেন না থাকে সেদিকেও খেয়াল রাখতে হবে।


অন্যান্য বক্তারা বলেন, সরকার ডিজিটাল পদ্ধতিতে ও ইলেকট্রিক পদ্ধতিতে কিভাবে ভূমির সেবা দেওয়া হয় তা জানাতেই এ ভূমি মেলার আয়োজন। ভূমির জটিলতা ও সেবা প্রদান এবং ভূমি উন্নয়ন কর আদায়, জনগণ সহজেই সেবা পেতে পারে তার জন্য এই মেলার আয়োজন। যারা ভূমি সেবা নিতে আগ্রহী তারা এই মেলাতে আসতে হবে। একই সাথে চাঁদপুরের বাকি ৭টি উপজেলাতেও এই মেলার আয়োজন করা হয়েছে। ভূমি সম্পর্কে আমাদের সবাইকে জানতে হবে। তাই আগামীকাল ১১ এপ্রিল বৃহস্পতিবার চাঁদপুর সদর উপজেলা মিলনায়তনে গণশুনানী অনুষ্ঠিত হবে।

যাদের ভূমি নিয়ে জটিলতা রয়েছে তারা এই গণশুনানীতে অংশগ্রহণ করতে পারবে। আমার গ্রাম, আমার শহর, বর্তমান সরকারি নির্বাচনী এই প্রতিশ্রুতি বাস্তবায়ন হতে যাচ্ছে। চাঁদপুরে মডেল মসজিদ নির্মাণ করা হচ্ছে, মেডিকেল কলেজ নির্মাণ করা হচ্ছে, এসবই সরকারের মাধ্যমে ভূমি অধিগ্রহণের কাজ চলছে। সরকার ডিজিটাল বাংলাদেশ বিনিমাণে এই ভূমি মেলার আয়োজন করা হচ্ছে।

আমাদের দেশে যত সংঘর্ষ বা মামলা হয় তার বেশির ভাগই হচ্ছে জমি সংক্রান্ত। ভূমি সংক্রান্ত সেবা যদি জনগণের দোরগোড়ায় পৌছে দেয়া যায় তাহলে আর হানাহানি থাকবে না। জন্ম থেকে মৃত্যু পর্যন্ত ভূমির সাথে আমরা জড়িত। ভূমি মেলার মাধ্যমে প্রতিদিন সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত সেবা গ্রহীতারা ভূমি সেবা পেতে পারবে। এই মেলার মাধ্যমে ভূমির সেবা জনগণের দৌড়গোড়ায় পৌছে দেয়া যায় তাহলেই ভূমি মেলার স্বার্থকতা।

এ সময় আরও বক্তব্য রাখেন, জেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক আবু নঈম পাটওয়ারী দুলাল, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আব্দুল্লাহ আল মাহমুদ জামান, এএসপি হেড কোয়ার্টার শাকিলা ইয়াসমিন সূচনা, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা কানিজ ফাতেমা, সহকারী কমিশনার (ভূমি) ইমরান হোসেন সজীব, সদর উপজেলা চেয়ারম্যান নূরুল ইসলাম নাজিম দেওয়ান, চাঁদপুর প্রেস ক্লাব সাধারন সম্পাদক লক্ষন চন্দ্র সূত্রধর, পল্লী বিদ্যুৎ নির্বাহী প্রকৌশলী আলমগীর হোসেন, জিপি অ্যাড. রুহুল আমিন, জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাড. শেখ জহিরুল ইসলাম প্রমূখ।

আলোচনা সবার শুরুতে পবিত্র কোরআন থেকে তিলাওয়াত করেন সদর উপজেলা ভূমি অফিস পেশ ইমাম হাফেজ মো: ইব্রাহিম খলিল, গীতা পাঠ করেন বিমল চন্দ্র দে। মেলায় স্থান পাওয়া স্টলগুলো হলো রেভিনিউ মুন্সিখানা, জেলা রেকর্ডরুম, রাজস্ব শাখা, ভূমি অধিগ্রহণ ও জেনারেল সার্টিফিকেট, উপজেলা ভূমি অফিস, পৌর ভূমি অফিস, তরপুরচন্ডী ইউনিয়ন ভূমি অফিস, বাগাদী ইউনিয়ন ভূমি, বালিয়া ইউনিয়ন ভূমি অফিস, কল্যানপুর ইউনিয়ণ ভূমি অফিস, বলাশিয়া ইউনিয়ন ভূমি অফিস, লক্ষীপুর মডেল ইউনিয়ন ভূমি অফিস, ইব্রাহিমপুর ইউনিয়ন ভূমি অফিস, রামপুর ইউনিয়ন ভূমি অফিস, হানারচর ইউনিয়ন ভূমি অফিস, বিষ্ণপুর ইউনিয়ন ভূমি অফিস, আশিকাটি ইউনিয়ন ভূমি অফিস ও শাহতলী ইউনিয়ন ভূমি অফিস স্টলগুলো পরিদর্শন করেন অতিথিবৃন্দ।

দয়া করে এই পোস্টটি আপনার সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

Leave a Reply

এই বিভাগের আরও খবর
© All rights reserved by CrimeAction 24 Dot Com.
Theme Customized BY LatestNews