1. rajubdnews@gmail.com : admin :
  2. bipplobsarkar@gmail.com : Md. Bipplob Sarkar : Md. Bipplob Sarkar
  3. crimeaction24@gmail.com : Maruf Gazi : Maruf Gazi
  4. mizanbhola10@gmail.com : Mizanur Rahman : Mizanur Rahman
শনিবার, ১৮ মে ২০২৪, ০৯:৪৮ পূর্বাহ্ন
সবর্শেষ সংবাদ :
চাঁদপুর সরকারি হাসপাতালে অজ্ঞাত বৃদ্ধের মৃত্যু হাজীগঞ্জে খালে মিলল অজ্ঞাত নারীর মরদেহ ছেংগারচর পৌর ৫নং ওয়ার্ড লীগের কমিটি গঠন সুবিধাবঞ্চিত শিশুদের সুরক্ষা ও অধিকার শীর্ষক এ্যাডভোকেসি সম্মেলন নির্বাচনি আচরণবিধি লঙ্গন চেয়ারম্যান প্রার্থী আমিনুল ইসলামের সমর্থকে ৫ হাজার টাকা জরিমানা। অ্যাড. জসীম উদ্দিন পাটওয়ারী ও অ্যাড. জাহিদুল ইসলাম রোমানের নেতৃত্বেঘোড়া মার্কার সমর্থনে চাঁদপুরে বিশাল মিছিল ও গণসংযোগ মতলব উত্তরে চরাঞ্চলে রাসেল ভাইপার আতঙ্কে মিলছে না ধানকাটার শ্রমিক! হংকং বেকারী ও চাঁদপুর সরকারি হাসপাতালের ক্যান্টিনে জরিমান  চাঁদপুর জেলা পুলিশের মাসিক অপরাধ সভা অনুষ্ঠিত সিঙ্গাপুরের প্রধানমন্ত্রীর পদত্যাগ, অবসান হলো লি যুগের

জেলা প্রশাসনের আয়োজনে ও চাঁদপুর শ্রমকল্যাণ কেন্দ্রের মে দিবসের র‌্যালি ও আলোচনা সভা ভিডিত্তসহ

প্রতিবেদকের নাম
  • আপডেটের সময় : বুধবার, ১ মে, ২০১৯
  • ৫৬ বার পঠিত হয়েছে
মহান মে দিবস উপলক্ষে জেলা প্রশাসন ও শ্রম কল্যাণ কেন্দ্রের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখছেন জেলা প্রশাসক মোঃ মাজেদুর রহমান খান।

মানিক দাস ॥ মহান মে দিবস উপলক্ষে জেলা প্রশাসন ও চাঁদপুর শ্রম কল্যাণ কেন্দ্রের আয়োজনে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। ১ মে বুধবার সকাল ৯টায় শহরের ইলিশ চত্বর এলাকা থেকে জেলা প্রশাসনের মে দিবসের বণার্ঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালির উদ্বোধন করেন অতিরিক্ত জেলা প্রশাসক মোঃ আব্দুল্লাহ আল মাহমুদ জামান। র‌্যালিতে শ্রম কল্যাণ কেন্দ্র, চাঁদপুর জেলা ট্রাক ট্যাংক লড়ি, কভার ভ্যান শ্রমিক ইউনিয়ন, মাছ ঘাট লোড আনলোড শ্রমিক ইউনিয়ন, রেল ও স্টিমার ঘাট, ওয়াকার্স ইউনিয়ন, চাঁদপুর জেলা অটো রিক্সা অটো টেম্পু মিশুক বেবি টেক্সি পরিবহন শ্রমিক ইউনিয়ন, আন্তর্জাতিক মানবাধিকার কমিশন সহ বিভিন্ন শ্রমিক ইউনিয়ন র‌্যালিতে অংশগ্রহণ করে। র‌্যালিটি চাঁদপুর-কুমিল্লা আঞ্চলিক মহাসড়ক পদক্ষিন করে জেলা প্রশাসক কার্যালয়ে গিয়ে শেষ হয়। পরে জেলা প্রশাসন সম্মেলন কক্ষে মহান মে দিবসের আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এ বছরের মে দিবসের প্রতিপাদ্য ছিল শ্রমিক মালিক ঐক্য গড়ি উন্নয়নের শপথ করি।

মহান মে দিবস উপলক্ষে জেলা প্রশাসন ও শ্রম কল্যাণ কেন্দ্রের র‌্যালি।

আলোচনা সভায় আব্দুল্লাহ আল মাহমুদ জামানের সভাপতিত্বে ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট মোরশেদুল ইসলামের সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক মোঃ মাজেদুর রহমান খান। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা যেভাবে কাজ করছেন তাতে দেশ অনেক এগিয়ে যাচ্ছে। জমি আছে ঘর নেই, এমন ব্যক্তিদেরকেও সরকার পুনর্বাসিত করতে ঘর প্রদান করছে। ধনী ব্যক্তিরা তা পাওয়ার কোন সুযোগ নেই। যার ঘর নেই সেই পাচ্ছে। এই দেশের মানুষ সারা বিশ্বে ছড়িয়ে আছে। যে অদক্ষ তারও দক্ষতা আছে। আমাদের ক্রাইসিস পয়েন্ট হলো প্রচুর অর্থনীতি। সরকার অনেক করছে। ঢাকায় প্রচুর টাকা উড়ে। কোন চাকুরীর তদবির করলে ৫ লাখ টাকা দিতে হয়। আর তখনই টাকা নিয়ে ছুটতে গেলে দূর্ঘটনায় মৃত্যু হচ্ছে। চালকদের প্রশিক্ষণ দেওয়া হয়।

তারা প্রশিক্ষণ কাজে লাগায় না। চাঁদপুর জেলা যেসব অবৈধ গাড়ী রয়েছে সেইসব অবৈধ গাড়ীগুলোকে যেন বন্ধ করে দেওয়া হয়। অবৈধ যানবাহন ধরে আমাদের কোথায়ও রাখার স্থান নেই। তিনি আরও বলেন, লঞ্চ যখন ডুবে যায় তখন কিন্তু মালিক শ্রমিক বুঝে না। শ্রমিকরা আনন্দে কাজ করছে। দক্ষতা বাড়াতে হচ্ছে। বিশ্বের অস্ট্রেলিয়া সহ বিভিন্ন দেশে দক্ষতা বেশি সেখানে আমাদের দেশের লোক কাজ করে না। অন্য দেশের লোক কাজ করে। বিশ্বের বিভিন্ন দেশে আমাদের দেশের লোক নেতৃত্ব দিচ্ছে। খারাপ লোক স্ত্রী ও সন্তানের কাছে ধরা পড়বে। যতগুলো খারাপ কাজ করেছে সেই মন্দ লোকদের বিচার করেছেন। আপনারা ভালো কাজের সাথে থাকবেন। মন্দকে দূরে ঠেলে দিবেন।

বিশেষ অতিথির বক্তব্যে পুলিশ সুপার জিহাদুল কবির বিপিএম পিপিএম বলেন, সারা বিশ্বের ৯০টি দেশে আজ মে দিবস উপলক্ষে সরকারি ছুটি পালন হচ্ছে। বিশ্বের বিভিন্ন দেশে মে দিবসের তাৎপর্য তুলে ধরা হচ্ছে। তেমনি শ্রমিকরা বাংলাদেশকে টিকিয়ে রেখেছে। ২০১৩ সালে গাড়ী ভাংচুর হয়েছে। তখন শ্রমিকরা রাস্তায় বের হয়েছিল। ২০১৫ সালে ৮৬ দিনের হরতালে গাড়ীতে পেট্রোল বোমা মারা হয়। শ্রমিকরা দেশের সাথে যদি বিদ্রোহ করত এদেশের পরিস্থিতি খারাপ হত। কিন্তু শ্রমিকরা রাস্তায় নেমে আসায় আজকে আমরা এখানে বসে কথা বলতে পারছি। শ্রমিকরাই আগুন সন্ত্রাস থেকে দেশটাকে বাঁচিয়েছে। প্রায় শতজনের বেশি শ্রমিক আগুন সন্ত্রাসে মারা গেছে। প্রবাসে আমাদের যে শ্রমিকরা থাকে তারা পৈত্রিক সম্পত্তি বিক্রি করে যেতে হয়।

বিমান বন্দরে তারা অনেক সমস্যার সম্মুখীন হতে হয়। বিদেশ গিয়ে সে অনেক কষ্ট করে থাকে। তাদেরকে আমরা হিরো বলি না। বিদেশ থেকে দেশে আসলে মাতৃভূমির জন্য তারা চিৎকার করে। দেশ যেভাবে এগিয়ে যাচ্ছে তাতে শ্রমিকদের ভূমিকাই বেশি। আমরা আশাবাদী এদেশ মাথা উঁচু করে দাঁড়িয়েছে। তা সম্ভব হয়েছে শ্রমিকদের কারণেই। জেলা আওয়ামীলীগ সাধারণ সম্পাদক আবু নঈম পাটওয়ারী দুলাল বলেন, ট্রাক শ্রমিক ইউনিয়নের দায়িত্ব তারাই শ্রমিকদের পরিচয়পত্র দিবে। মে দিবস কী তা শ্রমিকদের বুঝাতে হবে। শিকাগো শহরের হে মার্কেটের সামনে শ্রমিকরা ৮ ঘণ্টা কাজের দাবিতে আন্দোলন করে জীবন দিয়েছিল। তারা জীবন দিয়ে তাদের দাবি আদায় করেছিল। বর্তমান সরকার শ্রমিকদেরকে টাকা দিচ্ছে। জাতির জনক বঙ্গবন্ধু ছিলেন শ্রমিক বান্ধব। তাইতো তিনি সকল মিল কল-কারখানাকে পুনর্বাসিত করেছিলেন। আমরা চালকদেরকে ৮ ঘণ্টার বেশি গাড়ি না চালানোর জন্য বলি।

 

কিন্তু চালকরা অধিক অর্থ পাওয়ার আশায় বেশি সময় গাড়ী চালায়। ১৯৮৬ সালের প্রেক্ষাপট ছিল জোরপূর্বক শ্রমিকদের দিয়ে কাজ করানো। বাংলাদেশ জিন্দাবাদের দেশ নয়, এটি হলো স্বাধীন বাংলাদেশের জয় বাংলার দেশ। এ দেশের শ্রমিক মনু মিয়ার রক্ত দিয়ে স্বাধীনতার সূত্র হয়েছিল। গার্মেন্টেসে যারা কাজ করছে তারা আজ আনন্দে কাজ করছে। কত টাকা বেতন সরকার কত করেছে। আমরা সেই শ্রমিক হতে চাই না, যারা কারখানা ও গাড়ীতে আগুন দেয়। আমরা সেই শ্রমিক হতে চাই কারখানা ও গাড়ী যারা রক্ষা করবে। প্রত্যেক গাড়ীতে মাদক থেকে সোচ্চার হতে হবে। শ্রমিক অধিকার প্রতিষ্ঠা করব। মাদক থেকে দূরে থাকব।
এ সময় আরও বক্তব্য রাখেন, শ্রম কল্যাণ সংগঠক মোঃ হযরত আলী, ট্রাক শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক আবুল কালাম মন্টু, মানবাধিখার কমিশন চাঁদপুর জেলা শাখার সভাপতি কাজী রহমত উল্লাহ, রেল শ্রমিকলীগ সভাপতি মাহবুবুর রহমান, বাস-মিনিবাস শ্রমিক ইউনিয়নের সভাপতি মোঃ বাবুল মিজি, রেল ও স্টিমার ঘাট শ্রমিক ইউনিয়নের ইসমাইল হোসেন প্রমুখ। সভার শুরুতে কুরআন থেকে তেলাওয়াত করেন দৃষ্টি প্রতিবন্ধী মোঃ খলিলুর রহমান ও গীতা পাঠ করেন জেলা প্রশাসক কার্যালয়ের উচ্চমান সহকারী বিমল চন্দ্র দে।

দয়া করে এই পোস্টটি আপনার সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

Leave a Reply

এই বিভাগের আরও খবর
© All rights reserved by CrimeAction 24 Dot Com.
Theme Customized BY LatestNews