1. rajubdnews@gmail.com : admin :
  2. bipplobsarkar@gmail.com : Md. Bipplob Sarkar : Md. Bipplob Sarkar
  3. crimeaction24@gmail.com : Maruf Gazi : Maruf Gazi
  4. mizanbhola10@gmail.com : Mizanur Rahman : Mizanur Rahman
শনিবার, ১৮ মে ২০২৪, ০৯:৪৮ পূর্বাহ্ন
সবর্শেষ সংবাদ :
চাঁদপুর সরকারি হাসপাতালে অজ্ঞাত বৃদ্ধের মৃত্যু হাজীগঞ্জে খালে মিলল অজ্ঞাত নারীর মরদেহ ছেংগারচর পৌর ৫নং ওয়ার্ড লীগের কমিটি গঠন সুবিধাবঞ্চিত শিশুদের সুরক্ষা ও অধিকার শীর্ষক এ্যাডভোকেসি সম্মেলন নির্বাচনি আচরণবিধি লঙ্গন চেয়ারম্যান প্রার্থী আমিনুল ইসলামের সমর্থকে ৫ হাজার টাকা জরিমানা। অ্যাড. জসীম উদ্দিন পাটওয়ারী ও অ্যাড. জাহিদুল ইসলাম রোমানের নেতৃত্বেঘোড়া মার্কার সমর্থনে চাঁদপুরে বিশাল মিছিল ও গণসংযোগ মতলব উত্তরে চরাঞ্চলে রাসেল ভাইপার আতঙ্কে মিলছে না ধানকাটার শ্রমিক! হংকং বেকারী ও চাঁদপুর সরকারি হাসপাতালের ক্যান্টিনে জরিমান  চাঁদপুর জেলা পুলিশের মাসিক অপরাধ সভা অনুষ্ঠিত সিঙ্গাপুরের প্রধানমন্ত্রীর পদত্যাগ, অবসান হলো লি যুগের

ঝালকাঠিতে দখলদারদের কবলে পৌরখাল

প্রতিবেদকের নাম
  • আপডেটের সময় : শুক্রবার, ১০ নভেম্বর, ২০১৭
  • ৫৫ বার পঠিত হয়েছে
বিশেষ প্রিতিনিধি :  প্রথম শ্রেণির পৌর ও জেলা শহর ঝালকাঠির খালগুলো যুগ যুগ ধরে দখলদারদের কবলে পড়ে বেদখল হয়ে গেছে। ফলে শহরের পয়ঃনিষ্কাশন ব্যবস্থা অচল হয়ে পড়েছে। এক পশলা বৃষ্টি কিংবা পানি বৃদ্ধিতে ড্রেন উপচে নোংরা আবর্জনায় বাড়ি-ঘর সয়লাব হয়ে যায়। ময়লা-আবর্জনার স্তূপে পরিণত করা হয়েছে খালগুলোকে। ফলে চরম দুর্ভোগে পড়তে হচ্ছে শহরবাসীকে।

 

দেশের প্রাচীনতম পৌরসভাগুলোর অন্যতম ঝালকাঠি পৌরসভাটি প্রতিষ্ঠিত হয় ১৮৭৫ সালে। ৩য় শ্রেণি থেকে পর্যায়ক্রমে প্রথম শ্রেণিতে উন্নীত হলেও এখনও নাগরিক সুবিধা রয়ে গেছে ৩য় শ্রেণির মতোই। আর এরমধ্যে সবচে বড় সমস্যা খাল দখল। ৭৬ হাজার ১৬৮ জন লোকসংখ্যা বিশিষ্ট ১৬.০৮ বর্গকিলোমিটার আয়তনের পৌরশহরে কাঁচাপাকা মিলিয়ে ৬৭.১৬৬ কিলোমিটার সড়ক এবং ২৫.৩৭ কিলোমিটার ড্রেন থাকলেও সেগুলো ব্যবহার উপযোগী নেই। ২২টি নিষ্কাশন খালের প্রায় সবগুলোই দখলদারের কবলে পড়ে হারিয়ে গেছে। ২/১টি কোনোক্রমে টিকে থাকলেও সেগুলোতেও প্রবাহ বন্ধ হয়ে গেছে।

 

শহরের শহীদ সরণির প্রবীণ বাসিন্দা মোস্তফা কামাল বলেন, পৌর শহর ঝালকাঠি এক সময় সারাদেশের মধ্যে পরিচ্ছন্ন শহর হিসেবে পরিচিত ছিল। শহরের বুকচিড়ে প্রবাহিত ছিল কমপক্ষে ২২টি নিষ্কাশন খাল। বৃষ্টির পানি জমে থাকার উপায় ছিল না। যত বৃষ্টি কিংবা পানি উঠুক তাত্ক্ষণিকভাবে তা নিষ্কাশন খাল দিয়ে নেমে যেত সুগন্ধায়। কিন্তু গত দুই যুগ ধরে এসব নিষ্কাশন খালগুলো দখল করে নিয়েছে শহরের এক শ্রেণির প্রভাবশালীরা। দু-একটি যাও অবশিষ্ট আছে তাও ময়লা-আবর্জনা ফেলায় প্রায় ভরাট হয়ে যাচ্ছে। ফলে ড্রেনের পানি সরে যাওয়ার কোনো পথ না থাকায় বর্ষায় এ পানি উপচে রাস্তাঘাট, দোকান ও ঘরবাড়ি সয়লাব হয়ে যায়। আর সৃষ্টি হয় শহরের বিভিন্ন এলাকায় জলাবদ্ধতা।

 

কামারপট্টি এলাকার ব্যবসায়ী গোপাল দাস বলেন, ড্রেনগুলোতে ময়লা-আবর্জনা ফেলায় তৈরি হয়েছে ভাগাড়। মশা-মাছি তৈরির কারখানা এবং দুর্গন্ধময় পরিবেশ। চরম এ জনদুর্ভোগ লাঘবে বিক্ষুব্ধ পৌরবাসী দাবি জানিয়ে আসছে দীর্ঘদিন ধরে। দখলদারদের কবলে শহরের প্রায় সবগুলো খাল বেদখল হওয়ায় এক সময়ের পরিচ্ছন্ন শহর ঝালকাঠি এখন জলাবদ্ধতা আর ময়লা-আবর্জনায় জনদুর্ভোগের শহর।

 

ঝালকাঠির জেলা প্রশাসক মো. হামিদুল হক জানান, ইতোমধ্যে শহরের বেদখল হওয়া ছয়টি খাল চিহ্নিত করা হয়েছে। খালের পাড়ে গড়ে ওঠা অবৈধ স্থাপনা অপসারণ করে খালের প্রবাহ ফিরিয়ে আনার জন্য উদ্যোগ নেওয়া হয়েছে। সেই সঙ্গে খালের পাড়ে রাস্তা নির্মাণ ও গাছ লাগিয়েও সৌন্দর্য বর্ধন করা হবে।

দয়া করে এই পোস্টটি আপনার সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

Leave a Reply

এই বিভাগের আরও খবর
© All rights reserved by CrimeAction 24 Dot Com.
Theme Customized BY LatestNews