1. rajubdnews@gmail.com : admin :
  2. bipplobsarkar@gmail.com : Md. Bipplob Sarkar : Md. Bipplob Sarkar
  3. crimeaction24@gmail.com : Maruf Gazi : Maruf Gazi
  4. mizanbhola10@gmail.com : Mizanur Rahman : Mizanur Rahman
মঙ্গলবার, ২১ মে ২০২৪, ১০:৫৭ পূর্বাহ্ন
সবর্শেষ সংবাদ :
রাত পোহালেই চাঁদপুর সদর উপজেলা পরিষদ নির্বাচন  ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন উপলক্ষে চাঁদপুর সদর, হাজীগঞ্জ ও শাহরাস্তি থানায় ব্রিফিং প্যারেড  ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার বিধ্বস্ত: মিশা-ডিপজল দুজনই মূর্খ বললেন নিপুণ আক্তার চাঁদপুরে নির্বাচন থেকে সরে দাঁড়ালেন চেয়ারম্যান প্রার্থী মিজানুর রহমান কালু ভূঁইয়া ঘোড়া মার্কার প্রার্থী অ্যাড. হুমায়ুন কবির সুমনের সংবাদ সম্মেলন হাজীগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে টাকা বিলি করার সময় উপজেলা বিএনপির সাধারণ সম্পাদকসহ দুই নেতা আটক চাঁদপুর বিচার বিভাগের বিরুদ্ধে মিথ্যা প্রচার, থানায় জিডি ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন (সদর, হাজীগঞ্জ ও শাহরাস্তি) উপলক্ষে ব্রিফিং প্যারেড অনুষ্ঠিত সাভারে গাঁজাসহ তিন মাদক ব্যবসায়ী  গ্রেপ্তার

ধারণ ক্ষমতার ৩/৪ গুন যাত্রী নিয়ে চাঁদপুর থেকে লঞ্চ ঢাকা যাচ্ছে ভিডিত্তসহ

প্রতিবেদকের নাম
  • আপডেটের সময় : বুধবার, ১২ জুন, ২০১৯
  • ৭৫ বার পঠিত হয়েছে

চাঁদপুরে রাতে যাত্রীবাহী লঞ্চগুলোতে উপচে পড়া ভীড়॥ রাতের আঁধারে দূর্ঘটনায় পড়লে জীবন বাঁচানো কঠিন হয়ে পড়বে লঞ্চের ভিতরে তিল ধারনের জায়গা পর্যন্ত নেই

বিশেষ প্রতিনিধি, চাঁদপুর ॥
চাঁদপুরে ঈদের ৬দিন পরও দিনের চাইতে রাতের বেলা যাত্রীবাহী লঞ্চগুলোতে উপচে পড়া ভীড় লক্ষকরা গেছে। চাঁদপুর থেকে প্রতিদিন নিয়মিত এরুটে ২২টি লঞ্চ চলাচল করছে। প্রতিটি লঞ্চ ধারণ ক্ষমতার চাইতে ৩/৪গুন বেশী যাত্রী নিয়ে রাতের অন্ধকারে চাঁদপুর নৌ-সীমানা থেকে পাড়ি দিয়ে পদ্মা-মেঘনা, ধলশ্বরী ও বুড়িগঙ্গা নদী দিয়ে ঢাকা অভিমুখে যাচ্ছে। এতে করে যে কোন মূহুর্তে বড় ধরনের দূর্ঘটনার আশঙ্কা করা হচ্ছে। দিনের বেলা লঞ্চগুলো কর্মমূখী অতিরিক্ত যাত্রী নিয়ে পারাপারের সময় দূর্ঘটনা ঘটলে যাত্রীরা দিনের আলোতে সাঁতরিয়ে নদী পাড়ি দিয়ে বা অন্য কোন মাধ্যমে জীবন বাঁচানো সম্ভব হলেও রাতের আঁধারে দূর্ঘটনায় পড়লে জীবন বাঁচানো কঠিন হয়ে পড়বে বলে সচেতন মহল মন্তব করেছেন।

এ অতিরিক্ত যাত্রী বহন না করার জন্য জেলা প্রশাসনের কর্মকর্তা, নৌ-পুলিশ, কোষ্ট গার্ড ও ঈদ উপলক্ষে দায়িত্বরত স্কাউট বাহিনীর সদস্যরা দেখেও না দেখার বান করে চলছে। তারা তাদের দায়িত্ব সঠিক ভাবে পালন না করায় লঞ্চগুলো অতিরিক্ত যাত্রী নিয়ে ঢাকা অভিমুখে পাড়ি জমাচ্ছে। চাঁদপুর ঢাকার মধ্যে চলাচলকারী লঞ্চ এমভি ময়ুর-৭  সোমবার রাতে ৩গুনের ও বেশী যাত্রী লঞ্চে উঠলেও চাঁদপুর নৌ-টার্মিনাল ত্যাগ করছিলনা।

এ সময় স্পেশাল লঞ্চ এমভি সোনার তরী -২ অতিরিক্ত যাত্রী নেওয়ার জন্য চাঁদপুর ঘাটে আসলে ও এমভি ময়ুর-৭ লঞ্চের টাইম থাকাতে ও তাদের স্থানীয় পেশী শক্তি প্রয়োগ করায় যাত্রী সোনার তরীতে উঠিয়েও নামিয়ে দিতে বাধ্য হয়। পরে স্থানীয় সুপার ভাইজারের চাপে এমভি ময়ুর-৭ লঞ্চটি ৩গুনেরও বেশী যাত্রী নিয়ে রাত ১১টা ৪০ মিনিটে নিধারিত সময়ের ৩৫মিনিট পূর্বে


চাঁদপুর নৌ-টার্মিনাল ত্যাগ করে ঢাকা অভিমুখে যাত্রা করে যাত্রীদের জীবন বাজি রেখে। পরে বাধ্য হয়ে এমভি সোনার তরী -২ যাত্রী না নিয়ে খালী অবস্থায় চলে যায়। কিছুক্ষন পর রাত সাড়ে ১২টায় নীল কমল থেকে আসে এমভি বোগদাদিয়া-৮ । এমভি বোগদাদিয়া-৮ ওভার লোড থাকার পরও শত-শত যাত্রী বাধ্য হয়ে জীবনের ঝুকি নিয়ে এমভি বোগদাদিয়া-৮ লঞ্চে উঠে। পরে লঞ্চটি ঢাকা অভিমূখে অতিরিক্ত যাত্রী নিয়ে চাঁদপুর ত্যাগ করে। তখন নৌ-টার্মিনালে কোন নৌ-পুলিশ,জেলা প্রশাসনের কর্মকর্তা, নৌ-পুলিশ, কোষ্ট গার্ড , ঈদ উপলক্ষে দায়িত্বরত স্কাউট বাহিনীর সদস্যরা ও নৌ-টার্মিনালের কোন কর্মকর্তাকে পাওয়া যায়নি।

চাঁদপুর-ঢাকার মধ্যে চলাচলকারী যাত্রীবাহী লঞ্চগুলো পবিত্র ঈদুল ফিতর শেষে কর্মস্থলের অভিমুখে যাওয়া যাত্রীদের জীবনের দিক বিবেচনা না করে ধারণ ক্ষমতার বাহিরে ৩ গুনেরও বেশী যাত্রী নিয়ে চাঁদপুর ত্যাগ করে ঢাকা অভিমুখে পাড়ি জমাচ্ছে। যাত্রীরা গন্তব্যে যাওয়ার জন্য জীবনের দিক বিবেচনা না করেই হুড়োহুড়ি করেই রাতের বেলায়ও লঞ্চে উঠছে।

সোমবার রাতে চাঁদপুর নৌ-টার্মিনালে গিয়ে দেখা যায়, হাজার হাজার যাত্রী নৌ-টার্মিনালে অবস্থান করছে। লঞ্চগুলো টার্মিনালে ভিড়ার সাথে সাথেই যাত্রীরা হুড়োহুড়ি করে লঞ্চে উঠছে বসার জায়গা দখল করার জন্য। যাত্রীরা প্রথম- দ্বিতীয়- তৃতীয় শ্রেণীর আসন ও সংরক্ষিত কেবিন না পেয়ে কর্মস্থলে যাওয়ার উদ্দেশ্যে লঞ্চের নিচের ডেকে, দ্বিতীয় ও তৃতীয় তলার ফ্লোরে চাদর বিছিয়ে ও কেবিনের সামনে করিডোরে হাটার রাস্তায় আসন দখল করতে দেখা যাচ্ছে। এতে করে লঞ্চের ভিতরে তিল ধারনের জায়গা পর্যন্ত নেই। কোন যাত্রী এক স্থান থেকে অন্য স্থানে যেতে হলে যাত্রীদেরকে পায়ে মাড়িয়ে যেতে হয়েছে।

প্রতিটি লঞ্চের ধারণ ক্ষমতা ১ হাজার বা তার নিচে হলেও লঞ্চগুলো প্রায় ৩ গুনেরও বেশী যাত্রী নিয়ে গন্তব্যের উদ্দেশ্যে যাত্রা করছে। চাঁদপুর লঞ্চ ঘাট থেকে গতকাল রাতে এমভি মিতালী-৪, এমভি ইমাম হাসান- ১ ও ২, এমভি জমজম-১, তাকওয়া, এমভি ময়ুর-২ ও ৭, বোগদাদিয়া-৮,সোনার তরীসহ ৮-১০টি লঞ্চ উপচে পড়া যাত্রী নিয়ে রাতের আঁধারে চাঁদপুর নৌ-টার্মিনাল ত্যাগ করতে দেখা যায়। যাত্রীদের হুড়োহুড়ি করে উঠতে দেখে মনে হচ্ছে তারা যেন এ লঞ্চটিতে না উঠলে তাদের জন্য কোন লঞ্চই আর নৌ-টার্মিনালে আসবে না। তাই তারা জীবনের দিক বিবেচনা না করে জীবন বাজি রেখে লঞ্চে উঠছে।

প্রতিটি লঞ্চ কর্তৃপক্ষের সাথে আলাপকালে তারা জানান, ধারণ ক্ষমতার অতিরিক্ত যাত্রী লঞ্চে না উঠার জন্য বললেও যাত্রীরা তা শুনছে না। বাধ্য হয়ে লঞ্চগুলো অতিরিক্ত যাত্রীর কারনে নির্ধারিত সময়ের ২০-৩০ মিনিট পূর্বে ঘাট ত্যাগ করতে হচ্ছে।

পরিবারের সাথে পবিত্র ঈদুল ফিতর উদযাপন শেষে কর্মমূখী মানুষ তাদের কাজে যোগ দিতে গন্তব্যস্থলে যাওয়ার জন্য শরীয়তপুর জেলার চরাঞ্চল, রায়পুর, লক্ষ্মীপুর, নোয়াখালী, ফেনী জেলাসহ আশপাশের জেলার লোকজন যাতায়াতের সহজ পথ নৌ-পথ হওয়ায় বেশীরভাগ মানুষই লঞ্চে যাতায়াত করে। এই সুযোগে লঞ্চ কর্তৃপক্ষ তাদের ইচ্ছেমত যাত্রী নিয়ে ঝুঁকিপুর্ণ যাত্রা করে যাচ্ছে।

লঞ্চ মালিক প্রতিনিধি বিপ্লব সরকার জানায়, ঈদের পরে তেমন ভিড় ছিলো না। হঠাৎ যাত্রী সংখ্যা বেড়ে গেছে। যাত্রীদের না উঠার জন্য নিষেধ করলেও তারা জোরপূর্বক লঞ্চে উঠছে। এই কারণে নির্দিষ্ট যাত্রীর চাইতে অতিরিক্ত যাত্রী নিয়ে লঞ্চগুলো চাঁদপুর থেকে ছেড়ে যাচ্ছে। যাত্রীর চাপ থাকায় যাত্রী পারা পারের জন্য ২টি ম্পেশাল লঞ্চ দেওয়া হয়েছে।

ঈগল, ময়ুর, বোগদাদীয়া, ইমাম হাসান সহ কয়েকটি লঞ্চের চাঁদপুর ঘাটের দায়িত্বরত মালিক প্রতিনিধি আলী আজগর সরকার জানান, কয়েকদিন যাবত প্রচুর ভিড় রয়েছে। লঞ্চে না উঠার জন্য বারণ করলেও তাদেরকে থামিয়ে রাখা যায় না। তারা জোড় করে লঞ্চে উঠে। যার ফলে লঞ্চগুলো নির্ধারিত সময়ের আগেই ঘাট ত্যাগ করছে।

চাঁদপুর বন্দর ও পরিবহন কর্মকর্তা আব্দুর রাজ্জাক জানান, স্বাভাবিকের চাইতে বেশী যাত্রী যাচ্ছে। ওভারলোডিংও হচ্ছে। সেটি সহনিয় পর্যায়ে রয়েছে। সিডিউল মোতাবেক লঞ্চ না আসায় সিমিত লঞ্চ হওয়ায় আমরা অতিরিক্ত যাত্রী বহনের সুযোগ দিচ্ছি। বর্তমান সময়ে ঈদুল ফিতরের পর অতিরিক্ত যাত্রী বহন অপরাধ হলেও লঞ্চ সিমিত হওয়ায় জরিমানা করা হচ্ছে না।

দয়া করে এই পোস্টটি আপনার সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

Leave a Reply

এই বিভাগের আরও খবর
© All rights reserved by CrimeAction 24 Dot Com.
Theme Customized BY LatestNews