1. rajubdnews@gmail.com : admin :
  2. bipplobsarkar@gmail.com : Md. Bipplob Sarkar : Md. Bipplob Sarkar
  3. crimeaction24@gmail.com : Maruf Gazi : Maruf Gazi
  4. mizanbhola10@gmail.com : Mizanur Rahman : Mizanur Rahman
বুধবার, ২২ মে ২০২৪, ০৩:১৩ পূর্বাহ্ন
সবর্শেষ সংবাদ :
চাঁদপুরের তিন উপজেলায় চেয়ারম্যান হলেন অ্যাডঃ হুমায়ুন কবির সুমন,হেলাল উদ্দিন ও মুকবুল হোসেন ঘনীভূত হচ্ছে ঘূর্ণিঝড় ‘রেমাল’, যা জানাল আবহাওয়াবিদরা হাজীগঞ্জ উপজেলা নির্বাচনে বিজয়ী হলেন যারা দশানী মোহনপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষকের জানাজা শেষে দাফন নাউরী আহম্মদিয়া উচ্চ বিদ্যালয় ম্যানেজিং কমিটি নির্বাচনের তফসিল ঘোষণা চাঁদপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক রোটারিয়ান মাহবুবুর রহমান সুমন কনভেনশনে যোগ দিতে সিঙ্গাপুর যাচ্ছেন সাবেক সেনাপ্রধান আজিজ আহমেদ ও তার পরিবারের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা মতলব উত্তরে ৫ বছরের সাজাপ্রাপ্ত আসামী ১৭ বছর পর আটক রাজধানীর শিশু ক্রয়-বিক্রয় চক্রের সদস্য চাঁদপুরে গ্রেফতার নবাবগঞ্জ উপজেলা নির্বাচন চেয়ারম্যান প্রার্থী নাইন্টির ঘোড়া মার্কার উঠান বৈঠক

নাটোরের ৯ ছাত্রীর জন্য ১৫ শিক্ষক

প্রতিবেদকের নাম
  • আপডেটের সময় : বৃহস্পতিবার, ৫ অক্টোবর, ২০২৩
  • ৩৬ বার পঠিত হয়েছে

নিজস্ব প্রতিবেদক
নাটোরের বাগাতিপাড়া উপজেলার বড়ালঘাট বালিকা উচ্চ বিদ্যালয়ে একটি স্কুলে ছাত্রীর চেয়ে শিক্ষক-কর্মচারী বেশি। বিদ্যালয়টিতে ৯জন ছাত্রী হলেও শিক্ষক-কর্মচারী রয়েছে ১৫ জন। যদিও কাগজে-কলমে ১৪৫ শিক্ষার্থীর নাম উল্লেখ আছে। এ ছাড়াও এক কক্ষে নেয়া হয় চার শ্রেণির ক্লাস।
সরেজমিনে গিয়ে দেখা যায়, এক শ্রেণিকক্ষে সপ্তম শ্রেণির দুজন ও ষষ্ঠ, প্রথম এবং নবম শ্রেণির একজন করে শিক্ষার্থী রয়েছে। এছাড়া পাশের শ্রেণিকক্ষে পাঁচ ছাত্রীকে এসএসসির প্রস্তুতি পরীক্ষা দিতে দেখা যায়। বিদ্যালয়টিতে পাঁচটি শ্রেণির মোট ৯ জন শিক্ষার্থীকে পাওয়ায় গেলেও এমপিও নন এমপিও ১৫ শিক্ষক কর্মচারীকে পাওয়া যায়নি।

বালিকা বিদ্যালয়ের পাশে প্রাথমিক বিদ্যালয়ে পাওয়া যায় শিক্ষক খলিলুর রহমানকে। তিনি বলেন, শ্রেণি কক্ষের সংকট থাকায় এক রুমে ক্লাস করানো হয়।
এলাকাবাসীর জানান, বিদ্যালয়টিতে ৯/১০ শিক্ষার্থী থাকলেও শিক্ষক ও কর্মচারী রয়েছেন ১৫ জন। ১৫ শিক্ষক কর্মচারীর মধ্যে এমপিওভুক্ত রয়েছেন ৯ জন। আর বিদ্যালয়টির শিক্ষকরাই তাদের মেয়েদের বিদ্যালয়টিতে লেখাপড়া করান না। এ ছাড়া মানহীন শিক্ষা ব্যবস্থার কারণে এই পরিস্থিতি বলে দাবি এলাকাবাসীর।

তবে এ বিষয়ে উপজেলার বড়ালঘাট বালিকা উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক গণেশ চন্দ্র সূত্রধরের দাবি, শ্রেণিকক্ষ সংকট ও রাস্তা ভালো না হওয়ায় বিদ্যালয়ে শিক্ষার্থী কমে গেছে। নতুন ভবন নির্মাণ হলে শিক্ষার্থী বাড়বে। তবে কতজন শিক্ষার্থী রয়েছে তা এড়িয়ে যান তিনি।

কাগজে কলমে বিদ্যালয়টি ১৪৫ শিক্ষার্থী থাকলেও বাস্তবে তা নেই বিষয়টি স্বীকার করে জেলা শিক্ষা অফিসার শাহাদুজ্জামান বলেন, চার মাস আগে তিনি নাটোরে যোগদান করার পর শিক্ষকদের সর্তকতামূলক নির্দেশনাপত্র দেন। গত চার মাসেও বিদ্যালয়টির পরিবর্তন না হওয়ায় ব্যবস্থা গ্রহণ করা হবে। তবে কতজন শিক্ষার্থী রয়েছে নিশ্চিত করতে পারেননি তিনি।

উপজেলার জামনগর ইউনিয়নের বাঁশবাড়িয়া এলাকায় ১৯৯৫ সালে ১২০ জন শিক্ষার্থী নিয়ে প্রতিষ্ঠিত হয় বড়ালঘাট বালিকা উচ্চ বিদ্যালয়। পরে শর্ত অনুযায়ী বিদ্যালয়টিতে অষ্টম শ্রেণি পর্যন্ত ১৪০ জন শিক্ষার্থী থাকায় ২০০২ সালে সাতজন শিক্ষক ও তিনজন কর্মচারীর এমপিওভুক্ত হয়। এরই ধারাবাহিকতায় ২০১০ সালে নবম ও দশম শ্রেণির পাঠদান অনুমতি পায়।

দয়া করে এই পোস্টটি আপনার সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

Leave a Reply

এই বিভাগের আরও খবর
© All rights reserved by CrimeAction 24 Dot Com.
Theme Customized BY LatestNews