1. rajubdnews@gmail.com : admin :
  2. bipplobsarkar@gmail.com : Md. Bipplob Sarkar : Md. Bipplob Sarkar
  3. crimeaction24@gmail.com : Maruf Gazi : Maruf Gazi
  4. mizanbhola10@gmail.com : Mizanur Rahman : Mizanur Rahman
শনিবার, ১৮ মে ২০২৪, ১১:৩২ অপরাহ্ন
সবর্শেষ সংবাদ :
ইসলামী সাংস্কৃতিক সংগঠন স্বপ্নপূরীর শিল্পী গোষ্ঠীর চাঁদপুর জেলার শাখার ক্লাস উদ্বোধন ডি এ তায়েবের নামে সাইবার ক্রাইমে মামলার হুমকি নিপুণের! ঘূর্ণিঝড় নিয়ে সর্বশেষ যে তথ্য দিল আবহাওয়া অধিদপ্তর মাঠ চষে বেড়াচ্ছেন উড়োজাহাজ মার্কার প্রার্থী শাহ জালাল প্রধান আশুলিয়ায় ২৪ ঘন্টায় ৬ জনের মরদেহ উদ্ধার সাভারে ফেনসিডিলসহ চার মাদক কারবারি গ্রেপ্তার নবাবগঞ্জে ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিতঃ লেডি দেহলভী বালিকা বিদ্যালয়ে চর্যাপদ একাডেমির বই উপহার কর্মসূচি দেবীদ্বারে ইট বহনকারী ট্রাক্টরের চাপায় প্রাণ গেল ৬ বছরের শিশুর প্যালেস্টাইনে ইসরায়েলি নৃশংসতা গণহত্যার প্রতিবাদে নওগাঁয় সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সংহতি সমাবেশ

ফেসবুক ব্যবহারকারীর এ্যাকাউন্ট অচল হয়ে পড়েছে? আতঙ্কের কিছু নেই

প্রতিবেদকের নাম
  • আপডেটের সময় : সোমবার, ২৮ আগস্ট, ২০১৭
  • ৫৯ বার পঠিত হয়েছে

তথ্য ও প্রযুক্তি : সারা বিশ্বের হাজার হাজার সামাজিক যোগাযোগ ব্যবহারকারীর এ্যাকাউন্ট অচল হয়ে পড়েছে বলে অভিযোগ করেছে তারা। সামাজিক যোগাযোগের মাধ্যম ছাড়াও অন্য ওয়েবসাইট ও অ্যাপেও তারা প্রবেশ করত পারেনি। পোস্টও লোডিং ও কোনো ম্যাসেজও পাঠাতে পারেননি ব্যবহারকারীরা।

ব্রিটিশ গণমাধ্যম ইভিনিং স্ট্যান্ডার্ড জানায়, একাধিক ওয়েবসাইট থেকে তথ্য সংগ্রহ করেছেন তারা। সেখানে দেখা যায় ওয়েবসাইট অচল হয়ে সমস্যা তৈরি করেছে। সামাজিক যোগাযোগের সবচেয়ে বড় সাইট ফেসবুকে স্থানীয় সময় শনিবার দূপুর ২.১৫ মিনিটে অচল হয়ে পড়ে।

৪৫ মিনিটেরও বেশি সময় ধরে এই ওয়েবসাইটে প্রবেশ করতে পারেনি ব্যবহারকারীরা। এমনকি ফেসবুকের অঙ্গপ্রতিষ্ঠান ইনট্রাগ্রামেও ছবি পোস্ট করা যায়নি। ব্রিটেনের প্রায় ১৫০০ ব্যবহারকারী জানান তাদের অ্যাকাউন্ট নিস্পোভ ও অচল হয়ে থাকে।

ফেসবুক ম্যাসেঞ্জার অ্যাপও অচল হয়েছিল বলে কেউ কেউ অভিযোগ করেছেন। অনেকে সামাজিক মিডিয়ায় ছবি প্রকাশ করেছে। তাদের ম্যাসেজ পাঠানো হয়েছিল। ম্যাসেজে লিখা ‘ফেসবুক উইল বি ব্যাক সুন’ ‘ ফেসবুক ইজ ডাউন ফর মেইনটেনেন্স রাইট নাও বাট ইউ সোড বি অ্যাবল টু গেট অন উইথিন এ ফিউ আওয়ারস’ এই ধরনের লিখা ছিল।

অবশেষে স্থানীয় সময় বিকেল ৩.২০ মিনিটে পূনরায় ঠিক হয়ে যায় বলে অনেকে টুইট করে জানিয়েছেন। এই বিষয়ে ফেসবুকের কর্তৃ্পক্ষের সঙ্গে যোগাযোগ করে এ বিষয়ে তাদের মতামত নেবে সংবাদ মাধ্যমগুলো।

এ সমস্যা বাংলাদেশেও দেখা দিয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের সাময়িক সমস্যাটি দ্রুতই সমাধান হয়ে যাবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। এটিতে আতঙ্কের কিছু নেই, এর আগেও ফেসবুকে সমস্যা হয়েছিল সেটি ২২ থেকে ২৭ মিনিটের বেশি ছিল না। বাংলাদেশ স্থানীয় সময় শনিবার সন্ধ্যার পর থেকে এ সমস্যা দেখা দেয়।

বেসরকারি একটি প্রতিষ্ঠানে কর্মরত মোখলেসুর রহমান মুকুল জানান, সন্ধ্যার পর থেকে কারও পোস্টে লাইক, কমেন্ট করা যায়নি । সব সাদা হয়ে যাচ্ছিল। লাইক অপশনে ক্লিক করলেই লেখা প্লিজ ট্রাই এগেইন সুন লেখা আসতো। ফেসবুকে ঢুকলে আর বের হওয়া যাচ্ছিল না। কোনো পোস্টও শেয়ার দেয়া যাচ্ছিল না।অপর এক ব্যবহারকারী বলেন, আমার অ্যাকাউন্টে ঢোকা যাচ্ছে না। নতুন পাসওয়ার্ডও নিচ্ছে না।

এ বিষয়ে এরিনা ওয়েব সিকিউরিটির সিইও, সাইবার একাত্তরের অ্যাডমিন তানজিম আল ফাহিম বলেন, ফেসবুকে সার্ভার ডাউন আছে। ফেসবুক মাঝে মাঝে তাদের সার্ভারে উন্নয়নের কাজ করে। এতে ব্যবহারকারীরা সমস্যায় পড়েন। শুধু বাংলাদেশেই নয়, সারাবিশ্বেই এই সমস্যা দেখা দিয়েছে। গত পরশু দিনও একই সমস্যা দেখা দিয়েছিল। মূলত যারা গুগল ক্রোম ব্যাবহার করতেন তাদের তখন এই সমস্যা দেখা দিয়েছিলো।

দয়া করে এই পোস্টটি আপনার সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

Leave a Reply

এই বিভাগের আরও খবর
© All rights reserved by CrimeAction 24 Dot Com.
Theme Customized BY LatestNews