1. rajubdnews@gmail.com : admin :
  2. bipplobsarkar@gmail.com : Md. Bipplob Sarkar : Md. Bipplob Sarkar
  3. crimeaction24@gmail.com : Maruf Gazi : Maruf Gazi
  4. mizanbhola10@gmail.com : Mizanur Rahman : Mizanur Rahman
রবিবার, ১৯ মে ২০২৪, ০৩:৪০ পূর্বাহ্ন
সবর্শেষ সংবাদ :
ইসলামী সাংস্কৃতিক সংগঠন স্বপ্নপূরীর শিল্পী গোষ্ঠীর চাঁদপুর জেলার শাখার ক্লাস উদ্বোধন ডি এ তায়েবের নামে সাইবার ক্রাইমে মামলার হুমকি নিপুণের! ঘূর্ণিঝড় নিয়ে সর্বশেষ যে তথ্য দিল আবহাওয়া অধিদপ্তর মাঠ চষে বেড়াচ্ছেন উড়োজাহাজ মার্কার প্রার্থী শাহ জালাল প্রধান আশুলিয়ায় ২৪ ঘন্টায় ৬ জনের মরদেহ উদ্ধার সাভারে ফেনসিডিলসহ চার মাদক কারবারি গ্রেপ্তার নবাবগঞ্জে ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিতঃ লেডি দেহলভী বালিকা বিদ্যালয়ে চর্যাপদ একাডেমির বই উপহার কর্মসূচি দেবীদ্বারে ইট বহনকারী ট্রাক্টরের চাপায় প্রাণ গেল ৬ বছরের শিশুর প্যালেস্টাইনে ইসরায়েলি নৃশংসতা গণহত্যার প্রতিবাদে নওগাঁয় সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সংহতি সমাবেশ

ভেবে পাচ্ছেন না এই জীবনে কি করবেন? তাহলে এটা পড়ুন।

প্রতিবেদকের নাম
  • আপডেটের সময় : রবিবার, ৫ নভেম্বর, ২০১৭
  • ১০২ বার পঠিত হয়েছে

মনে হচ্ছে আপনি বিষন্নতার, একঘেয়েমি, বিরক্তির সাগরে ডুবে যাচ্ছেন এবং আপনি সুখ, আরামের কাঙ্খিত তীরের দেখা পাচ্ছেন না, যেখানে আপনার জীবনের উদ্দেশ্য আপনার অপেক্ষা করছে।

চিন্তার কিছু নাই, আপনি একা নন, বরং আপনি বিশ্বের বৃহৎ দলের একজন সদস্য। আপনি জানেন না আপনার জীবন নিয়ে আপনি কি করবেন এবং আপনি জানেন না কিভাবে তা খুজে পাবেন।প্রথম বিষয় হলো ব্যাপারটি একদম স্বাভাবিক। মানুষ জীবনের লক্ষ্য নিয়ে জন্মগ্রহণ করে না, বরং প্রচুর সম্ভাবনা নিয়ে জন্ম নেয় যেগুলোকে তাদের খুজে নিতে হয়। সমস্যাটি হলো যখন আপনার সামনে অনেক সুযোগ থাকবে তখন আপনার বেছে নিতে কঠিন মনে হবে।আরো বলতে গেলে, জীবন পরিবর্তনশীল এবং জীবনের পরিবর্তনের সাথে সাথে সঠিক পচ্ছন্দটিও হারিয়ে যায়। আমরা প্রায়ই এমন বিরক্তিকর অনুভূতির মুখোমুখি হই যখন আমরা ভাবতে থাকি এটা যদি করতাম তাহলে আজ আমার অনেক কিছু থাকতো।যদি আপনি এই আর্টিকেলজুড়ে হোচট খান, আপনি ঐ সব মানুষের একজন, মনে রাখবেন, এখানে অনুসরণ করার জন্য আপনার অনেকগুলো বিষয় আছে যা আপনি আপনার জীবনে কি অর্জন করতে চান তা খুজে বের করতে আপনাকে সহায়তা করবে।

১. ভবিষৎ এ কি আছে আমরা জানি না

“the future’s not ours to see” বিখ্যাত Doris Day গানের লাইন এগুলো এবং বৃহৎ পরিসরে এটি সত্য। আমরা শুধু কল্পনা করতে পারি ভবিষৎ এ আমাদের জন্য কি আছে এবং সারাজীবনের জন্য একটি পরিকল্পনার ফাঁদে পা দেয়ার কোন মানে নাই।আমরা কখনো জানতে পারি না কখন কোথায় কি অপেক্ষা করছে। আপনার স্বাস্থ্য, কাজের পরিস্থিতি, আপনার পরিবার এবং বৃহৎ সমাজ পরিসর সব কিছুতেই বড় রকমের পরিবর্তন ঘটতে পারে এবং অনেক কিছু যা আপনি পরিকল্পনা করেন নি।আপনি যা পারেন, তা হলো ক্ষুদ্র পরিসরের দিকে তাকাতে এবং চেষ্টা করুন ছোট ছোট ঐ কাজগুলো করতে যা আপনাকে আনন্দ দেয়। হতে পারে সেটি আপনার চাকরি অথবা আপনার শখ, ইতিবাচক মুহূর্তের পেছনে লেগে থেকে আপনি আপনার জীবনকে আনন্দময় করে তুলতে পারেন।এর মাধ্যমে আপনি খুজে পেতে পারেন আপনার লুকায়িত সেই মেধা অথবা আকাঙ্খা এবং ঐ সব ব্যাপার যা আপনি আগে থেকে জানতেন না। আপনি পারেন চিহ্নগুলো খুজে নিতে এবং সুযোগটা কাজে লাগাতে। অনিশ্চয়তাকে এড়িয়ে যাওয়া সম্ভব নয় এবং কিছু ঘটনা নিয়ে আসতে পারে বিশাল হাঙ্গামা। একটি উপরে আপনি মানিয়ে নিতে পারেন তা হলো সকল নেতিবাচক দিকের মধ্যে ইতিবাচক কোন কিছু আশা করা।

২. অস্বস্তির সাথে মানিয়ে নিয়ে সুখ খুজুন

জীবনের পথচলা খুব কমই চিরদিন মসৃণ থাকে। এর মানে হলো আপনাকে অনেক বাধা এবং অপ্রিয় মুহূর্তের মধ্য দিয়ে এগিয়ে যেতে হবে। হতে পারে তা টাকা পয়সার অভাব যা আপনাকে কোন কিছু করতে বাধা দিচ্ছে বা আপনার আবেগময় কোন অঘটন যা আপনার দুনিয়া ওলটপালট করে দিবে। আপনাকে মনে রাখতে হবে এই উথান পতনগুলো মানতে হবে।যখনই আপনি এই মুহূর্তগুরোর মুখোমুখি হবেন, আপনি নিজের সম্পর্কে জানতে পারবেন এবং বুঝবেন আপনার ভবিষৎ এর ইচ্ছাগুলো কি। আপনি খুজে পাবেন কোনটি আপনি মেনে নিতে পারবেন এবং কোনটি আপনি মেনে নিতে পারবেন না এবং এটি আপনাকে আপনার জন্য যথার্থ পথের দিকে নিয়ে যাবে।

ধরুন, আপনি শুরুতে একজন আইনজীবি হতে চান, কিন্তু তিন বছরের প্রশিক্ষণ শেষে বুঝতে পারলেন আপনাকে আরো অনেক বছর শিখতে হবে, যা বস্তুত অর্থহীন, সপ্তাহে ৭০ ঘন্টা কাজ করা এবং ভয়ন্করভাবে অসুখী, বিশাল সময় অস্বস্তির মধ্যে কাটিয়ে আপনি বুঝতে পারলেন আপনার মন কি চায় এবং আপনি আপনার ক্যারিয়ারটা কেমন চান, এখন আপনি আপনার লক্ষ্য সাজিয়ে নিতে পারবেন এবং ভালো কোন সুযোগ খুজতে পারবেন যা আপনার মানসিক ও শারীরিক সহ্যশক্তির মিলে যায়।

৩. ক্ষোভকে ঝেড়ে ফেলুন এবং তাকে দীর্ঘায়ীত করবেন না

মনে রাখবেন সময় কারো জন্য অপেক্ষা করে না, আপনি হয়ত চাউবেন আপনার স্বপ্নকে খুজে তার পেছনে ছুটতে কিন্তু আপনি তা পারবেন না, যদি আপনি তা অনিবার্য কারনে তা বাদ না দেন। আপনার শখ, পরিবারের সময় এবং অন্য বিষয় যা আপনার কাছে যেগুলোর মুল্য আছে ওগুলো চালিয়ে যান। কিন্তু অন্য সব সময় অপচয়কে বাদ দিন এবং সেখানে অন্য কিছু করুন। জীবনে আদর্শ পথ খুজে পাওয়ার মানে শুধুই কঠোর পরিশ্রম বা চেষ্টা নয়। আপনাকে কাজে মন দিতে হবে, শরীরকে যুক্ত করতে হবে এবং যে সময় আছে তা কাজে লাগাতে হবে।কাজের কার্যকর উপায়গুলো নিয়ে চিন্তা করুন, ঐ ক্ষেত্রে অভিজ্ঞ লোকদের সাথে কথা বলুন স্বেচ্ছায় কিছুদিন করেও দেখতে পারেন দেখুন আপনার জন্য তা উপযুক্ত কিনা, আপনি কোন কিছু নিশ্চিত করে বলতে পারবেন না, যতক্ষন না আপনি সেটাতে আপনি নিজের হাত ময়লা না করছেন, এবং আপনি অজুহাত বানানো বন্ধ করলে এবং সময় নষ্ট না করলে আপনি তখন সফল হবেন।

৪. প্রশ্ন করুন সেটা ছোট হোক বা বড়

প্রশ্ন করা ছাড়া আপনি কিছু জানতে পারবেন না, কিন্তু যখন আপনি ভবিষতে কি করতে চান সেই উদ্দেশ্য খুজছেন তখন আপনার নিজেকে প্রশ্ন করুন অন্যকে না। অনেক সময় বড় প্রশ্নগুলোকে আপনার সহায়ক মনে হয়, যেমন আপনি কোন ব্যাপারে আগ্রহী যেখানে আপনি কিছু নৈতিক বিষয়ের মুখোমুখি হবেন,কোনটি মূল্য দিতে চান, হতে পারে টাকা, বা সময় বের করে নিন। অন্য সময়, ছোট প্রশ্নগুলো আপনাকে আপনার পথ খুজে নিতে সাহায্য করবে। আপনার অফিসের পরিবেশ কেমন লাগে? বসবাস করতে কি বেছে নিবেন, শহর, শহরতলী নাকি গ্রাম অঞ্চল? কি রকম সামাজিক কাজ আপনার জন্য যথেষ্ট? ডাউনটাইম কি আপনার জন্য গুরুত্বপূর্ণ? যত বেশি এমন প্রশ্ন এবং অন্যান্য প্রশ্ন করবেন, তত বেশি আপনি বুঝতে পারবেন আপনিকে এবং আপনার জীবনের লক্ষ্য কি।

৫. ছোট পরিসরে ত্যাগ স্বীকার করুন

এখন হয়তো আপনি পথ খুজে পাচ্ছেন না, আপনি জানেন না জীবনে কি করবেন এবং আপনি কিছু করার মত স্থানে পৌছাতে চান। তবুও যেখানে এখন আছেন এবং যেখানে পৌছাতে চান এর মধ্যে একটি কঠিন রাস্তা পাড়ি দিতে হবে।অস্বস্তির কথা আগেই বলা হয়েছে, আরো কিছু বিষয় আছে যেখানে আপনার ত্যাগ স্বীকার করা প্রয়োজন।আপনি দেখবেন, আপনার আছে কেবল অফুরন্ত সময় আর শক্তি এবং যখন আপনি দুটোই কাজে লাগানোর পথ খুজে পাবেন, যদি আপনি জীবনে আরামের পথ খুজে নেন, আপনাকে বর্তমানে এমন কিছু ত্যাগ করতে হতে পারে, যা ভেবেছিলেন সারা জীবনের জন্য।

সম্ভবত, বিচার বিশ্লেষণ শেষে এবং নিজেকে সঠিক প্রশ্ন করার পর আপনি একটি ব্যবসা করার কথা ভাবছেন।কিন্তু শুরু করার মত প্রয়োজনীয় টাকা নেই। আপনার বর্তমান কাজে অতিরিক্ত সময় দিতে হবে, খরচের বেলায় সাবধানী হতে হবে, বিলাসিতা যেমন গাড়ী বা বিদেশ ভ্রমণ বাদ দিতে হবে স্বপ্ন সত্যি করতে।

৬. ঠক ঠক

মাঝে মাঝে আপনাকে সুযোগগুরো লুফে নিতে হবে যা আপনার দরজায় ঠক ঠক করছে, আপনাকে তার ডাকে সাড়া দিতে হবে । মনে রাখতে হবে আপনার জন্য কোনটি উপযুক্ত সেটা খুজে বের করাই সবচেয়ে আলো উপায়। যখন কোন সুযোগ দেখবেন দুহাতে আকড়ে ধরবেন এবং দেখুন তা আপনাকে কোথায় নিয়ে যায়।মনে হতে পারে, এটা সঠিক সময় না, বা সঠিক সুযোগ না, কিন্তু আপনি তাকে সুযোগ না দিলে বুঝতে পারবেন না।

কিছু না করে চুপচাপ বসে থাকাও আপনার একটি পছন্দ হতে পারে কিন্তু এটি কেবল বৃদ্ধ বয়সে নিজেকে দোষ দেয়ার কাজে আসে। মানুষ রোমাঞ্চকর কিছু নিয়ে আফসোস করে না, আফসোস করে কেন শুরুতে এটা করলাম না এই ভেবে। ফেইসবুক থেকে সংরক্ষিত।

দয়া করে এই পোস্টটি আপনার সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

Leave a Reply

এই বিভাগের আরও খবর
© All rights reserved by CrimeAction 24 Dot Com.
Theme Customized BY LatestNews