1. rajubdnews@gmail.com : admin :
  2. bipplobsarkar@gmail.com : Md. Bipplob Sarkar : Md. Bipplob Sarkar
  3. crimeaction24@gmail.com : Maruf Gazi : Maruf Gazi
  4. mizanbhola10@gmail.com : Mizanur Rahman : Mizanur Rahman
শনিবার, ০৪ মে ২০২৪, ১০:১১ পূর্বাহ্ন

যাত্রাপুরে বৈশাখী মেলা অনুষ্ঠিত

প্রতিবেদকের নাম
  • আপডেটের সময় : সোমবার, ১৫ এপ্রিল, ২০২৪
  • ২১ বার পঠিত হয়েছে

আবুল কালাম আজাদ, মুরাদনগর(কুমিল্লা) প্রতিনিধিঃ
মুরাদনগর হৈহুল্লুর আনন্দ বিনোদনে মিষ্টান্ন দ্রব্য, মুখরোচক নানা খাবার, ফলমূল, কৃষিজ দ্রব্য, আসবাবপত্র, অলঙ্কারাদি, মাটির হাঁড়ি পাতিল, খেলনা, পুতুল, বাঁশ ও বেতের সামগ্রী, পাশাক-আশাকসহ নিত্যপ্রয়োজনীয় কিছুই নিয়ে দুইদিন ব্যাপী অনুষ্ঠিত হয়ে গেলো গ্রামীন বৈশাখী মেলা।
সরজমিনে গুরে দেখা গেছে, গত রবি বার, সোমবার পহেলা ও ২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ। কুমিল্লার মুরাদনগর ‍উপজেলা বাইড়া গ্রাম, শ্রীকাইল গ্রাম, কামাল্লা গ্রাম, ছিলামপুর বট গাছের নিচে, যাত্রাপুর গ্রামে দক্ষিণ পশ্চিমপাড়া বটমূলেস্থালে পূজা স্থলে হাজার হাজার মানুষের আনন্দ-উল্লাস চিত্তবিনোদন মধ্যে দিয়ে বৈশাখী মেলায় মানুষের শিল্প ও সংস্কৃতির অভিব্যক্তির বহিঃপ্রকাশ পেয়েছে।
মেলা সুষ্ঠুভাবে পরিচালনার জন্য থাকে স্বেচ্ছাসেবী ভলান্টিয়ার দল এবং মেলা কমিটি। তারা মেলার লোকজনের দেখাশোনা করে, কোথায় কোন দোকানের সারি বসবে তা নির্ধারণ করে। আর মেলার নামকরণ বিভিন্নভাবে হয়ে থাকে। যখন কোনো পূজা উপলক্ষে মেলা হয় তখন তাকে সেই নামে ডাকা হয়, যখন কোনো বিশেষ দিবস উপলক্ষে মেলা বসে তখন তা সে নামেই পরিচিত হয়। আবার যখন কোনো নির্দিষ্ট স্থানে বিশেষ উদ্যোগে মেলা হয় তখন তা সেই স্থানের নামে পরিচিতি বৈশাখী মেলা।

বৈশাখী মেলার দৃশ্য বড় মনো মুগ্ধকর। সকাল থেকে মেলায় লোকজন আসতে শুরু করে। ছেলে-বুড়ো, নারী-পুরুষ সর্বস্তরের মানুষ নববর্ষের আনন্দ-উদ্দীপনা নিয়ে মেলায় আসে। মেয়েদের পরনে থাকে লাল পেড়ে সাদা শাড়ি খোপায় পরা থাকে রঙ-বেরঙের ফুল। কেউ কেউ দল বেঁধে মেলায় আসে। জমিয়ে আড্ডা দেয়, ঘোরা-ফেরা করে, নেচে-গেয়ে আনন্দ ফুর্তি করে। আবার কেউ আসে কেনাবেচার পসরা নিয়ে। রোদে বাড়ার সাথে সাথে গরমে ধুলোয় সবই একাকার হয়ে যায়। কিন্তু তারপরও মানুষের ক্লান্তি নেই। ক্রেতা-বিক্রেতা ও দর্শনার্থীদের ভিড়ে মেলা গম গম করে। ছোটছোট ছেলেমেয়ে মুখে নানা রঙের মুখোশ পরে নাচানাচি, আনন্দ-উল্লাস করে। বাশি ওয়ালা অসময়ে তালে বাশির মধুর সুর। দিকে দিকে যেন ছড়িয়ে পড়ে সে মধুর সুর; জানিয়ে দেয় নববর্ষের আগমনী বার্তা। বিনা পয়সায় যেভাবে দেখা যায়-এসব অনুষ্ঠান উপভোগ করে। সারাদিন ধুলোর মহা আনন্দে সাঝের দিকে সবাই মুড়ি-মুড়কি, মিষ্টি-জিলাপি খেলনাপাতি, আরও কত নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদি কিনে ঘরে ফেরে। গ্রাম-বাংলার মেলায় বসে গ্রামীণ জীবনের নানা আনন্দ-খেলার বাসর। সব মিলে পহেলা বৈশাখী মেলা এক অপূর্ব দৃশ্যে দৃশ্যায়মান; যে দৃশ্য না দেখলে গ্রাম-বাংলার কৃষ্টি কালচার সম্পর্কে কিছুই জানা যায় না।

মেলা শুধু আনন্দ উৎসবের জন্যই নয়, তাতে মানুষের প্রয়োজনও মেটে। মেলায় সকাল থেকেই দোকানীরা নানা পসরা সাজিয়ে বসে। মানুষ সারাদিন সখের ও নিত্যপ্রয়োজনীয় সব জিনিস পত্র কেনে। মেলায় এমন কতকগুলো নিত্য নতুন পণ্যের আমদানি হয় যা সারা বছর হাট-বাজারে কিনতে পাওয়া যায় না। তাছাড়া মেলা উপলক্ষে সবাই সেখানে প্রচুর পণ্য ও খাদ্যদ্রব্য বেচতে নিয়ে যায় বলে সেখানে দামও কম হয়। আবার বিক্রেতার প্রচুর বিক্রি হয় বলে লাভও বেশি হয়। মেলায় বিচিত্র সব জিনিস পত্রের কেনাবেচা হয়। বিভিন্ন ধরনের মিষ্টান্ন দ্রব্য, মুখরোচক নানা খাবার, ফলমূল, কৃষিজ দ্রব্য, আসবাবপত্র, অলঙ্কারাদি, মাটির হাঁড়ি পাতিল, খেলনা, পুতুল, বাঁশ ও বেতের সামগ্রী, পাশাক-আশাকসহ নিত্যপ্রয়োজনীয় প্রায় সব কিছুই মেলায় পাওয়া যায়। পরিচিত অপরিচিত মানুষের সাক্ষাৎ মেলে মেলায়। সবার মধ্যে এক অদৃশ্য ভ্রাতৃত্ব বন্ধন গড়ে ওঠে। জাতীয় ঐক্য ও সংহতি দৃঢ় হয়। সব মিলে মেলার প্রয়োজনীয়তা গুরুত্ব যথেষ্ট।

 

দয়া করে এই পোস্টটি আপনার সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

Leave a Reply

এই বিভাগের আরও খবর
© All rights reserved by CrimeAction 24 Dot Com.
Theme Customized BY LatestNews