1. rajubdnews@gmail.com : admin :
  2. bipplobsarkar@gmail.com : Md. Bipplob Sarkar : Md. Bipplob Sarkar
  3. crimeaction24@gmail.com : Maruf Gazi : Maruf Gazi
  4. mizanbhola10@gmail.com : Mizanur Rahman : Mizanur Rahman
শনিবার, ১৮ মে ২০২৪, ০৯:০৪ অপরাহ্ন
সবর্শেষ সংবাদ :
মতলব উত্তর উপজেলা যুবদলের সদ্য দায়িত্বপ্রাপ্ত কমিটির আলোচনা সভা নিখোঁজের ২১ ঘণ্টা পর নদী থেকে মাদরাসাছাত্রের লাশ উদ্ধার চাঁদপুর সরকারি হাসপাতালে অজ্ঞাত বৃদ্ধের মৃত্যু হাজীগঞ্জে খালে মিলল অজ্ঞাত নারীর মরদেহ ছেংগারচর পৌর ৫নং ওয়ার্ড লীগের কমিটি গঠন সুবিধাবঞ্চিত শিশুদের সুরক্ষা ও অধিকার শীর্ষক এ্যাডভোকেসি সম্মেলন নির্বাচনি আচরণবিধি লঙ্গন চেয়ারম্যান প্রার্থী আমিনুল ইসলামের সমর্থকে ৫ হাজার টাকা জরিমানা। অ্যাড. জসীম উদ্দিন পাটওয়ারী ও অ্যাড. জাহিদুল ইসলাম রোমানের নেতৃত্বেঘোড়া মার্কার সমর্থনে চাঁদপুরে বিশাল মিছিল ও গণসংযোগ মতলব উত্তরে চরাঞ্চলে রাসেল ভাইপার আতঙ্কে মিলছে না ধানকাটার শ্রমিক! হংকং বেকারী ও চাঁদপুর সরকারি হাসপাতালের ক্যান্টিনে জরিমান 

সোমবারচাঁদপুরে জেলা শীল সমিতির শ্রীশ্রী বিশ্বকর্মা পূজা 

প্রতিবেদকের নাম
  • আপডেটের সময় : রবিবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৩
  • ৩৫ বার পঠিত হয়েছে
মানিক দাস //
  ৩১ ভাদ্র ১৮ সেপ্টেম্বর সোমবার চাঁদপুর জেলা শীল সমিতির আয়োজনে বিগত বছরের ন্যায় শ্রীশ্রী বিশ্বকর্মা পূজার আয়োজন করা হয়েছে । শ্রী শ্রী কালীবাড়ি মন্দির প্রাঙ্গনে এ পূজা অনুষ্ঠিত হবে।
বৈকুন্ঠ ধা‌মের সুযোগ্য স্থপ‌তি ও ‌আমা‌দের এমন সুন্দর বিশ্বব্রহ্মা‌ণ্ডের মধ্যে সকল সৌন্দর্য সৃ‌ষ্টির যি‌নি একমাত্র কা‌রিগর তার পূজা অনুষ্ঠিত হতে যাচ্ছে। আমাদের এই সনাতন হিন্দু ধর্মশাস্ত্রের মর্মানুযায়ী বিশ্বব্রহ্মাণ্ড রচনা হয়েছিল শুধুমাত্র দেবশিল্পী শ্রীশ্রী বিশ্বকর্মা দেবের হাত ধরে। শাস্ত্রে বর্ণিত আছে যে, পরমেশ্বর ভগবান প্রজাপতি ব্রহ্মাদেব তাঁর কাঁধে সমগ্র বিশ্বজগতের নয়নাভিরাম যত কিছু রয়েছে। তার সকল প্রকার সৃষ্টির সমস্ত দায়িত্বই কিন্তু অর্পণ করে ছিলেন। অতপর কারণেই এই দিনে সকল কারখানা, অফিস এবং বাড়ির মধ্যেই যাদের গাড়ি অথবা মেশিন পত্র রয়েছে। তাদের এবং অন্যান্য নির্মাণ স্থানেই এই শ্রীশ্রী বিশ্বকর্মা দেবের পূজা করা হয়।
প্রাচীন কালে গোটা বিশ্ব ব্রহ্মাণ্ডের সকল প্রকার অস্ত্র ও প্রাসাদ গুলোকে বিশ্বকর্মা দেবই তৈরিকরে ছিলেন। সেই কারণেই কিন্তু ভগবান শ্রীশ্রী বিশ্বকর্মা দেব সকল মহান সৃষ্টি ও সৃষ্টির একমাত্র দেবতা হিসাবে মর্তধামে সকলের নিকট বিবেচিত হয়েছেন। পুরোহিত গণ শুধু কেবলমাত্র পূজা করেন তাঁদের নিজনিজ যজমানের প্রতিনিধি হয়ে তাঁরা শুধুই কাঙ্ক্ষিত দেবতার কাছে সব সময়ই উন্নতি কামনাও করেন, কেবলমাত্র তাঁদের যজমানদের ব্যবসা বানিজ্যের উত্তরোত্তর শ্রীবৃদ্ধি নিমিত্তেই। তবে সেই মহান স্থপ‌তি শ্রীশ্রী বিশ্বকর্মা দে‌বের আসলে কিন্তু সর্বমোট ৩ ( তিন‌ ) টি ধাম র‌য়ে‌ছে। সম‌য়ের বি‌শেষ প্র‌য়োজ‌নে নিম্ন লিখিত ৩ (তিন‌) টি ধা‌মে কিন্তু তি‌নি পর্যায় ক্র‌মে তাঁর সকল ভক্ত গণের ম‌নোগত অভিষ্ট সি‌দ্ধি করার জন্যই নির্ধারিত সময়ে অবস্থান গ্রহণও ক‌রে থা‌কেন।
তিনটি ধাম হলোঃ ( ১ ) দেব শিল্পী শ্রীশ্রী‌ বিশ্বকর্মা দে‌বের অবস্থান গ্রহণ করার সর্ব প্রথম ধাম টির অবস্থান হ‌লো পরম ব্যো‌মে। অবশ্য আবার কিন্তু ঐ ধামটি‌কেই কিন্তু শ্রীশ্রী বিশ্বকর্মা দেব এর দিব্যস্থান হিসেবে আক্ষায়িত করা হয়।
( ২ ) আমাদের এই এই দেব শিল্পী শ্রীশ্রী‌ বিশ্বকর্মা দেব এর অবস্থান গ্রহণ করার জন্য তাঁর দ্বিতীয় ধামটি হ‌লো একেবারেই অন্তরী‌ক্ষের মধ্যে। ও
( ৩ ) আবার দেব শিল্পী শ্রীশ্রী‌ বিশ্বকর্মা দে‌বের অবস্থান গ্রহণ করার জন্য তৃতীয় ধাম‌টি হ‌লো কিন্তু পৃ‌থিবী‌তে অর্থাৎ আমাদের এই ধরাধামের মধ্যে।
শ্রীশ্রী‌ বিশ্বকর্মা দেব কেবল মাত্র দেবতা গ‌ণেরই শিল্পী এ কথা কিন্তু একেবা‌রেই স‌ঠিক নয়। সমগ্র স্বর্গ রা‌জ্যের একজন অন্যতম মহান স্থপ‌তি হি‌সে‌বেও ‌তি‌নির বহুল ভা‌বে প‌রি‌চিতি রয়ে‌ছেন। কেবল মাত্র স্ব‌র্গ ধামের সকল দেবতা গ‌ণের ব্যবহৃত সকল প্রকার অত্যাধু‌নিক অস্ত্র শস্র ছাড়াও তথায় অবস্থিত সকল নগর প্রভৃ‌তি‌কে কিন্তু অপরূপ শোভা ম‌ণ্ডিত ক‌রে নির্মাণ ক‌রেন কেবল মাত্র শ্রীশ্রী বিশ্বকর্মা দেব। ‌শ্রীশ্রী বিশ্বকর্মা দেব জগতপতি সূ‌র্য দে‌ব এর তেজকে ক‌র্তিত ক‌রে, ঐ তে‌জের দ্বারা ভগবান শ্রীশ্রী মহাবিষ্ণু জন্য সুদর্শন চক্র, ‌দেবা‌দি‌দেব পরমেশ্বর ভগবান শি‌ব শঙ্কর এর জন্য ত্রিশুল , ধর্মরাজ বৈবশ্বত য‌মের জন্য দণ্ড অর্থাৎ শিরিকা, ধনপ‌তি কু‌বে‌রের জন্য শি‌রিকা, ‌দেব‌ সেনাপতি কা‌র্তি‌কে‌য় এর জন্য শ‌ক্তি এবং অন্যান্য দেবতা গ‌ণের জন্য সর্বধু‌নিক সকল প্রকার অস্ত্র নির্মাণ ক‌রে‌ চলেছেন তিনি নিজেই।
স্বর্গধামের দেবতা সকলের জন্য তিনির দ্বারা প্রস্তুত কৃত সমস্ত অত্যাধুনিক অস্ত্র তি‌নি অপূর্ব্ব সৃ‌ষ্টি গুলোর ম‌ধ্যে অন্যতম হিসা‌বে প‌রিগণিত হ‌য়ে‌ছে। আসলে দেব শিল্পী শ্রীশ্রী বিশ্বকর্মা দেব হ‌লেন প্রক‌ৃত পক্ষে কিন্তু সহ‌‌স্ত্র শি‌ল্প ক‌র্মের আ‌বিস্কর্তা।
আমা‌দের সনাতন হিন্দু ধর্মাবলম্বী গণের অন্যতম ধর্ম গ্রন্থ রামায়‌ণের ম‌ধ্যে অত্যন্ত সুস্পষ্ট ক‌রে ব‌র্ণিত হ‌য়ে‌ছে যে, ত্রেতা যু‌গে অযুদ্ধার রাজা দশরথের দ্বিতীয় পুত্র ভর‌ত এর রাজত্ব কা‌লে । তাঁর সকল সৈন্য সামন্ত সহ সক‌লের আপ্যায়‌নের জন্য যে প্রাসা‌দোপম গৃহ‌টি নি‌র্মন করা হ‌য়ে‌ ছিল। সেই প্রাসা‌দোপম বাস গৃহ‌টি আসলে কিন্তু ভরদ্বাজ মু‌নি দেব শিল্পী বিশ্বকর্মা‌কে দি‌য়েই নির্মাণ ক‌রি‌য়ে‌ ছি‌লেন। আর শ্রীশ্রী বিশ্বকর্মা দে‌বের পুত্র‌‌ের নাম হ‌লো নল । আমাদের পুরা‌ণ শাস্ত্রের মধ্যে ব‌র্ণিত আছে তি‌নিও কিন্তু তাঁর পিতার মতো শৈল্পিক শ‌ক্তি‌তে য‌থেষ্ট পরিমাণ শ‌ক্তিমান ছি‌লেন। তি‌নি কিন্তু অত্যন্ত গৌরবের সাথে তার যথেষ্ট প্রমাণও রে‌খেগেছেন। উদাহরন সরূপ বলা যেতে পারে যে, শ্রীশ্রী বিশ্বকর্মা দে‌বের পুত্র নল প্রভু শ্রীরামচ‌ন্দ্রের প্রাণা‌ধিকা প‌ত্নি সীতা‌দেবী‌কে লঙ্কাধী প‌তি রাক্ষস রাজ রাব‌ণের কাছ থে‌কে উদ্ধা‌র করার নি‌মি‌ত্তে সমু‌দ্রের উপর নি‌জেই কিন্তু সেতু বন্ধন পর্যন্ত ক‌রে‌ দি‌য়ে ছি‌লেন।
আমা‌দের সন‌তন হিন্দু ধর্মের বৈষ্ণবীয় ধর্ম গ্রন্থের ম‌ধ্যে অন্যতম ধর্ম গ্রন্থ হ‌লো হ‌রিবং‌শ। আর সেই হ‌রিবং‌শের মধ্যে ৫৮ তম  অধ্যা‌য়ে অত্যন্ত স্পষ্ট ক‌রে ব‌র্ণিত হ‌য়ে‌ছে যে, দ্বাপর যুগ অবতার পর‌মেশ্বর ভগবান শ্রীকৃষ্ণ যখন মথুরার রাজ কার্য প‌রিচালনা করার সকল দা‌য়িত্ব ভার তাঁর নিজ হা‌তে নি‌য়ে ছি‌লেন। ঠিক তখন শ্রীশ্রী বিশ্বকর্মা দেব কিন্তু স্বহ‌স্তে পর‌মেশ্বর ভগবান শ্রীকৃ‌ষ্ণের রাজ কার্য সম্পাদন করার নিমিত্তে খুব অপরূপ শোভাম‌ণ্ডিত ক‌রে তাঁর মথুরার রাজধানী “দ্বারকাপুরী” নির্মাণ ক‌রে‌ দিয়ে ছি‌লেন।
শ্রীশ্রী বিশ্বকর্মা পূজা জাকজমক ভাবে উদযাপর করার লক্ষ্যে চাঁদপুর জেলা শীল সমিতি ব্যাপক ভাবে প্রস্তুতি নিয়েছে বরে সমিতির সভাপতি চন্দন চন্দ্র শীল ও সাধারন সম্পাদক শ্যামল চন্দ্র মজুমদার জানান। তারা আরো জানান যে, বিগত বছরের মতো এ বছর ও শীল সমিতির শ্রীশ্রী বিশ্বকর্মা করার লক্ষ্যে পূজা উদযাপনে কমিটি গঠন করা হয়েছে। সভাপতি সুজন চন্দ্র সরকার ও সাধারন সম্পাদক কৃষ্ণ চন্দ্র সরকার। পূজা পরিচালনা কমিটির উপদেষ্টা হলোঃ নিত্য গোপাল শীল, সমর জন্দ্র সরকার, রনঞ্জিত চন্দ্র শীল, রিপন চন্দ্র শীল, সুমন চন্দ্র শীল, দিলীপ চন্দ্র দাস, রনি চন্দ্র রায়, রিপন চন্দ্র শীল,সহ সভাপতি তপন চন্দ্র দাস, যুগ্ম সাধারন সম্পাদক জয় চন্দ্র শীল,  সাংগঠনিক সম্পাদক লিটন চন্দ্র সরকার, যুগ্ম সাংগঠনিক সম্পাদক সুমন চন্দ্র শীল, অর্থ সম্পাদক সুমন চন্দ্র শীল, সহ অর্থ সম্পাদক রঞ্জিত চন্দ্র সরকার, দপ্তর সম্পাদক জয় চন্দ্র সাহা, প্রচার সম্পাদক কৃষ্ণ চন্দ্র সরকার।

দয়া করে এই পোস্টটি আপনার সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

Leave a Reply

এই বিভাগের আরও খবর
© All rights reserved by CrimeAction 24 Dot Com.
Theme Customized BY LatestNews