1. rajubdnews@gmail.com : admin :
  2. bipplobsarkar@gmail.com : Md. Bipplob Sarkar : Md. Bipplob Sarkar
  3. crimeaction24@gmail.com : Maruf Gazi : Maruf Gazi
  4. mizanbhola10@gmail.com : Mizanur Rahman : Mizanur Rahman
রবিবার, ১৯ মে ২০২৪, ১২:৪৫ পূর্বাহ্ন
সবর্শেষ সংবাদ :
ইসলামী সাংস্কৃতিক সংগঠন স্বপ্নপূরীর শিল্পী গোষ্ঠীর চাঁদপুর জেলার শাখার ক্লাস উদ্বোধন ডি এ তায়েবের নামে সাইবার ক্রাইমে মামলার হুমকি নিপুণের! ঘূর্ণিঝড় নিয়ে সর্বশেষ যে তথ্য দিল আবহাওয়া অধিদপ্তর মাঠ চষে বেড়াচ্ছেন উড়োজাহাজ মার্কার প্রার্থী শাহ জালাল প্রধান আশুলিয়ায় ২৪ ঘন্টায় ৬ জনের মরদেহ উদ্ধার সাভারে ফেনসিডিলসহ চার মাদক কারবারি গ্রেপ্তার নবাবগঞ্জে ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিতঃ লেডি দেহলভী বালিকা বিদ্যালয়ে চর্যাপদ একাডেমির বই উপহার কর্মসূচি দেবীদ্বারে ইট বহনকারী ট্রাক্টরের চাপায় প্রাণ গেল ৬ বছরের শিশুর প্যালেস্টাইনে ইসরায়েলি নৃশংসতা গণহত্যার প্রতিবাদে নওগাঁয় সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সংহতি সমাবেশ

সোয়া ৪ কোটি টাকার সেতুতে নেই সংযোগ সড়ক, ভোগান্তিতে ১০ গ্রামের মানুষ!

প্রতিবেদকের নাম
  • আপডেটের সময় : শুক্রবার, ৯ জুন, ২০২৩
  • ১১৩ বার পঠিত হয়েছে
আলমাস হোসেনঃ
যোগাযোগ ব্যবস্থা উন্নয়নের জন্য ঢাকার ধামরাইয়ে গাজিখালি নদীর ওপর সোয়া ৪ কোটি টাকা ব্যয়ে একটি সেতু নির্মাণ করা হয়েছে। সেতু নির্মাণের দুই বছর পার হলেও এখনো তৈরি হয়নি সেতুর দুপাশে চলাচলের সংযোগ সড়ক। এতে সেতুর সুবিধা পাচ্ছেন না দুইপারের হাজারো মানুষ। ফলে সেতু নির্মাণের পরও যাতায়াতে দুর্ভোগ কাটেনি এলাকাবাসীর। এরই মধ্যে স্থানীয়দের উদ্যোগে নির্মিত ২৫ ফুট উঁচু মই বেয়ে সেতু পারাপার হতে গিয়ে অনেকেই আহত হয়েছেন।
ধামরাই উপজেলার স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর সূত্রে জানা গেছে, ধামরাইয়ের সুতিপাড়া ইউনিয়নের নওগাঁও কেষ্টি এলাকার গাজীখালী নদীর উপর ৪৫ মিটার সিসি গার্ডার সম্পন্ন সেতুর নির্মাণ কাজ শুরু হয় ২০১৯ সালের ২৬ ফেব্রয়ারিতে। দীর্ঘ সেতুটি ৪ কোটি ২১ লাখ ৫৪ হাজার ২৭১ টাকা নির্মাণ ব্যয়ে কাজ করেছে ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স জয়েন্ট ব্রিকস ট্রেডার্স। সে সময় উপজেলার সুতিপাড়া ইউনিয়নের নওগাঁও, বাথুলি, বালিথা, ভাটারখোলা, বারপাইকা ও কেষ্টি এলাকাসহ ১০ থেকে ১২টি গ্রামের কয়েক হাজার মানুষের যাতায়াতের সুবিধার্থে তৈরি করা হয় সেতুটি। যা শেষ করার কথা ছিল ২০২০ সালের ২৫ ফেব্রয়ারি। কাজটি বাস্তবায়ন করে উপজেলা এলজিইডি অফিস। তবে ২০২০ সালে কাজটি শেষ করার কথা থাকলেও এ রিপোর্ট লেখা পর্যন্ত ঠিকাদারি প্রতিষ্ঠান অ্যাপ্রোচ সড়কের নির্মাণ কাজ শেষ করতে পারেনি।
স্থানীয় বাসিন্দারা জানান, ২০২১ সালের জুনে সেতুটির নির্মাণ কাজ শেষ হলেও নির্মিত হয়নি এর দুপাশের সংযোগ সড়ক। ফলে ভোগান্তিতে পড়েছেন স্থানীয়রা। সেতু পার হওয়ার জন্য নিজেদের উদ্যোগে বাঁশের মই তৈরি করে সেই মই দিয়ে বেয়ে সেতুতে ওঠানামা শুরু করেন তারা। কৃষিপণ্যসহ নানা ধরনের মালপত্র কাঁধে করে মইয়ে উঠে পারাপার হতে হয়। পাশেই নওগাঁও সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা মই বেয়ে যায় শিক্ষা প্রতিষ্ঠানে। এছাড়া ১০ গ্রামের কয়েক হাজার মানুষ এই সেতু হয়ে যাতায়াত করেন।
আব্দুল করিম নামের এক বাসিন্দা বলেন, সেতু নির্মাণের আগেই আমরা ভালো ছিলাম। কারণ তখন নদী পারাপারে আমরা নৌকা ও বাঁশের সাঁকো ব্যবহার করতাম। এখন সেতু হওয়ার পর নৌকা ও বাঁশের সাঁকো নেই। আর সেতুতেও উঠতে পারছি না। এতে আমাদের দুর্ভোগ বেড়েছে। একটি সড়কের কাজ ইতোমধ্যে শুরু করেছে দেখলাম তাই দ্রুত আরেকটি সংযোগ সড়ক নির্মাণের অনুরোধ করছি।
বেলায়েত নামের এক কলেজ ছাত্র বলেন, সেতুর ওই পাশে আমাদের গ্রামসহ ১০টির মতো গ্রাম আছে। এখানে কেউ অসুস্থ হলে অ্যাম্বুলেন্স যাওয়ার ব্যবস্থা নেই। কোনো মালামাল নিতে পারি না। আমাদের এই দুর্ভোগ নিয়ে অনেকবার চেয়ারম্যানের সঙ্গে কথা বলার পর একটা সেতু করে দেওয়া হয় দুই বছর আগে। কিন্তু সেই সেতু দিয়ে তো আমরা একটু সুবিধা পাবো দূরে থাক আরও দুর্ভোগ বাড়িয়ে দিয়েছে। এমন সেতু তৈরি হয়েছে দুই পাশে রাস্তা নেই। এখন মই দিয়ে উঠতে হয়।
সুতিপাড়া ইউনিয়ন পরিষদে চেয়ারম্যান রমিজুর রহমান চৌধুরী রোমা বলেন, পরিষদের দায়িত্ব নেওয়ার পর ইতোমধ্যে উপজেলার আইনশৃঙ্খলা মিটিংয়ে সেতুটির বিষয়ে আলোচনা হওয়ায় সংযোগ সড়কের কাজ ধীরগতিতে হলেও শুরু হয়েছে। এই সেতুর সড়কগুলো হলে আমাদের স্থানীয় বাসিন্দাদের দুর্ভোগ থাকবে না।
ঠিকাদারি প্রতিষ্ঠানের মালিক পক্ষের একজন ফয়েজ আহমেদ জানান, আমরা সেতুর ঢালাইয়ের কাজ শেষ করেছি অনেক আগে। এখন অ্যাপ্রোচ সড়কের কাজ বাকি। কাজটি আমাদের নামে হলেও করছেন অন্য ঠিকাদার। তারপরও আশা করছি আগামী দুই মাসের মধ্যে কাজটি শেষ হবে।
ধামরাই উপজেলা এলজিইডি কর্মকর্তা প্রকৌশলী সালেহ হাসান প্রামাণিক বলেন, আমি বিভিন্ন মাধ্যমে সেই ব্রিজটির সম্পর্কে জানতে পারি। পরবর্তীতে আমাদের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে কথা বলি। এর ফলে সেতুটির একপ্রান্তের সংযোগ সড়ক নির্মাণের কাজ শুরু হয়েছে এবং অপর প্রান্তের সংযোগ সড়কের কাজের জন্য টেন্ডার প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। আমরা আশা করছি খুব শিগগিরই জনগণের কষ্ট লাঘব হবে।

দয়া করে এই পোস্টটি আপনার সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

Leave a Reply

এই বিভাগের আরও খবর
© All rights reserved by CrimeAction 24 Dot Com.
Theme Customized BY LatestNews