1. rajubdnews@gmail.com : admin :
  2. bipplobsarkar@gmail.com : Md. Bipplob Sarkar : Md. Bipplob Sarkar
  3. crimeaction24@gmail.com : Maruf Gazi : Maruf Gazi
  4. mizanbhola10@gmail.com : Mizanur Rahman : Mizanur Rahman
বুধবার, ০১ মে ২০২৪, ০২:৪৫ অপরাহ্ন

হকারদের দখলে ফুটপাত পথচারীদের দুর্ভোগ

প্রতিবেদকের নাম
  • আপডেটের সময় : মঙ্গলবার, ২৪ জানুয়ারী, ২০২৩
  • ৬৮ বার পঠিত হয়েছে
 সুমন আহমেদ :
দেখে বোঝার উপায় নেই, এটি ফুটপাত নাকি ব্যবসাকেন্দ্র। হাঁটার জায়গাজুড়ে পণ্যসামগ্রীর পসরা আর হকারদের ব্যস্ততা। পথচারীরা ফুটপাতে জায়গা না পেয়ে রাস্তায় হাঁটবেন, সেখানেও একই অবস্থা। রাস্তা দখল করে গাড়ি পার্কিং আর হকারদের ব্যবসা।
এই হলো মতলব উত্তরে ছেংগারচর বাজারের কলেজ রোড ওহাব ম্যানশন মার্কেটের সামনে থেকে উত্তর দিকে ছেংগারচর সরকারি ডিগ্রি কলেজ ও দক্ষিনে ছেংগারচর সরকারি মডেল উচ্চ বিদ্যালয় পর্যন্ত বিভিন্ন স্থানের ফুটপাতের অবস্থা। ছোট ছোট দোকান, ব্যবসা সামগ্রী আর হকারদের ঠেলে গন্তব্যে পৌঁছাতে প্রতিদিনই হয়রানি পোহাচ্ছেন স্কুল,কলেজ পড়ুয়া ছাত্রছাত্রী ও পথচারীরা।
একদিকে ফুটপাত দখল, অন্যদিকে রাস্তায়ও ঠিকভাবে হাঁটার অবস্থা নেই। ফুটপাত থেকে নামতেই রাস্তার পাশজুড়ে সারি সারি ব্যাটারিচালিত অটোরিকশা, সাইকেল আর মোটরসাইকেলের ভিড়। তখন আরও বিড়ম্বনা।ওহাব ম্যানশন মার্কেটের ব্যাবসায়ী,আহসান উল্লাহ বলেন, ফুটপাতে ব্যবসা হওয়ায় মানুষ হাঁটাচলা করতে পারে না। আর রাস্তায় যে হাঁটবে, তারও উপায় নেই। রাস্তাজুড়ে রিকশা-অটোরিকশা। পথচারীদের বিড়ম্বনা থেকে রেহাই পেতে অনেক চেষ্টা করা হয়েছে। এ থেকে পরিত্রাণ পেতে প্রশাসনকেই উদ্যোগ নিতে হবে।
সরেজমিনে দেখা গেছে, ছেংগারচর বাজার পৌর মার্কেটের সামনের ফুটপাতে শীতের পোশাক ও বড়ই,কমলা,পেয়ারা নিয়ে বসেছেন ভাসমান ব্যবসায়ীরা। সেখানেই পড়ে আছে পঁচা দুর্গন্ধ পেয়ারা ও অন্যান্য ফল।মহিন প্লাজা মার্কেটের সামনে ও ফুটপাত শীতের পোশাকে ও ভ্রাম্যমান পিঠার দোকানের দখলে। তার মধ্যেই লোকজন চলাচল করছে খুব কষ্ট করে। একদম গা ঘেঁষাঘেঁষি করে। পাশাপাশি দুজনের হাঁটার কোনো সুযোগ নেই।
ঠেলাঠেলি করে হাঁটতে হয়।কলেজ রোড হাজী মার্কেটের সামনে ও ফুটপাতে বসেছে গৃহসামগ্রীর দোকান। ফরাজী মার্কেটের সামনে ফুটপাতে সাজিয়ে রাখা হয়েছে মালামাল। এভাবে ছেংগারচর বাজারের অধিকাংশ ফুটপাত চলে গেছে হকার ও ভাসমান ব্যবসায়ীদের দখলে। এসব এলাকায় পথচারীরা বাধ্য হয়ে রাস্তা দিয়ে চলাচল করছে।
জাতীয় মানবাধিকার সমিতির ছেংগারচর পৌর’শাখার সাবেক সভাপতি আব্দুল মালেক খান বলেন, ছেংগারচর পৌরবাসীর প্রত্যাশা পূরণ হলো সড়ক ও বড় করা হয়েছে। কিন্তু এই সড়কের ফুটপাত দিয়ে চলাচল করা খুবই কষ্টকর ব্যাপার। একটু হাঁটলে আবার একটু রাস্তায় নামতে হয়।
লালপুর গ্রামের হকার ছাত্তার বেপারী,হানিরপার গ্রামের হকার মুক্তার হোসেন বলেন,মানুষ চলাচলে ফুটপাতে অসুবিধা হওয়ায় রাস্তায় নেমে এসেছি। অনেক বছর ধরেই এভাবে ফুটপাত আর রাস্তায় ব্যবসা করছি। কেউ বাধা দেয় না। মাঝেমধ্যে পৌরসভার প্রশাসক স্যার পুলিশ নিয়ে এসে তুলে দেয়।
অভিযানের কথা নিশ্চিত করে ছেংগারচর পৌরসভার প্রশাসক আল এমরান খান বলেন,
মতলব উত্তর থানা পুলিশ ও ব্যবসায়ী ও সমিতির সহযোগিতায় একাধিকবার ফুটপাত থেকে অবৈধ ব্যবসা উচ্ছেদ করা হয়েছে।যানজটমুক্ত পৌরসভা গড়ে তুলতে আমরা চেষ্টা চালিয়ে যাচ্ছি।
পরবর্তীতে পৌর বনিক সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদক’কে বলে দেওয়া হয়েছে বাজারের অলিতে-গলিতে ও রাস্তায় যেন কোনভাবেই হকার’রা বসতে না পারে,রাস্তায় জনসাধারণের চলাচলে কোন সমস্যা না হয়।
ছেংগারচর বাজার পৌর বনিক সমিতির সভাপতি গিয়াস উদ্দিন বলেন,ফুটপাত থেকে অবৈধ ব্যবসা উচ্ছেদ করা হলেও আবার তাঁরা দোকান বসান। এ সমস্যা সমাধানে সবার সহযোগিতা প্রয়োজন।

দয়া করে এই পোস্টটি আপনার সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

Leave a Reply

এই বিভাগের আরও খবর
© All rights reserved by CrimeAction 24 Dot Com.
Theme Customized BY LatestNews