1. rajubdnews@gmail.com : admin :
  2. bipplobsarkar@gmail.com : Md. Bipplob Sarkar : Md. Bipplob Sarkar
  3. crimeaction24@gmail.com : Maruf Gazi : Maruf Gazi
  4. mizanbhola10@gmail.com : Mizanur Rahman : Mizanur Rahman
শুক্রবার, ১৭ মে ২০২৪, ১০:৪৩ অপরাহ্ন
সবর্শেষ সংবাদ :
চাঁদপুর সরকারি হাসপাতালে অজ্ঞাত বৃদ্ধের মৃত্যু হাজীগঞ্জে খালে মিলল অজ্ঞাত নারীর মরদেহ ছেংগারচর পৌর ৫নং ওয়ার্ড লীগের কমিটি গঠন সুবিধাবঞ্চিত শিশুদের সুরক্ষা ও অধিকার শীর্ষক এ্যাডভোকেসি সম্মেলন নির্বাচনি আচরণবিধি লঙ্গন চেয়ারম্যান প্রার্থী আমিনুল ইসলামের সমর্থকে ৫ হাজার টাকা জরিমানা। অ্যাড. জসীম উদ্দিন পাটওয়ারী ও অ্যাড. জাহিদুল ইসলাম রোমানের নেতৃত্বেঘোড়া মার্কার সমর্থনে চাঁদপুরে বিশাল মিছিল ও গণসংযোগ মতলব উত্তরে চরাঞ্চলে রাসেল ভাইপার আতঙ্কে মিলছে না ধানকাটার শ্রমিক! হংকং বেকারী ও চাঁদপুর সরকারি হাসপাতালের ক্যান্টিনে জরিমান  চাঁদপুর জেলা পুলিশের মাসিক অপরাধ সভা অনুষ্ঠিত সিঙ্গাপুরের প্রধানমন্ত্রীর পদত্যাগ, অবসান হলো লি যুগের

হালদা নদীতে যে কোন সময় ডিম ছাড়তে পারে মা মাছ।

প্রতিবেদকের নাম
  • আপডেটের সময় : শনিবার, ২৩ মার্চ, ২০১৯
  • ৭০ বার পঠিত হয়েছে

এম এ আহমেদ আরমান।চট্টগ্রাম প্রতিনিধি

প্রাকৃতিক মৎস প্রজনন ক্ষেত্র হালদা নদীতে মা মাছ ডিম যে কোন সময়ে ডিম ছাড়তে পারে শত শত ডিম সংগ্রহকারী নৌকা ও জাল নিয়ে ডিম সংগ্রহের প্রতিক্ষার প্রহর গুনছে । হালদা নদীতে মা মাছ ২২ মার্চ শুক্রবার রাত ১০ঃ২০ মিনিটের সময় হালকা বৃষ্টিপাত ও বজ্রপাত হলে ও জেলে ডিম সংগ্রহকারীরা নৌকা ও জাল নিয়ে হালদা নদীতে অপেক্ষা করছে কখন মা মাছ ডিম ছাড়বে ।

ডিম সংগ্রহকারীদের সাথে কথা বলে আহমদ আরমান জানান,হালদা নদীতে মা মাছের আনা গোনা বাড়ায় তারা নদীতে নৌকা ও জাল নিয়ে কখন ডিম ছাড়বে প্রতিক্ষার প্রহর গুনছিলো কখন বৃষ্টি হবে। রাতে অথবা সকালে হালদা নদীতে মা মাছ ডিম ছাড়তে পারে বলে আশা করছেন ডিম সংগ্রহকারীরা ।

হালদা নদীতে মা মাছ যে কোন সময়ে নদীতে ডিম ছাড়তে পারে। শত শত ডিম সংগ্রহকারী নৌকা জাল নিয়ে হালদা নদীর গড়দুয়ারা, মাদার্শা, দক্ষিন মাদার্শা, আমতুয়া, রামদাশ হাট, মাছুয়া ঘোনা এলাকায় হালদা নদীতে ডিম সংগ্রহের জন্য প্রতিক্ষার প্রহর গুনছে । হালদা নদীতে মা মাছ ডিম ছাড়ার মৌসুমে ডিম সংগ্রহকারীরা নদীর তীরে পূর্ব থেকে মাটির কুয়া খনন করে রেখেছেন। ডিম সংগ্রহ করার পর মাটির কুয়ায় ডিম থেকে রেনু ফোটানোর জন্য প্রস্তুত করে রাখা হয়েছে ।

উপজেলা মৎস কর্মকর্তা মোঃ আজহারুল আলম জানান, আজ রাতে অথবা সকালে হালদা নদীতে মা মাছ ডিম ছাড়তে পারে। প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র হালদা নদীতে প্রতি বছরের চৈত্র মাস থেকে শ্রাবণ মাস পর্যন্ত সময়ে মা মাছ ডিম ছাড়ে। হালদা নদীর তীরবর্তী হাটহাজারী, রাউজান এলাকার মৎস্যজীবি, জেলে, ডিম সংগ্রহকারীরা হালদা নদী থেকে মা মাছের ডিম সংগ্রহ করে। নদী থেকে সংগ্রহ করা ডিম নদীর তীরে মাটির কুয়ায় রেখে ও সরকার কর্তৃক নির্মিত হ্যাচারিতে ডিম থেকে রেনু উৎপাদন করে।

হালদা নদীর মা মাছের ডিম থেকে উৎপাদিত রেনু দেশের বিভিন্ন এলাকায় মৎস্যজীবি, মৎস্য খামারীরা ক্রয় করে নিয়ে গেলে মাছ চাষ করে পাকা হ্যাচারী গুলো অকেজো হয়ে পড়ায় মাটির কুয়ায় ডিম ফুটানো হবে। হালদা নদীতে রুই, মৃগেল, কালিবাউশ মাছ ডিম ছাড়ে বেশি। হালদা নদীর মা মাছের ডিম থেকে উৎপাদিত রেনু মাছ চাষ করে মৎস্যজীবি ও মৎস্য খামারীরা লাভবান হয় বেশি। এক সময়ে হালদা নদীতে মা মাছ প্রচুর পরিমাণ ডিম ছাড়তো।

হালদা নদীর কয়েকটি বাঁক কেটে ফেলে ও হালদা নদীর সাথে সংযুক্ত হাটহাজারীর বোয়ালিয়া খাল,রাউজানের সোনাইর খাল, কাগতিয়া খাল, মগদাই খালসহ ১২টি খালের মূখে এরশাদ সরকারের শাসন আমলে পানি উন্নয়ন বোর্ড সুইস গেইট নির্মান করার পর থেকে হালদা নদীতে মাছের ডিম ছাড়ার পরিমাণ হ্রাস পায়।

বর্তমানে হালদা নদীতে মা মাছ ডিম ছাড়ার জন্য আনাগোনা করছে। বৃষ্টি ও বজ্রপাতের অপেক্ষায় হালদা নদীতে হাটহাজারী,রাউজানের কয়েক শতাধিক ডিম সংগ্রহকারী ও জেলে বৃষ্টি ও বজ্রপাত উপেক্ষার প্রহর গুণছেন। কবে নদীতে নৌকা ও জাল নিয়ে মা মাছের ডিম সংগ্রহ করবে সে আশায় ডিম সংগ্রহকারীরা।

হাটহাজারীর গড়দুয়ারা, মেখল, মার্দাশা, দক্ষিন মাদার্শা এবং রাউজানের অংকুরি ঘোনা, পশ্চিম বিনাজুরী, কাগতিয়া, গোলজার পাড়া, কাশেম নগর, আজিমের ঘাট, মগদাই, খলিফার ঘোনা, পশ্চিম আবুরখীল, মইশকরম, সার্কদা, মোকামী পাড়া, কচুখাইন, এলাকায় নৌকা ও জাল নিয়ে কয়েক শতাধিক ডিম সংগ্রহকারী ডিম সংগ্রহের জন্য প্রতিক্ষার প্রহর গুনছে। এখন হালদা নদীতে মা মাছ ডিম ছাড়ার ভরা মৌসুমে নদীতে নৌযান ও ড্রেজার এবং জাল দিয়ে মাছ শিকারকারীদের কঠোর হস্তে দমন করছেন হাটহাজারী উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মাদ রুহুল আমিন।

দয়া করে এই পোস্টটি আপনার সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

Leave a Reply

এই বিভাগের আরও খবর
© All rights reserved by CrimeAction 24 Dot Com.
Theme Customized BY LatestNews