1. rajubdnews@gmail.com : admin :
  2. bipplobsarkar@gmail.com : Md. Bipplob Sarkar : Md. Bipplob Sarkar
  3. crimeaction24@gmail.com : Maruf Gazi : Maruf Gazi
  4. mizanbhola10@gmail.com : Mizanur Rahman : Mizanur Rahman
রবিবার, ০৫ মে ২০২৪, ০৯:৪১ অপরাহ্ন

একজন চাঁদ মিয়া মেম্বার ও তাঁর যোগ্য উত্তরসূরী

প্রতিবেদকের নাম
  • আপডেটের সময় : বৃহস্পতিবার, ২১ ডিসেম্বর, ২০২৩
  • ৭০ বার পঠিত হয়েছে

চাঁদপুর জেলার মতলব থানার ১০ নং পূর্ব ফতেপুর ইউনিয়নের সাবেক ৩নং ওয়ার্ডের সিপাই কান্দি গ্রামে স্বনাম ধন্য এক পরিবারে জন্মগ্রহণ করেন চাঁদের মতো সুন্দর এক শিশু। বাবা- মা সহ পরিবারের অন্যান্যরা খুবই আনন্দিত হলেন বলাবাহুল্য। স্বজনদের ডেকে ঘটা করে নাম রাখেন চাঁদ মিয়া।

দুই ভাইয়ের মধ্যে তিনি ছিলেন ছোট। তাঁর মেধাশক্তি দেখে পাড়া-প্রতিবেশি সবার মনে আশার সঞ্চার হলো। সবাই আশাবাদ ব্যক্ত করলেন যে, একদিন এই শিশু দেশের কর্ণধার হবে।

পরিণত বয়সে এসে সবার মনের মতো করে নিজেকে দাঁড় করালেন। তাঁর বিচক্ষণতার পরিচয় পেয়ে এলাকার মানুষ তাঁকে নিয়ে নতুন করে ভাবতে শুরু করলেন।

যেই ভাবনা সেই কাজ। দিনে দিনে তিনিও বড়ো হলেন, মানুষও তাদের কাজ করলো। পরবর্তীতে ইউনিয়ন পরিষদের মেম্বার পদে নির্বাচিত করলেন। সেটা ছিল ১৯৫৩ সাল।
জনগণের সেবকের এই অদম্য পথে তাঁর বিচরণ ছিল, ১৯৯৬ সাল পর্যন্ত অর্থাৎ যতদিন সুস্থ ছিলেন।

দীর্ঘ এই পথ চলায় দেশ বিভাজন থেকে শুরু করে ছোট খাটো কত সব ঝুঁকি-ঝামেলা সানন্দে নিজ কাঁধে বহন করে নিয়েছেন ইউনিয়ন বাসির শান্তির জন্য তার ইয়ত্তা নেই।
মহান স্বাধীনতা যুদ্ধে সিপাই কান্দি গ্রাম শত্রুসেনারা পুড়িয়ে ফেললো। কত নিরীহ মানুষ মরলো,কত মানুষ পঙ্গুত্ব বরণ করলো —- সবার পাশে থেকে বটবৃক্ষের মতো তিনি ছায়া দিলেন। কার কী প্রয়োজন নিজ হাতে বহন করে পৌঁছে দিতেন। যুদ্ধ কবলিত গ্রাম, হাজারো প্রয়োজন তখন মানুষের ছিল।
নিজের পরিবারের কথা না ভেবে গ্রাম তথা ইউনিয়নবাসীর কথাই ভেবেছেন। এতটাই নির্লোভ মানুষ ছিলেন যে, কখনো মুক্তিযোদ্ধা হিসেবে নিজেকে দাবি করেননি।

ন্যুব্জদেহ নিয়েও আপন দায়িত্ব পালনে এতটুকু পিছ পা হননি। টানা ৪৩ বৎসর মেম্বার পদে সুনামের সাথে দায়িত্ব পালন করেছেন।

দুঃখী অসহায় মানুষগুলোকে নিজের বুক দিয়ে আগলে রাখতেন। তাইতো সবার নেতৃত্ব শেষ হলেও তাঁর পরিবারে আজও তা বলবৎ। ১৯৯৬ সালের পর থেকে আজ অবধি মরহুম চাঁদ মিয়া মেম্বারের স্বজনদের থেকে কেউ না কেউ জনগণের ঐকান্তিক ইচ্ছায় নির্বাচিত হয়ে আসছেন।

শিশুদের কল্লোলে চাঁদ মিয়া মেম্বার সাহেবের বাড়িটি সবসময় মুখর থাকতো, কেননা তাঁদের বাড়িতে একটি প্রাথমিক বিদ্যালয় ছিল। আমরা সেই বিদ্যালয়েই প্রাথমিক পাঠ চুকিয়েছি।
তখনকার সময় বিদ্যালয় গুলোতে শৌচাগারের তেমন কোনো ব্যাবস্থা না থাকায় তাঁদের বাড়ির শৌচাগার শিক্ষক-শিক্ষার্থী সবাই ব্যাবহার করতাম।
তাঁদের বাড়িতে সর্বদা বড়ো বড়ো হাঁড়িতে রান্না হতো। লোকে লোকারণ্য ছিল সেমি পাকা ঘর। অনেক সময় স্যাররা তাঁদের বাড়িতেই খেতেন।
থানা স্কুল পরিদর্শক বিদ্যালয় পরিদর্শনে আসলে আথিতেয়তা তাঁরাই করতেন। উচ্ছ্বাস আর আনন্দে তিনি ছিলেন অন্য দশজনের থেকে আলাদা। মাঝে মধ্যে বাড়িতে মিলাদের অনুষ্ঠান হলে, বিদ্যালয়ের সবাই অতিথি হতাম। টিউবওয়েলের পাশে দু’ চারটা পানির মগ সবসময়ই থাকতো কেউ যেন পিপাসা নিয়ে ফিরে না আসে। কখনো হাতে কোষ করে খেতাম। আজ এক এক করে অনেক কথাই মনে পড়ছে।
মরহুম চাঁদ মিয়া মেম্বারের দ্বিতীয় ছেলে সাংবাদিক একেএম গোলাম নবী খোকন, ২০১৬ থেকে আজ অবধি তিনি দু,দুবার ইউনিয়ন পরিষদের মেম্বার হয়ে তার এলাকা সিপাই কান্দি, মাইজ কান্দি ও চরহরিগোপ এলাকার উন্নয়ন মূলক কাজ করে কৃতকার্য হওয়ায় তাকে করেছেন ১ নাম্বার প্যানেল চেয়ারম্যান। তিনি অল্প বয়সে জনপ্রতিনিধি হয়ে সুনামের সাথে কাজ করে যাচ্ছেন, তার এলাকাকে ধনাগোদা নদীর ভাঙ্গন থেকে মুক্ত করার জন্য আপ্রাণ চেষ্টা করে যাচ্ছেন, এবং আল্লাহর ইচ্ছায় সফলও হয়েছেন। তিনি তার এলাকার উন্নয়ন নিয়েই ব্যস্ত থাকেন। বাবার যোগ্য উত্তরসূরি হিসেবে অল্প সময়েই তিনি জনগনের মন জয় করে হয়েছেন জনপ্রতিনিধি। তিনি মাদক, সন্ত্রাস, বাল্য বিবাহের মত সামাজিক অবক্ষয় নির্মূলে কাজ করে যাচ্ছেন। তার সকল কাজ কর্ম হয়ে উঠেছে দৃশ্যমান। তিনি জাতির জনকের আদর্শকে বুকে লালন করেন এবং মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশ গড়ার আহবানে জন সেবা ও সাংবাদিকতায় সুনামের সাথে কাজ করে আসছেন।
তিনি মতলব উত্তর উপজেলার প্রেসক্লাবের নির্বাচিত সভাপতি।

মরহুম চাঁদ মিয়া মেম্বারের বিদগ্ধ চোখ খুঁজে বেড়াত অনাহারীর মুখ। ভোগ-বিলাসে সদায় উদাসীন ছিলেন। আনন্দ-বেদনা সব মিলে জনগণের শ্রদ্ধার পাত্র চাঁদ মিয়া মেম্বার মরেও অমর হয়ে আছেন ইউনিয়ন বাসীর মনের মণিকোঠায়।
—————————————

কাউছার আক্তার পান্না
তাং ১৪-১১-২০২৩ ইং
নতুন আইল পাড়া
পাঠান টুলি, সিদ্ধিরগঞ্জ
নারায়ণগঞ্জ।

দয়া করে এই পোস্টটি আপনার সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

Leave a Reply

এই বিভাগের আরও খবর
© All rights reserved by CrimeAction 24 Dot Com.
Theme Customized BY LatestNews